মার্কিন সরকারের জন্য স্পাই স্যাটেলাইট বানাচ্ছে স্পেসএক্স

স্পাই স্যাটেলাইট তৈরির লক্ষ্যে, মার্কিন প্রতিরক্ষা বিভাগের ‘ন্যাশনাল রিকনেসান্স অফিস (এনআরও)’-এর সঙ্গে একটি চুক্তি করেছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 11:51 AM
Updated : 18 March 2024, 11:51 AM

মার্কিন সরকারের জন্য কয়েকশ স্পাই বা গুপ্তচর স্যাটেলাইট তৈরি করছে ইলন মাস্ক মালিকানাধীন রকেট কোম্পানি স্পেসএক্স।

এইসব স্যাটেলাইট তৈরির লক্ষ্যে মার্কিন প্রতিরক্ষা বিভাগের ‘ন্যাশনাল রিকনেসান্স অফিস (এনআরও)’-এর সঙ্গে একটি চুক্তি করেছে কোম্পানিটি।

চুক্তির আওতায়, ঝাঁক বা দল বেঁধে কাজ করতে সক্ষম ও মাটিতে ‘লক্ষ্যবস্তু ট্র্যাক করতে পারে’ পৃথিবীর নিম্ন কক্ষপথে এমন কয়েকশ স্পাই স্যাটেলাইটের একটি নেটওয়ার্ক গড়ে তোলা হবে। চুক্তি সংশ্লিষ্ট পাঁচ সূত্রের বরাতে এ তথ্য উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

এর আগে মার্কিন বাণিজ্য দৈনিক ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর এক প্রতিবেদনে উঠে এসেছিল, ২০২১ সালে এক বেনামী সংস্থার সঙ্গে ১৮০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে স্পেসএক্স।

‘স্টারশিল্ড’ নামের নেটওয়ার্কটি মার্কিন গোয়েন্দাদের জন্য গোটা বিশ্বের অবিচ্ছিন্ন ছবি সংগ্রহ করবে। এ ছাড়া, তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন লার্জ ইমেজিং স্যাটেলাইট ও তথ্য পাঠাতে ‘স্যাটেলাইট রিলে’ নামের পদ্ধতিও ব্যবহার করা যাবে এতে।

এর মধ্যে রয়টার্সকে একটি সূত্র বলেছে, নেটওয়ার্কটির আওতায় ‘কেউ লুকিয়ে থাকতে পারবেন না’, এমন ঝুঁকিও আছে এতে।

স্পেসএক্স বা ‘এনআরও’ কেউই এ প্রকল্পের সঙ্গে জড়িত থাকার বিষয়টি সরাসরি নিশ্চিত না করলেও ‘এনআরও’র এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, “ন্যাশনাল রিকনেসান্স অফিস এমন সক্ষম, বৈচিত্র্যময় ও নমনীয় মহাকাশভিত্তিক বুদ্ধিমত্তা, নজরদারি ও পুনরুদ্ধার সিস্টেম বানাচ্ছে, যা বিশ্ব আগে কখনও দেখেনি।”

গত বছরের শরতে খবর চাউর হয়েছিল, ‘স্টারশিল্ড’ প্রকল্পের অধীনে স্যাটেলাইট সেবা দিতে যুক্তরাষ্ট্রের ‘স্পেস ফোর্স’-এর সঙ্গে সাত কোটি ডলারের চুক্তি করেছিল স্পেসএক্স।

সে সময় মাস্ক বলেছিলেন, এটি স্টারলিংক স্যাটেলাইট থেকে আলাদা একটি স্বত্বা। তিনি আরও যোগ করেন, স্টারলিংক ‘একটি বেসামরিক নেটওয়ার্ক হিসেবেই থাকা উচিৎ।’ আর মার্কিন সরকার ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা প্রদানে ব্যবহার করা যেতে পারে স্টারশিল্ড।