রাজনৈতিক কনটেন্ট দেখাবে না ইনস্টাগ্রাম ও থ্রেডস

পরিবর্তনটি ব্যবহারকারী ও নির্মাতাদের মধ্যে নতুন প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যাদের মধ্যে কেউ কেউ এরইমধ্যে বিশ্বাস করেন মেটা অন্যায়ভাবে নির্দিষ্ট ধরনের কনটেন্ট নিয়ন্ত্রণ করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 02:04 PM
Updated : 10 Feb 2024, 02:04 PM

সোশাল মিডিয়া জায়ান্ট মেটা তার দুই প্ল্যাটফর্ম ‘ইনস্টাগ্রাম’ ও ‘থ্রেডস’ ব্যবহারকারীদেরকে রাজনৈতিক কনটেন্ট দেখার পরামর্শ দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

তবে, ব্যবহারকারীরা এরইমধ্যে যেসব অ্যাকাউন্ট ‘ফলো’ বা অনুসরণ করেন সেগুলো থেকে আসা রাজনৈতিক পোস্ট নতুন এই নিয়মের আওতায় পড়বে না বলে জানিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি।

আসছে কয়েক সপ্তাহজুড়ে এ পরিবর্তন চালু করার কথা রয়েছে। মেটার অ্যালগরিদম কনটেন্ট বা পোস্টের পরামর্শ দেয় এমন সব পাবলিক অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য হবে এ পরিবর্তন। এর মধ্যে রয়েছে ইনস্টাগ্রামের ‘রিলস’ ও ‘এক্সপ্লোর’।

ঠিক কোন কনটেন্টগুলো ‘রাজনৈতিক’ তা মেটা কীভাবে নির্ধারণ করবে সে বিষয়ে মোসেরি বিস্তারিত বলেননি বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট। তবে, এতে নির্বাচন ও সামাজিক সমস্যা সম্পর্কিত বিষয় থাকবে বলেছেন মেটার এক মুখপাত্র।

“আমাদের রাজনৈতিক কনটেন্টের সংজ্ঞা হল সরকার বা নির্বাচন সংক্রান্ত বিষয়, যার মধ্যে আইন, নির্বাচন, সামাজিক বিষয় নিয়ে পোস্ট থাকতে পারে।” – বলেন ওই মুখপাত্র।

"এই বৈশ্বিক সমস্যাগুলো জটিল ও গতিশীল। অর্থাৎ এই সংজ্ঞাটি বদলাবে, যখন আমাদের পদ্ধতি আরো ভাল করার জন্য আমরা প্ল্যাটফর্মের ব্যবহারকারী ও বাইরের বিশেষজ্ঞদের সঙ্গে যুক্ত হব।”

মেটা সাধারণ সেটিংস হিসাবে সকল ব্যবহারকারীর জন্যই এ পরামর্শ সীমিত করবে। তবে, কেউ এ ধরনের কনটেন্ট দেখতে চাইলে তারা ইনস্টাগ্রাম ও থ্রেডসের সেটিংয়ে গিয়ে ‘অপ্ট-ইন’ বা দেখার বিকল্পটি বেছে নিতে পারবেন।

পাশাপাশি, এরইমধ্যে অনুসরণ করা অ্যাকাউন্টগুলো থেকে ব্যবহারকারীরা কীভাবে পোস্ট দেখছেন সেটি এ আপডেটের কারণে প্রভাবিত হবে না বলে জানিয়েছে কোম্পানিটি।

“আমাদের লক্ষ্য, প্রত্যেকের পছন্দের ভিন্নতার প্রতি সম্মান রেখে, মানুষের ইচ্ছা অনুসারে রাজনৈতিক কনটেন্টের সঙ্গে যুক্ত হওয়ার ক্ষমতাকে সংরক্ষণ করা।” – বলেন মোসেরি।

সম্ভাব্য সমস্যাযুক্ত কনটেন্ট নিয়ে থ্রেডস ব্যবহারকারীদের আলোচনা থেকে দূরে রাখার চেষ্টা করেছে মেটা। এ পরিবর্তন সে উদ্দেশ্যের সর্বশেষ উপায় বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

থ্রেডসের অনুসন্ধান ফলাফল থেকে ‘ভ্যাকসিন’, ‘কোভিড’ সম্পর্কিত শব্দসহ ‘সম্ভাব্য সংবেদনশীল’ বিষয়গুলো নিষিদ্ধও করেছে কোম্পানিটি।

মোসেরি আরও বলেছেন অ্যাপ ব্যবহারকারীদের ‘রাজনীতি ও সংবাদ’ বিষয়ে পোস্ট করতে ‘উৎসাহিত’ করতে চায় না মেটা।

তবে, পরিবর্তনটি ব্যবহারকারী ও নির্মাতাদের মধ্যে নতুন প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যাদের মধ্যে কেউ কেউ এরইমধ্যে বিশ্বাস করেন মেটা অন্যায়ভাবে নির্দিষ্ট ধরনের কনটেন্ট নিয়ন্ত্রণ করে।

মেটা বলেছে ইনস্টাগ্রামে ‘প্রফেশনাল’ বা ‘পেশাদার’ অ্যাকাউন্ট থাকা মানুষদের পোস্টগুলো বর্তমানে পরামর্শের যোগ্য বলে বিবেচিত কিনা তা পরীক্ষা করতে তারা  "অ্যাকাউন্ট স্ট্যাটাস" ফিচারটি ব্যবহার করতে পারেন বলে লিখেছে এনগ্যাজেট।