অ্যান্ড্রয়েড ১৫-এ স্যাটেলাইট মেসেজিং আনছে গুগল

ডেভেলপার প্রিভিউতে নতুন ফিচার নিয়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কিছু সমস্যা ও নিরাপত্তা নিয়ে উদ্বেগেরও সমাধান করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 08:37 AM
Updated : 24 March 2024, 08:37 AM

অ্যান্ড্রয়েড ১৫-এর জন্য নিজেদের দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ দেখিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল। এ প্রিভিউ সংস্করণে দীর্ঘ দিনের প্রতিক্ষিত স্যাটেলাইট মেসেজিং পরিষেবা নিয়ে এসেছে কোম্পানিটি।

এ ফিচার ছাড়াও, স্পর্শবিহীন অর্থপ্রদান, ল্যাঙ্গুয়েজ রিকগনিশন, ভলিউমের সামঞ্জস্য ও অ্যাপের মাধ্যমে পিডিএফের সঙ্গে যোগাযোগ করার ফিচারে কোম্পানিটি বেশ কিছু আপডেট এনেছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ।

নির্মাতাদের জন্য এ বেটা সংস্করণ থেকে ধারণা পাওয়া যায় বছরের শেষ নাগাদ গ্রাহকদের কোন ফিচারগুলো চূড়ান্ত হতে পারে। সাধারণ গ্রাহকদের জন্য বেটা সংস্করণ এপ্রিল থেকে জুলাইয়ে মধ্যে পরীক্ষা করার জন্য প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে গুগল।

ডেভেলপার প্রিভিউতে নতুন ফিচার নিয়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কিছু সমস্যা ও নিরাপত্তা নিয়ে উদ্বেগেরও সমাধান করা হয়েছে। উইদাহরণ হিসাবে, ডিভাইসে স্যাটেলাইট সংযোগ ব্যবহার করা হলে কিছু পরিষেবা সে সময়ে কাজ করবে না; এ বিষয়ে অ্যাপগুলোকে সচেতন করা হয়েছে।

পাশাপাশি, এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কোম্পানিটি নিশ্চিত করেছে যে, অ্যান্ড্রয়েড ১৫-এ স্যাটেলাইট মেসেজিং ফিচার আসছে।

“নতুন প্রিভিউতে প্রি-লোড করা আরসিএস অ্যাপ্লিকেশনগুলোয় বার্তা আদান প্রদানের জন্য স্যাটেলাইট সংযোগ ব্যবহারের সমর্থন যোগ করা হয়েছে।,” – বলা হয় গুগলের বিবৃতিতে।

পাশাপাশি, স্ক্রিন রেকর্ডিং শনাক্ত করার ফিচারও চালু করা হচ্ছে। ব্যবহারকারীদের কাজকর্ম রেকর্ড করা হচ্ছে কিনা তা জানাতে পারবে এ ফিচার। এনএফসি ব্যবহার করে এমন অ্যাপগুলোর জন্য এক ট্যাপে স্পর্শবিহীন অর্থপ্রদানও উন্নত করা হচ্ছে। এ ছাড়া, অ্যান্ড্রয়েড ১৪ এ চালু হওয়া ‘মাল্টি ল্যাংগুয়েজ অডিও রিকগনিশন’ ফিচারও আপডেট করা হচ্ছে, যাতে ব্যবহারকারীরা ভাষা পরিবর্তন করলে কোনো শব্দ বাদ পড়ে না যায়।

এ ছাড়া, নতুন ‘সিটিএ-২০৭৫’ নামের লাউডনেস স্ট্যান্ডার্ড বা আওয়াজের উচ্চতার মান নিয়ে এসেছে গুগল। এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কনটেন্ট পরিবর্তনের সময় অসামঞ্জস্যপূর্ণ শব্দের মাত্রা এড়াতে সাহায্য করবে।

বিভিন্ন অ্যাপে পিডিএফ ফিচারও আপডেট করছে গুগল। পাসওয়ার্ডসহ ফাইল, ফর্ম সম্পাদনা, অনুসন্ধান, অনুলিপি ও নির্বাচনের মতো বিভিন্ন বিষয় যোগ করা হচ্ছে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।