এফটিএক্স বিনিয়োগে জড়িতদের বেতন কাটা গেল সিঙ্গাপুরে

নভেম্বরে এফটিএক্স-এ নিজেদের সর্বমোট সাড়ে ২৭ কোটি ডলারের বিনিয়োগ আটকে দেয় সিঙ্গাপুরের রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিল ‘টেমাসেক হোল্ডিংস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 12:01 PM
Updated : 29 May 2023, 12:01 PM

ধসের মুখে পড়া এফটিএক্স-এ বিনিয়োগের পেছনে দায়িত্ব পালন করা ‘টেমাসেক হোল্ডিংস’ কর্মীদের বেতন কাটার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুরের রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিল কোম্পানিটি।

নভেম্বরে এফটিএক্স-এ নিজেদের সর্বমোট সাড়ে ২৭ কোটি ডলারের বিনিয়োগ বন্ধ করে দেয় সিঙ্গাপুরের এই বিনিয়োগ কোম্পানিটি।

সে সময় যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা এফটিএক্স-এর সাবেক প্রধান নির্বাহী স্যাম ব্যাংকম্যান-ফ্রিডের বিরুদ্ধে এমন ভয়াবহ আর্থিক জালিয়াতির অভিযোগ তোলেন, যা বিনিয়োগকারীদের শত শত কোটি ডলার লোকসানের কারণ হতে পারে।

সেইসব অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেছেন ফ্রিড।

“বিনিয়োগ দল ও সিনিয়র ম্যানেজমেন্ট, যারা শেষ পর্যন্ত এই বিনিয়োগের সিদ্ধান্তের পেছনে দায়ী, তারা সকলেই এর দায়ভার গ্রহণ করে নিজেদের ক্ষতিপূরণের মাত্রা কমিয়েছে।” --সোমবার দেওয়া এক বিবৃতিতে বলেছে টেমাসেক।

স্বাধীন এই তহবিল আরও বলেছে, তারা ‘এই বিনিয়োগের ফল ও প্রতিষ্ঠানটির সুনামের ওপর আসা আঘাত নিয়ে হতাশ।

তবে, এই বেতন কর্তন নিয়ে কোনো তথ্য দেয়নি টেমাসেক।

২০২১ সালের অক্টোবর ও ২০২২ সালের জানুয়ারির মাঝামাঝি সময়ে দুই মেয়াদে এফটিএক্স-এর পেছনে যথাক্রমে ২১ কোটি ও সাড়ে ছয় কোটি ডলার বিনিয়োগ করে এই তহবিল।

গত বছর এই রাষ্ট্রায়ত্ত তহবিল জানায়, বিনিয়োগের আগে এই ক্রিপ্টো এক্সচেঞ্জ মূল্যায়নের পেছনে আট মাস সময় খরচ হয়েছে। এর মধ্যে ছিল পরীক্ষিত আর্থিক বিবৃতি পর্যালোচনার বিষয়টি, যা সে সময় একে ‘তূলনামূলক লাভজনক’ হিসেবে দেখানো হয়েছিল বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

২০২২ সালের মার্চ পর্যন্ত টেমাসেকের বাজারমূল্য ছিল ৪০ হাজার তিনশ কোটি সিঙ্গাপুর ডলার (২৯ হাজার আটশ কোটি মার্কিন ডলার)। এর মানে কোম্পানির সামগ্রিক সামর্থ্যের সামান্য অংশই এফটিএক্স-এর পেছনে খরচ হয়েছিল।

ডিসেম্বরে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী লরেন্স ওং বলেন, এফটিএক্স-এর সঙ্গে আর্থিক লেনদেনে টেমসেকের লোকসান এই তহবিলের খ্যাতি নষ্ট করেছে।

“ব্ল্যাকরক ও সিকোইয়া ক্যাপিটালের মতো বৈশ্বিক বিনিয়োগ কোম্পানিগুলো এফটিএক্স-এ বিনিয়োগ করলেও তার সঙ্গে এই বিষয়ের কোনো সম্পর্ক নেই।” --যোগ করেন সিঙ্গাপুরের অর্থমন্ত্রী হিসেবেও এক সময় দায়িত্ব পালন করা ওয়াং।

এমন সার্বভৌম সম্পদ তহবিল সাধারণত কোনো দেশের সঞ্চয় অ্যাকাউন্ট হিসেবে কাজ করার পাশপাশি বিভিন্ন শেয়ার, মুদ্রা বা অন্যান্য সম্পদে বিনিয়োগ করে থাকে।

এক বছর আগেও তিন হাজার দুইশ কোটি ডলারের বাজারমুল্য থাকা এফটিএক্স গেল নভেম্বরে দেউলিয়া সুরক্ষার আবেদন জমা দেয়। বিভিন্ন অনুমান বলছে, এর ফলে গ্রাহকদের আটশ কোটি ডলার বেহাত হয়েছে।

২০১৯ সালে এফটিএক্স সহ-প্রতিষ্ঠা করা ফ্রিড একসময় ক্রিপ্টো খাতের অন্যতম শীর্ষ ব্যক্তি হিসেবে বিবেচিত হতেন। এ ছাড়া, নিজের রাজনৈতিক সম্পৃক্ততা ও সেলিব্রিটি এনডোর্সমেন্টের পাশাপাশি ধুঁকতে থাকা বিভিন্ন কোম্পানি পুনরুদ্ধারের জন্যেও তার আলাদা পরিচিতি তৈরি হয়েছিল।

ব্যাংকম্যান-ফ্রিডের বিরুদ্ধে এফটিএক্স ব্যবহারকারীদের কোটি কোটি ডলার চুরি করে নিজের আরেক কোম্পানি ‘আলামেডা রিসার্চ’-এর দেনা পরিশোধের পাশাপাশি সেটি অন্যান্য খাতে বিনিয়োগের অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় আইনজীবীরা।

ডিসেম্বরে ফ্রিডের বিরুদ্ধে আটটি মামলা করেন যুক্তরাষ্ট্রের আইনজীবিরা। এর মধ্যে ছিল জালিয়াতি, অর্থ পাচার ও প্রচারণায় আর্থিক লঙ্ঘনের মতো বিষয়াদি। মার্চে তার বিরুদ্ধে আরও পাঁচটি অভিযোগ ওঠে। এর পাশাপাশি, ফ্রিডের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে দেশটির আর্থিক নিয়ন্ত্রকরাও।

কোম্পানি ধসের পেছনে ভূমিকা রাখার অভিযোগে এফটিএক্স সহ-প্রতিষ্ঠাতা গ্যারি ওয়াং ও আলামেডার সাবেক প্রধান ক্যারোলিন এলিসনের বিরুদ্ধেও মামলা হয়েছে।

ডিসেম্বরে বাহামা থেকে ব্যাংকম্যান-ফ্রিড গেপ্তার হন, যেখানে এফটিএক্স’র সদর দপ্তর অবস্থিত।

“আমি জেনেবুঝে এই জালিয়াতি করিনি। কোনো জালিয়াতি করেছি বলে আমার মনে হয় না। এমন কিছু ঘটুক, তা আমি চাইনি। আমি নিশ্চিতভাবেই ততটা দক্ষ ছিলাম না, যতটা নিজেকে ভেবেছি।”-- গ্রেপ্তারের কিছুদিন আগে বিবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন তিনি।