কর্মীদের ‘সকল ফোনে’ টিকটক নিষিদ্ধের পথে ইউরোপীয় কমিশন

টিকটক অ্যাপ নিয়ে নতুন কিছু ঘটেছে কি না, তা নিয়ে তিনি কোনো তথ্য দিতে রাজী হননি ইউরোপীয় কমিশনের মুখপাত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 01:15 PM
Updated : 23 Feb 2023, 01:15 PM

নিজস্ব দপ্তর কর্মীদের দাপ্তরিক ও ব্যক্তিগত ফোনে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ব্যবহার নিষিদ্ধ করার উদ্যোগ নিচ্ছে ইউরোপীয় কমিশন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সাইবার নিরাপত্তার কারণ দেখিয়ে দিয়ে এ কথা জানান ইইউ’র শিল্প প্রধান টিয়েরি ব্রিটন। তবে, টিকটক অ্যাপ নিয়ে নতুন কিছু ঘটেছে কি না, তা নিয়ে তিনি কোনো তথ্য দিতে রাজী হননি।

“সাইবার নিরাপত্তা বাড়াতে বিভিন্ন কর্পোরেট ও ব্যক্তিগত মোবাইল ডিভাইসে টিকটক অ্যাপের ব্যবহার স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশনের কর্পোরেট ম্যানেজমেন্ট বোর্ড।” --বিবৃতিতে বলেন ইউ’র নির্বাহী।

“এই পদক্ষেপের লক্ষ্য, কমিশনের কর্পোরেট পরিবেশের বিরুদ্ধে সাইবার আক্রমণের উদ্দেশ্যে ব্যবহারের ঝুঁকি আছে, এমন বিভিন্ন সাইবার নিরাপত্তা হুমকি ও কার্যক্রমের হাত থেকে কমিশনকে রক্ষা করা।”

টিকটক বলেছে, তারা কমিশনের এই সিদ্ধান্তে হতাশ। আর এই অভিযোগকে কোম্পানিটি ‘বিপথগামী ও মৌলিক ভুল ধারণার ওপর ভিত্তি করে তৈরি’ বলে আখ্যা দিয়েছে।

“দায়মুক্তি পেতে আমরা কমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। আর প্রতি মাসে টিকটকে আসা সাড়ে ১২ কোটি ইউরোপীয় লোকজনের ডেটা কীভাবে সুরক্ষা দেই, আমরা ওই বিষয়টিও বিশ্লেষণ করেছি।” --বলেন টিকটকের এক মুখপাত্র।

কমিশন বলেছে, অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মের সুরক্ষা ব্যবস্থাও ক্রমাগত পর্যালোচনা করা হচ্ছে। কমিশনের এই সিদ্ধান্তের কথা প্রথম উঠে আসে ইউরোপীয় সংবাদমাধ্যম ‘ইন্টারঅ্যাক্টিভের’ প্রতিবেদনে।