ইউরেনাসের ছবি তুলল জেমস ওয়েব, খুলবে রহস্যের জট?

“ছবিতে গ্রহটির ওপরের দিকে সূর্যের মুখোমুখি থাকা মেরুতে উজ্জ্বল এক জায়গা আছে, যা ‘পোলার ক্যাপ’ নামে পরিচিত।” --ছবি সম্পর্কে মন্তব্য করে বলেছে নাসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2023, 09:03 AM
Updated : 9 April 2023, 09:03 AM

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মাধ্যমে ইউরেনাস গ্রহের বেশ কিছু চমকপ্রদ ছবি প্রকাশ করেছে মহাকাশ গবেষণা সংস্থা। অনুমান বলছে, এগুলো গ্রহটির ‘রহস্যময় জট’ খুলতে সাহায্য করবে।

নাসার তোলা ওই ছবিগুলোতে গ্রহটির বিভিন্ন বলয় আগের যে কোন সময়ের চেয়ে বিশদভাবে দেখা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ।

এর আগেও গ্রহটির বলয়ের বিভিন্ন ছবি তুলেছে নাসার টেলিস্কোপ। তবে, এবারের তোলা ছবিগুলো আগের চেয়ে অনেক বেশি পরিষ্কার।

নাসা বলছে, নতুন তোলা ছবিগুলোর মধ্যে ইউরেনাস ও এর ২৭টি চাঁদ দেখানো এক ছবির ওয়াইড শট ‘আইস জায়ান্ট’ হিসেবে পরিচিত গ্রহটির রহস্য সমাধানে সহায়ক হতে পারে।

“ছবিতে গ্রহটির ওপরের দিকে সূর্যের মুখোমুখি থাকা মেরুতে উজ্জ্বল এক জায়গা আছে, যা ‘পোলার ক্যাপ’ নামে পরিচিত।” --ছবি সম্পর্কে মন্তব্য করে বলেছে নাসা।

“এর ওয়েব ডেটা বিজ্ঞানীদের বিদ্যমান রহস্যময় প্রক্রিয়া বুঝতে সাহায্য করবে।”

‘বিশেষ’ গ্রহ

নাসা বলছে, ইউরেনাস বিশেষ একটি গ্রহ, কারণ, এর কক্ষপথের সঙ্গে অক্ষের কোণ প্রায় ৯৭ ডিগ্রি।

এর ফলে গ্রহটির বিভিন্ন ঋতুতেও চরম পরিস্থিতি দেখা যায়। গ্রহটির মেরুগুলো অনেক বছর ধরে ক্রমাগত সূর্যালোক অনুভব করা ও এর পর সমান সংখ্যক বছর পুরোপুরি অন্ধকারে থাকাকে এর কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে স্কাই।

সূর্য প্রদক্ষিণ করতে ইউরেনাসের সময় লাগে ৮৪ বছর।

নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ প্রথমবারের মতো ইনফ্রারেডের মাধ্যমে নেপচুনের বিভিন্ন রিংয়ের ছবি তোলার পর নতুন এই ছবিগুলো এলো। আর নেপচুন গ্রহের ১৪টি চাঁদের মধ্যে সাতটিই দেখা যায় এতে।

নতুন এই টেলিস্কোপ চালু হয় ২০২১ সালের ডিসেম্বরে। বিশেষজ্ঞদের প্রত্যাশা, এর মাধ্যমে বিভিন্ন তারা ও ছায়াপথ গঠন শুরুর সময় ফিরে দেখা যাবে।

এটি বিশ্বের সবচেয়ে বড় ও ক্ষমতাধর টেলিস্কোপ। পৃথিবী থেকে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে মহাশূন্যে ভাসমান অবস্থায় আছে এটি।