সাইবার হামলার শিকার যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা

সাইবার আক্রমণটি ‘সম্ভবত একটি র‌্যানসমওয়্যার হামলা ছিল’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 11:54 AM
Updated : 7 August 2022, 11:54 AM

সফটওয়্যার বিভ্রাটে বন্ধ ছিল যুক্তরাজ্যের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)-এর’ জরুরী স্বাস্থ্য সেবা। এনএইচএস ১১১-এর জন্য সফটওয়্যার সেবাদাতা কোম্পানি জানিয়েছে, সফটওয়্যারের ওই বিভ্রাট দেখা দিয়েছিল সাইবার হামলার কারণে।

যুক্তরাজ্যে স্বাস্থ্যবিষয়ক যে কোনো জরুরী প্রয়োজনে ডাক্তার, নার্স এবং প্যারামেডিকের সঙ্গে যোগাযোগসহ অ্যাম্বুলেন্স সেবাও মেলে এনএইচএস ১১১-এ কল করে।

এনএইচএস ১১১-এর জন্য প্রযুক্তিগত অবকাঠামো সমর্থনদাতা কোম্পানি ‘অ্যাডভ্যান্সড’ জানিয়েছে, সাইবার হামলার ঘটনা বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় চিহ্নিত করতে পেরেছেন তারা।

বিবিসি জানিয়েছে, সাইবার হামলায় জরুরী স্বাস্থ্য সহযোগিতা সেবায় সামান্যই প্রভাব পড়েছে বলে দাবি করছে এনএইচএস।

যুক্তরাজ্যের ‘ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)’ বলছে, তারা ‘সাইবার হামলা সম্পর্কে অবগত’ আছেন এবং তদন্তের স্বার্থে ‘অ্যাডভান্সড’-এর সঙ্গে কাজ করছেন।

সাইবার হামলার ঘটনা নিশ্চিত করে অ্যাডভান্সড প্রধান সাইমন শর্ট বলেন “গতকাল একটি নিরাপত্তা জটিলতা চিহ্নিত হয় যার ফলে সেবা বন্ধ ছিল। আমরা এটা নিশ্চিত করে বলতে পারি যে, ঘটনাটি সাইবার হামলা ছিল এবং সতর্ক থাকতে আমরা আমাদের স্বাস্থ্য সেবাগুলোকে আলাদা করে ফেলেছি।”

‘অল্প সংখ্যক’ সার্ভারের ওপর সাইবার হামলার প্রভাব পড়েছে বলে দাবি করেছেন তিনি। আর বিদ্যমান নিরাপত্তা জটিলতা আগামী সপ্তাহের আগে সমাধান না হওয়ার ইঙ্গিত দিয়েছে অ্যাডভান্সড।

এনএইচএস ১১১-এর সফটওয়্যার সাইবার হামলার শিকার হওয়ার ফলে রোগীদের সঠিক ডাক্তারের কাছে পাঠানোর ডিজিটাল প্রক্রিয়া ব্যাহত হওয়ার খবর জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবারের সাইবার আক্রমণ ‘সম্ভবত একটি র‌্যানসমওয়্যার হামলা ছিল’ বলে সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট প্রিচার্ড।

সাপ্তাহিক ছুটির দিনগুলোতে জরুরী সাহায্যের ডাকে সাড়া দিতে বেশি সময় লাগতে পারে বলে সতর্ক করে দিয়েছিল ‘দ্য ওয়েলশ অ্যাম্বুলেন্স সার্ভিস’। সতর্কবার্তায় কম্পিউটার সিস্টেমে গুরুতর সমস্যার কথা উল্লেখ করে ‘দ্য ওয়েলশ অ্যাম্বুলেন্স সার্ভিস’ বলেছে, যুক্তরাজ্যের চারটি অংশেই এর প্রভাব পড়েছে।

অন্যদিকে এক এনএইচএস মুখপাত্র বলেছেন, অসুস্থ্য রোগীদের জন্য এনএইচএস ১১১ সেবাগুলো এখনও চালু আছে। তবে, জরুরী কিছু হলে অবশ্যই ৯৯৯-এ কল করার পরামর্শ দিয়েছেন তিনি।”

এনএইচএস সেবায় সাইবার হামলা সম্পর্কে অবগত আছেন বলে জানিয়েছেন স্কটিশ সরকারের এক মুখপাত্র। সাইবার হামলার সার্বিক প্রভাব উদঘাটনে চারটি অংশের প্রতিনিধিরা একযোগে কাজ করছেন বলে জানিয়েছেন ওই মুখপাত্র।

সেবার ব্যাঘাত নিয়ন্ত্রণে রাখতে কাজ চলছে বলে জানিয়েছেন উত্তর আয়ারল্যান্ডের এক মুখপাত্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক