এক্স ছেড়ে দেওয়া বিজ্ঞাপনদাতাদের প্রতি বিষোদ্গার মাস্কের

বিজ্ঞাপনদাতাদের ওপর এভাবে চড়াও হওয়ার অর্থ এক্স-এর ব্যবসার জন্য সেসব ব্র্যান্ডের দরজা বন্ধ হয়ে যাওয়া। তারা এ আচরণ ভুলে যাবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 11:32 AM
Updated : 30 Nov 2023, 11:32 AM

ইহুদি বিদ্বেষী কন্টেন্ট থাকার অভিযোগে এক্স প্ল্যাটফর্ম ছেড়ে চলে যাওয়া বিজ্ঞাপনদাতাদের উদ্দেশ্যে ‘অকথ্য ভাষায়’ গালিগালাজ করেছেন বিলিওনেয়ার ইলন মাস্ক।

ইহুদি বিদ্বেষকে সমর্থন করে দেওয়া ১৫ নভেম্বরের একটি এক্স পোস্টটের জন্য নিউ ইয়র্ক টাইমসের ডিলবুক সামিটে দেওয়া একটি সাক্ষতাকারে মাস্ক কয়েকবার ক্ষমা চাইলেও এক পর্যায়ে তিনি যে ভাষা ব্যবহার করেন, রয়টার্সের প্রতিবেদন সেটিকে ‘চরম অশ্লীল’ বলে উল্লেখ করেছে।

ইহুদি জনগোষ্ঠী শ্বেতাঙ্গদের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে এবং দলে দলে অশ্বেতাঙ্গ জনগোষ্ঠী এনে শ্বেতাঙ্গদের হটানোর চক্রান্ত করছে, “মহা প্রতিস্থাপন” নামের ষড়যন্ত্র তত্ত্বটিই “প্রকৃত সত্য” বলছে, পোস্টটিতে এমন মন্তব্য করার ফলে তীব্র রোষাণলে পড়েন এই বিলিওনেয়ার।  

সমালোচনাকারী এবং ইহুদি বিদ্বেষী উভয় পক্ষের হাতেই মাস্ক “একটি গুলি ভর্তি বন্দুক” তুলে দিয়েছেন বলে তার পোস্টটিকে এযাবতকালে নিজের দেওয়া “অনেক বোকা বক্তব্যের মধ্যে সবচেয়ে বাজে” বলে অপর একটি এক্স পোস্টে আখ্যা দিয়েছেন বিশ্বের এই শীর্ষ ধনী।

তাকে ইহুদি বিদ্বেষী ভেবে যেসব বিজ্ঞাপনদাতা এক্স প্ল্যাটফর্মকে ছেড়ে চলে গিয়েছে, একটি এক্সপোস্টে তাদের উদ্দেশ্যে মাস্ক বলেন, তারা তাকে ব্ল্যাকমেইল করতে পারবেন এমনটা যেন তারা না ভাবেন।

“যদি কেউ বিজ্ঞাপনের মাধ্যমে আমাকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করে, টাকা দিয়ে ব্ল্যাকমেইল করবে? গো ** ইয়োরসেলফ।” – লেখেন তিনি।

সাক্ষাৎকারটির এক পর্যায়ে মাস্ক ওয়াল্ট ডিজনির প্রধান নির্বাহী রবার্ট আইগারকে উদ্দেশ্য করে বলেন “বব তুমি যদি দর্শকদের মধ্যে থাকো” তবে “গো ** ইয়োরফেলফ। কী বলেছি পরিষ্কার বুঝতে পেরেছো তো?”

এর আগে মাস্কের ইহুদি বিদ্বেষী পোস্টের জবাবে আইগার বলেন, ডিজনি সিদ্ধান্ত নিয়েছে এক্স-এর সঙ্গে সম্পর্ক রাখা তাদের জন্য “শুভ হবে না”।

“আমি কল্যাণের ধারণায় নয় কল্যাণের বাস্তবতা নিয়েই কেবল মাথা ঘামাই। সব জায়গায় দেখছি সবাই কেবল ভালো হওয়ার ভান ধরে অশুভ কাজ করে যাচ্ছে। ** দেম।” লেখেন মাস্ক।

বিজ্ঞাপনদাতাদের ওপর এভাবে চড়াও হওয়ার অর্থ এক্স-এর ব্যবসার জন্য সেসব ব্র্যান্ডের দরজা বন্ধ হয়ে যাওয়া, বলেছেন বিপণন পরামর্শক কোম্পানি এজেএল অ্যাডভাইজরি এর প্রতিষ্ঠাতা এবং ব্যাংক অফ আমেরিকার সাবেক গ্লোবাল মিডিয়া প্রধান লুইস পাসকালিস। 

“তারা এ আচরণ ভুলে যাবে না।” – বলেন তিনি।

যেসব গ্রাহক তাকে ব্যাক্তিগত ভাবে অপছন্দ করেন, তাদেরকে তার কোম্পানির তৈরি পণ্যগুলোর গুণগত মান বিবেচনার আহ্‌বান জানিয়ে মাস্ক টেসলার গাড়ি এবং স্পেসএক্স-এর রকেট প্রসঙ্গে বলেন “আমি অবশ্যই বাজে বকছি না।”