ইনস্টাগ্রাম পোস্ট ‘সেইভ করা যাবে’ বন্ধুর সঙ্গে শেয়ার করা সংগ্রহে

ব্যবহারকারী নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে কোনো কোলাবোরেটিভ কালেকশনে কোন পোস্ট যুক্ত করলে, তা কেবল অ্যাকাউন্টের ফলোয়াররা দেখতে পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 08:41 AM
Updated : 30 March 2023, 08:41 AM

ব্যবহারকারীকে বন্ধুর সঙ্গে শেয়ার করা পোস্টের বিভিন্ন লাইব্রেরি তৈরির সুযোগ দেবে, এমন এক ফিচার নিয়ে কাজ করছে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

টুইটারে দেওয়া ঘোষণায় ইনস্টাগ্রাম বলছে, ব্যবহারকারী এখন বিভিন্ন কনটেন্ট ‘কোলাবোরেটিভ কালেকশন’ নামের এক ফিচারে রাখতে পারবেন। আর তিনি ও তার বন্ধু দুজনই সেইসব কনটেন্ট দেখতে ও সেগুলো নিয়ে কাজ করতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

ইনস্টাগ্রাম সর্বপ্রথম এই ‘পিন্টারেস্টের মতো’ সংগ্রাহক ফিচারটি চালু করেছে ২০১৭ সালে। এর মাধ্যমে বিভিন্ন পোস্ট পৃথক পৃথক শ্রেণিতে সংরক্ষণ ও সাজানোর সুযোগ পান ব্যবহারকারী। আর এই আপডেট ব্যবহারকারীর বন্ধুদের নিজস্ব পোস্ট যুক্ত করার সুবিধা দিয়ে সুবিধাটি আরও একধাপ এগিয়ে নিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী অ্যাডাম মোসেরি’র ‘আইজি আপডেটস’ চ্যানেলের তথ্য বলছে, এখন থেকে ব্যবহারকারী ও তার বন্ধুরা ইনস্টাগ্রাম ফিড, এক্সপ্লোর পেইজ এমনকি সরাসরি বার্তা থেকেও পোস্ট সংরক্ষণ করতে পারবেন।

ফিচারটি ব্যবহারের জন্য ব্যবহারকারীকে সংরক্ষণ করতে চাওয়া পোস্টের নিচের ডান কোণায় থাকা বুকমার্ক আইকনে চাপ দিয়ে নতুন ‘কোলাবোরেটিভ কালেকশন’ তৈরির অপশনটি বাছাই করতে হবে।

পরবর্তীতে এর নাম দেওয়ার পাশাপাশি ‘অ্যালাও ফ্রেন্ডস টু জয়েন দিস কালেকশন’ লেখা অপশনে টগল করতে হবে। আর এখান থেকেই ব্যবহারকারী নিজের সংগ্রহে আড়াইশ জন ব্যক্তি পর্যন্ত যুক্ত করতে পারবেন।

এই বিষয়টিও লক্ষণীয় যে, ব্যবহারকারী নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে কোনো কোলাবোরেটিভ কালেকশনে কোন পোস্ট যুক্ত করলে, তা কেবল অ্যাকাউন্টের ফলোয়াররা দেখতে পাবেন।

আর কোনো কনটেন্ট নির্মাতা যদি এমন কোনো পোস্ট সরিয়ে ফেলেন, যা এরইমধ্যে ব্যবহারকারীর সংগ্রহের অংশ হিসেবে ছিল, তখন ইনস্টাগ্রাম সেই পোস্ট সরিয়ে ফেলবে। তবে, একবার সংগ্রহ তৈরির পর ব্যবহারকারী আর সেটি প্রাইভেট করার সুযোগ পাবেন না অথবা এমন কোনো প্রাইভেট সংগ্রহ শেয়ার করতে পারবেন না, যা তিনি এরইমধ্যে অন্য কারও সঙ্গে তৈরি করেছেন।