আইফোনে ইউএসবি-সি, নিশ্চিত করল অ্যাপল

“অবশ্যই এটি আমাদের মানিয়ে চলতে হবে। আমাদের তো আর কোনো উপায়ও নেই।” – ওয়ালস্ট্রিট জার্নালের ‘টেক লাইভ’ সম্মেলনে বলেন অ্যাপলের বিপণন প্রধান গ্রেগ জসউইক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2022, 09:54 AM
Updated : 26 Oct 2022, 09:54 AM

ইউরোপীয় ইউনিয়ন এখন সকল ফোনে একই চার্জিং পোর্ট আনতে বাধ্য করতে যাচ্ছে। আর এ বাস্তবতায় আইফোনে ইউএসবি-সি সুবিধা আনার বিষয়টি এবার সরাসরি নিশ্চিত করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

“অবশ্যই এটি আমাদের মানিয়ে চলতে হবে। আমাদের তো আর কোনো উপায়ও নেই।” – বলেন কোম্পানিটির বিপণন প্রধান গ্রেগ জসউইক। মার্কিন বাণিজ্য দৈনিক ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদক জোয়ানা স্টার্ন লাইটনিং পোর্ট বদলের বিষয়টি জিজ্ঞেস করেছিলেন তাকে।

জার্নালের ‘টেক লাইভ’ সম্মেলনে জসউইক ও অ্যাপলের সফটওয়্যার ভিপি ক্রেইগ ফেডেরিঘির সঙ্গে কথা বলার সময় নতুন এই আইন নিয়ে প্রশ্ন করেন স্টার্ন।

পরবর্তীতে, এর সম্পূরক প্রশ্ন হিসেবে তিনি জিজ্ঞেস করেন যে কবে নাগাদ সবাই আইফোনে ইউএসবি-সি দেখতে পাবেন। এর জবাবে জসউইক বলেন, “ইউরোপীয় গ্রাহকদের জন্য সময় নির্ধারণ করেন ইউরোপীয়রাই।”

ইইউ’র বর্তমান আইন অনুযায়ী, ২০২৪ সালের শরতের মধ্যে ‘সকল ফোন ও ট্যাবলেটে’ ইউএসবি-সি পোর্ট ব্যবহার করতে হবে।

ইইউ’র বাইরে কোম্পানির ফোনে কানেক্টর আসবে কি না, ওই বিষয়ে কোনো জবাব দিতে রাজি হননি জসউইক।

তবে, তিনি এটি নিশ্চিত করেছেন যে আইনি উপায়ে এই পরিবর্তনে বাধ্য করায় মোটেও খুশি নয় অ্যাপল।

এই আইন মেনে নেওয়ার বিষয়টি স্বীকারের আগে ঐতিহাসিকভাবে অ্যাপল কীভাবে নিজস্ব উপায়ে চলতে চেয়েছে, এর একটি দীর্ঘ ব্যাখ্যা দেন জসউইক। পাশাপাশি, বিভিন্ন আইন প্রণেতার তৈরি হার্ডওয়্যার স্ট্যান্ডার্ড গ্রহনে বাধ্য হওয়ার পরিবর্তে কোম্পানির প্রকৌশলীদের ওপরই আস্থা বেশি থাকার কথাও উল্লেখ করেন তিনি।

বিভিন্ন মাইক্রো ইউএসবি ও হিয়ারিং এইডকে এর উদাহরণ হিসেবে উল্লেখ করেন তিনি, যেখানে বিভিন্ন অপ্রয়োজনীয় সুবিধা পূরণে চাপ দেওয়া হয়েছে অ্যাপলকে।

তিনি আরও বলেন, বিচ্ছিন্ন করা যায় এমন তারযুক্ত বিভিন্ন চার্জিং ব্রিক এরইমধ্যে স্ট্যান্ডারডাইজেশন সংশ্লিষ্ট বেশিরভাগ সমস্যার সমাধান এনেছে। পাশপাশি, তিনি দাবি করেন যে লাইটনিং থেকে ইউএসবি-সি-তে পরিবর্তনে ব্যাপক ইলেকট্রনিক বর্জ্য তৈরি হবে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, পুরোপুরি তারবিহীন চার্জিং নির্ভর একটি আইফোনে তাত্ত্বিকভাবে এখনও অনুমোদন দেওয়া সম্ভব।

কোম্পানি এর বিকল্প বা আইফোনে ইউএসবি-সি সুবিধার কাছাকাছি বিভিন্ন সম্ভাব্য উপায় বিবেচনা করছে কি না, ওই বিষয়ে ভার্জকে কিছু বলেননি জসউইক।

এর বদলে আমরা কিছুটা নিরাশাবাদী ও পেঁচানো জবাব পাই, যা একটি অনিবার্য সমাপ্তির ইঙ্গিত দিচ্ছে। তা হলো, ভবিষ্যতে আপনার আইফোন সংযোগ ও চার্জিংয়ের পোর্ট হবে ইউএসবি-সি।” --প্রতিবেদনে লিখেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক