নতুন উপাদানের আবিষ্কারে ব্যাটারি খাত বদলাবে, বলছেন বিজ্ঞানীরা

ইউনিভার্সিটি অফ লিভারপুল-এর গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তার ও প্রথাগত রসায়নের সংমিশ্রণ ব্যবহার করে নতুন এ উপাদানটি খুঁজে পেয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 06:13 AM
Updated : 18 Feb 2024, 06:13 AM

নতুন একটি উপাদান আবিষ্কার করেছেন গবেষকরা; আর এটি ব্যাটারি খাতকে রুপান্তর করে ফেলতে পারে এমন দাবি করেছেন তারা।

এ  আবিষ্কারের ফলে ব্যাটারি তৈরিতে ব্যবহার হতে পারে নতুন প্রযুক্তি যা এর শক্তি ও নিরাপত্তা বাড়াবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এর ফলে, শক্তির জন্য ব্যাটারির ওপর নির্ভর করা যানবাহন ও বিভিন্ন ইলেক্ট্রনিক ডিভাইসেও নাটকীয় পরিবর্তন আসতে পারে বলে এক প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

তবে, নতুন উপাদানটির কোনো নামের উল্লেখ নেই প্রতিবেদনে।

বর্তমানে লিথিয়াম আয়ন ব্যাটারিগুলো ফোন থেকে গাড়ি পর্যন্ত সব কিছুতে তরল ইলেক্ট্রোলাইটের ওপরে নির্ভর করে। এই ইলেক্ট্রোলাইটগুলো ব্যাটারির আর্কিটেকচার বা নকশার একটি মূল অংশ।

তবে, এখন বিজ্ঞানীরা বলছেন তারা এমন একটি ‘কঠিন’ পদার্থ খুঁজে পেয়েছেন যেটি দ্রুত লিথিয়াম আয়ন পরিচালনার কাজ করতে পারে। তরল ইলেক্ট্রোলাইটের বদলে ব্যাটারিতে ব্যবহার করা যাবে এমন খুব কম কঠিন পদার্থ রয়েছে।

পাশাপাশি, এ উপাদানটি বিষাক্ত কিছু দিয়ে তৈরি নয়, আর এটি পৃথিবীতে প্রচুর পরিমাণে রয়েছে। অর্থাৎ, ব্যাটারি প্রযুক্তির সঙ্গে যুক্ত হওয়া নৈতিক ও পরিবেশগত সমস্যাগুলোও এ উপাদান এড়াতে পারবে বলে উঠে এসেছে ইন্ডিপেনডেন্টের  প্রতিবেদনে।

ইউনিভার্সিটি অফ লিভারপুল-এর গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তার ও প্রথাগত রসায়নের সংমিশ্রণ ব্যবহার করে নতুন এ উপাদানটি খুঁজে পেয়েছেন। এ ধরনের কাজ নতুন উপাদানকে আরও উন্নত করার পাশাপাশি নতুন কিছু আবিষ্কারে সাহায্য করতে পারে বলে জানিয়েছেন তারা।

“গবেষণাটি এমন এক উপাদানের নকশা ও আবিষ্কার ব্যাখ্যা করে যা নতুন ও কার্যকর। এর গঠন একটি ভাল কার্যকারিতা সম্পন্ন কঠিন অবস্থার ইলেকট্রোলাইট কেমন দেখায় তার আগের ধারণা কে পরিবর্তন করে।” – বলেছেন ইউনিভার্সিটি অফ লিভাপুলের রসায়ন বিভাগের ম্যাট রোসেনস্কি।

"বিশেষত, চলমান আয়নগুলোর জন্য বিভিন্ন পরিবেশের কঠিন পদার্থগুলো খুব ভাল কাজ করতে পারে। এটি নাটকীয়ভাবে নতুন রাসায়নিক আবিষ্কারের জায়গা তৈরি করে।”

এ নতুন আবিষ্কার নিয়ে লেখা ‘সুপারসনিক লিথিয়াম ট্রান্সপোর্ট ভায়া মাল্টিপল কোঅর্ডিনেশন এনভারনমেন্টস ডিফাইন্ড বাই টু অ্যানিয়ন প্যাকিং’ শীর্ষক গবেষণাপত্রটি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ইন্ডিপেন্ডেন্ট।