বন্ধুর অ্যান্ড্রয়েড ব্যবহার করে নিজেরটা খুঁজবেন যেভাবে

ব্যবহারকারী চাইলে নিজের ওয়েব ব্রাউজার বা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে, নিজের হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েডে ‘রিং করতে’, ‘লক’ করতে বা পুরোপুরি মুছে ফেলতে পারেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 10:53 AM
Updated : 25 March 2023, 10:53 AM

ব্যবহারকারী যদি কোনো জায়গায় নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে ফেলেন, তবে সেটি খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো ‘অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার’।

ব্যবহারকারী চাইলে নিজের ওয়েব ব্রাউজার বা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে, নিজের হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েডে ‘রিং করতে’, নতুন কোনো পাসওয়ার্ড দিয়ে এটি ‘লক’ করতে বা সেটি পুরোপুরি মুছে ফেলতে পারেন। তবে, ব্যবহারকারীর কাছে নিজের কম্পিউটার এমনকি নিজের অন্য কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রবেশাধিকার না থাকলে কী করা উচিৎ? এই সমস্যাটি সমাধানের লক্ষ্যেই সবচেয়ে সাম্প্রতিক আপডেট এসেছে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার-এ।

এখন, নিজের বাড়ির কম্পিউটারের দিকে তড়িঘড়ি করে যাওয়ার বদলে ব্যবহারকারী তার কোনো বন্ধুর ডিভাইস থেকেও নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস শনাক্ত করতে পারবেন। তবে এর মূল শর্ত হলো, এর দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা সক্রিয় করা থাকলে তাকে অবশ্যই এতে ব্যবহৃত যে কোনো একটি ব্যাকআপ কোড ব্যবহার করতে হবে। মূলত এটি এমন এক সতর্কবার্তা, যার মাধ্যমে বোঝানো হয়েছে যে ব্যবহারকারীকে কোডগুলো প্রিন্ট করে নিজের সঙ্গে বহন করা উচিৎ।

ব্যবহারকারীর কাছে ব্যাকআপ কোড থাকার ক্ষেত্রে নিজের ডিভাইস খুঁজে পাওয়ার কয়েকটি সহজ উপায় তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

প্রথম ধাপ: অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাপ খুলুন (অথবা বন্ধুর জন্য ইনস্টল করুন)। পরবর্তীতে স্ক্রিনের ওপরের দিকে থাকা ‘ইউজার নেইম’ মেনু চাপুন। একটি ‘গেস্ট’ বাছাই করুন।

দ্বিতীয় ধাপ: নিজের বাড়ির ডিভাইসে লগইনের জন্য ব্যবহৃত জিমেইল ও পাসওয়ার্ড প্রবেশ করান। দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থার বাক্সে যে কোনো একটি ব্যাকআপ কোড লিখুন।

বিশেষ দ্রষ্টব্য: প্রতিটি কোড কেবল একবারই ব্যবহার করা যাবে। আর নতুন কোডের সেট তৈরি করলে, আগের সকল কোড নিষ্ক্রিয় হয়ে যাবে। ব্যাকআপ কোড মিলবে এই লিংকে: https://myaccount.google.com/signinoptions/two-step-verification/enroll-welcome

তৃতীয় ধাপ: তালিকা থেকে নিজের হারানো ডিভাইসটি বাছাই করুন ও এটি খুঁজে বের করার জন্য সহায়ক প্রয়োজনীয় কার্যক্রমগুলো বাছাই করুন। কার্যক্রম শেষ হলে স্ক্রিনের ওপরের অংশে থাকা ‘সাইন আউট’ অপশন চাপুন।

ব্যাকআপ কোড সঙ্গে নিয়ে ঘোরার বিষয়টি কিছুটা বেমানান হিসেবে বিবেচিত হলেও এগুলো অন্তত কম্পিউটার থেকে দূরে থাকলেও ব্যবহারকারীকে নিজের ডিভাইস খুঁজে বের করার বেলায় সহায়ক হিসেবে কাজ করে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিনেট।