কল স্ক্রিনেও গুগল অ্যাসিস্টেন্ট ফিচার আসছে পিক্সেল ফোনে

ফোনের কাছে পৌঁছাতে না পারলে কলারকে একটু অপেক্ষা করতে বলার সুযোগ থাকছে এ ফিচারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 09:29 AM
Updated : 6 March 2024, 09:29 AM

কিছু গুগল পিক্সেল ফোন পরবর্তী প্রজন্মের কল স্ক্রিনিং পেতে যাচ্ছে বলে ঘোষণা করেছে সার্চ জায়ান্ট গুগল। স্ক্রিনে একটি ‘হ্যালো’ বোতাম যোগ করা হচ্ছে, যা প্রচলিত ‘কল স্ক্রিন’ ফিচারকে আরও উন্নত করবে। এ বোতামে চাপ দিলে ব্যবহারকারীর পক্ষ থেকে গুগল অ্যাসিস্ট্যান্ট কথা বলবে।

ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট কলারকে জিজ্ঞাসা করবে তিনি কেন ফোন করছেন, আর ব্যবহারকারী সরাসরি তার প্রতিক্রিয়া শুনতে পারবেন। কলটি গুরুত্বপূর্ণ হলে ব্যবহারকারী নিজেই কথা বলা শুরু করতে পারেন। আর তা না হলে তারা অন্য কাজে মনোযোগ দিতে পারেন।

গুগল অ্যাসিস্ট্যান্ট এরইমধ্যে একই উপায়ে কল স্ক্রিন করার জন্য কাজ করেছে। তবে, ‘হ্যালো’ বোতামটি কখন স্ক্রিনিং প্রক্রিয়া শুরু করতে হবে, সে বিষয়ে ব্যবহারকারীকে চূড়ান্ত নিয়ন্ত্রণ দেবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি বিষয়ক সাইট এনগ্যাজেট।

পাশাপাশি, ফোনের কাছে পৌঁছাতে না পারলে কলারকে একোটু অপেক্ষা করতে বলার সুযোগ ও থাকছে এ ফিচারে। ‘রিয়েল টাইম’ ফিচারের পাশাপাশি টুলটি এসব কলের প্রতিলিপি সংগ্রহ করে ব্যবহারকারীর অবসর সময়ে সেগুলো শোনার জন্য।

তবে, নতুন কল স্ক্রিন আপডেটটি কেবল ‘পিক্সেল ফোল্ড’, ‘পিক্সেল ৬’ ও এর চেয়ে নতুন মডেলের পিক্সেল ফোনেই আসছে।

পিক্সেল ফোনের জন্য মার্চ মাসের বড় ফিচার ড্রপের অংশই এ আপডেট। এ ছাড়া, গুগলের স্মার্টফোনগুলো এখন ১০-বিট এইচডিআর ভিডিও কোনো পরিবর্তন ছাড়াই সরাসরি ইনস্টাগ্রামে শেয়ার করতে পারে। স্যামসাংও সম্প্রতি নিজেদের গ্যালাক্সি এস২৪ মডেলের ‘নেটিভ ক্যামেরা’ আপডেটের সঙ্গে একই ফিচার চালু করেছে।

নতুন ফিচারের মধ্যে কোম্পানির সম্প্রতি চালু করা ‘সার্কেল টু সার্চ’ ফিচারটি এসেছে ‘পিক্সেল ৭’ স্মার্টফোনে। এর মাধ্যমে কোনো বস্তু’র চারপাশে বৃত্ত আঁকার মাধ্যমেই সেগুলো অনুসন্ধান করতে পারেন ব্যবহারকারীরা। টুলটি আগে কেবল ‘পিক্সেল ৮’ ও ‘গ্যালাক্সি এস২৪’ মডেলের ফোনে ছিল বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।