চীনে হুয়াওয়ে-শাওমির কাছে বিক্রিতে পিছিয়ে অ্যাপল

দুই সপ্তাহব্যাপী চলা উৎসবটিতে আইফোনের বিক্রি কমেছে চার শতাংশ, যেখানে হুয়াওয়ে এবং শাওমির ফোনের বিক্রি আগের বছরের তুলনায় বেড়েছে যথাক্রমে ৬৬ এবং ২৮ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2023, 01:04 PM
Updated : 23 Nov 2023, 01:04 PM

সাম্প্রতিক বছরগুলোয় চীনে সবচেয়ে বড় কেনাকাটার উৎসব হয়ে দাঁড়িয়েছে ‘সিঙ্গলস ডে শপিং’। বছরের এই দিনকে কেন্দ্র করে দেশটিতে উৎপাদক কোম্পানিগুলোর আয়ব্যায়ে প্রভাব পড়ে। আর সে দৌড়েই এবার পিছিয়ে পড়েছে অ্যাপল।

বরাবরের মতো ১১ নভেম্বর (১১-১১) লক্ষ্য করে বাজারে হুজুগ তোলা এ আয়োজন চলেছে দুই সপ্তাহজুড়ে। আর এতেই অ্যাপলের আইফোন বিক্রি অর্থমূল্যের হিসাবে গত বছরের তুলনায় কমে গেছে, আর অনেকটা তুড়ি মেরেই রেকর্ড বিক্রি দেখিয়েছে দেশটির নিজস্ব ব্র্যান্ড হুয়াওয়ে ও শাওমি।

দুই সপ্তাহজুড়ে চলা উৎসবটিতে গত বছরের তুলনায় এ বছর আইফোনের বিক্রি কমেছে চার শতাংশ, যেখানে হুয়াওয়ে এবং শাওমি ফোনের বিক্রি একই সময়ে আগের বছরের তুলনায় বেড়েছে যথাক্রমে ৬৬ এবং ২৮ শতাংশ, বলেছে বিশ্লেষক কোম্পানি কাউন্টারপয়েন্ট রিসার্চের ডেটা।

অ্যাপলের সর্বশেষ ফোন আইফোন ১৫ সিরিজের দাম শুরু হয়েছে ৮৩২ ডলার থেকে। যেখানে হুয়াওয়ে মেট ৬০ স্মার্টফোনের দাম শুরু হয়েছে ৭৬৩ ডলার থেকে আর শাওমির এমআই ১৪ সিরিজের সর্বনিন্ম মুল্য ৫৫৫ ডলার।

দুই সপ্তাহের মধ্যে হুয়াওয়ে এবং শাওমির ফোনের এই বিশাল বিক্রিযজ্ঞে দেশটিতে অর্থমূল্যের হিসাবে বছরওয়ারি স্মার্টফোন বিক্রি পাঁচ শতাংশ বেড়েছে বলে উঠে এসেছে এই গবেষণা থেকে।

হুয়াওয়ে, অ্যাপল এবং শাওমির সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে কেউই কোনো মন্তব্য করেনি, প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

আলিবাবা এবং জেডি ডটকম-এর মতো ই-কমার্স সাইটগুলো এ বছরের সিঙ্গলস ডে ফেস্টিভালের বিক্রির সংখ্যা প্রকাশ করেনি। যদিও জেডি ডটকম বলেছে, গত বছর এই সময়ে অ্যাপল পণ্যের লেনদেন ছিলো প্রায় একশ ৪০ কোটি ডলার।

এদিকে টানা ১০ম প্রান্তিকের সরবরাহ বিভ্রাট কাটিয়ে ঘুরে দাঁড়াবে চীনের স্মার্টফোনের বাজার, গবেষণা সংস্থা আইডিসির ডেটার ওপর ভিত্তি করে বলেছেন বিশ্লেষকরা।

সেপ্টেম্বরের শেষভাগে আইফোন ১৫ সিরিজটি বাজারে ছাড়ে অ্যাপল, এবং এর একমাস পর হুয়াওয়ে নিজেদের তৈরি উদ্ভাবিত অত্যাধুনিক চিপযুক্ত মেইট ৬০ স্মার্টফোনটি বাজারে ছাড়ে।

মেইট ৬০ চীনে স্বদেশী সমর্থনসহ বিশাল জনপ্রিয়তা লাভ করে এবং ফোনটির আগমনকে ভক্তরা কয়েকবছরের মার্কিন নিষেধাজ্ঞায় স্মার্টফোন ব্যবসায় ধ্বসের মুখে পড়া হুয়ওয়ের জয় হিসাবে সোল্লাসে স্বাগত জানিয়েছে।

এদিকে শাওমি তাদের ফ্ল্যাগশিপ এমআই ১৪ সিরিজের স্মার্টফোনটি অক্টোবরের শেষভাগে বাজারে ছাড়ে, এবং কোম্পানিটির সিইও লেই জুন বলেন, বাজারে ছাড়ার সঙ্গে সঙ্গে এর বিক্রি দশ লাখ পিস ছড়িয়ে গেছে।

অন্যদিকে চীনের দেশীয় প্রতিদ্বন্দীদের সঙ্গে তুমুল প্রতিযোগিতার পাশাপাশি সাপ্লাই চেইন জটিলতায় আইফোন ১৫ মডেলের ফোনগুলোকে পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করতে পারছে না অ্যাপল, বিশ্লেষণে বলেছে কাউন্টারপয়েন্ট।

“গত মাসের তুলনায় অ্যাপলের পরিস্থিতির উন্নতি হচ্ছে, তবে সরবরাহে এখনও জটিলতা রয়ে গেছে,” বলেন কাউন্টারপয়েন্টের ম্যানুফেকচার বিষয়ক জ্যেষ্ঠ গবেষক ইভান লাম। সেইসঙ্গে যোগ করেন পরিস্থিতি দ্রুতই স্বাভাবিক হবে।