বাফটা গেইমস অ্যাওয়ার্ডস ২০২৪, মনোনয়নে শীর্ষে বলদুর’স গেইট ৩

এ বছর পুরস্কারটির ২০তম বার্ষিকী হবে। আর এটি গেইমিং শিল্পের ক্যালেন্ডারে সবচেয়ে মর্যাদাপূর্ণ রাতগুলোর মধ্যে একটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 12:24 PM
Updated : 8 March 2024, 12:24 PM

সর্বোচ্চ ১০টি বিভাগে মনোনয়ন নিয়ে এবারের ‘ব্রিটিশ একাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস’ বা বাফটা গেইমস অ্যাওয়ার্ডসের শীর্ষে রয়েছে রোল প্লেয়িং গেইম ‘বলদুর’স গেইট ৩’।

সেরা গেইমের দৌড়ে থাকার পাশাপাশি গেইমটির জনপ্রিয় চরিত্র ‘কার্লাচ’ ও ‘অ্যাস্টারিয়নে’ কাজ করা অভিনেতারাও রয়েছেন একক পুরস্কারের দৌড়ে।

টেক জায়ান্ট সনির জনপ্রিয় সিক্যুয়েল ‘স্পাইডার-ম্যান ২’ নয়টি মনোনয়ন পেয়েছে। আর ৮টি মনোনয়ন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ‘অ্যালান ওয়েক ২’।

এ ছাড়া, ‘লেজেন্ড অফ জেলডা: টিয়ার্স অফ দ্য কিংডম’ ও ‘স্টার ওয়ার্স জেডাই: সারভাইভর’ উভয়ই ছয়টি করে মনোনয়ন পেয়েছে।

এ বছর পুরস্কারটির ২০তম বার্ষিকী হবে। আর এটি গেইমিং শিল্পের ক্যালেন্ডারে সবচেয়ে মর্যাদাপূর্ণ সন্ধ্যাগুলোর মধ্যে একটি। ১১ এপ্রিল অনুষ্ঠিতব্য এ আয়োজন নিয়ে এইসব তথ্য দিয়েছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

যুক্তরাজ্যে গত বছর অন্তত ৫০০ কোটি ডলারের গেইম বিক্রি হয়েছে বলে উঠে এসেছে ডিজিটাল এন্টারটেইনমেন্ট অ্যান্ড রিটেইল অ্যাসোসিয়েশন (ইআরএ)-এর তথ্যে। আর এ সংখ্যা সঙ্গীত খাতের দ্বিগুণেরও বেশি।

“লিডিং রোল অ্যাওয়ার্ডে পারফর্মারের জন্য মনোনীত হওয়া একেবারে অবিশ্বাস্য মনে হয়েছে।” – বলেন বালদু’র গেইট ৩ গেইমের ‘কার্লাচ’ চরিত্রের জন্য মনোনীত ব্রিটিশ অভিনেত্রী সামান্থা বায়ার্ট।

“মানুষের নজরে আসতে পারা দুর্দান্ত। আর এ বছর অনেক দারুণ সব পারফরমেন্স ছিল,” বলেন তিনি।

“কী এক কৃতিত্ব! আমাদের অনেকেই মনোনীত হয়েছেন, আমি সবার জন্য খুব মুগ্ধ।”

‘বলদুর’স গেইট’ ও ‘লেজেন্ড অফ জেলডা’ উভয়ই সমালোচকদের কাছে ‘স্ম্যাশ হিট’ বা বিশেষ জনপ্রিয় ছিল। পর্যালোচনা কোম্পানি ‘মেটাক্রিটিক’ অনুসারে, সর্বকালের শীর্ষ ৩০টি গেইমের মধ্যে স্থান পেয়েছে দুটো গেইমই।

তারা সেরা গেইম বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে ‘স্পাইডার-ম্যান ২’, ‘অ্যালান ওয়েক ২’, ‘সুপার মারিও ব্রোস ওয়ান্ডার’ ও সারপ্রাইজ ‘হিট ডেভ দ্য ডাইভার’ এর মতো জনপ্রিয় সব গেইমের সঙ্গে।

“২০২৩ সালটি সম্ভবত নতুন ভিডিও গেইম মুক্তির জন্য সেরা বছর হিসাবে ইতিহাসে নাম লেখাবে,” বলেছেন বাফটা গেইমস কমিটির প্রধান টারা সন্ডার্স।

“এ খাতের সেরা ও উজ্জ্বল নির্মাতারা নতুন, সৃজনশীল ও কল্পনা জাগানোর মতো কাজ নিয়ে এসেছিলেন।”

শীর্ষ মনোনীত গেইম

১০ - বলদুর’স গেইট ৩

৯ - মার্ভেল’স স্পাইডার-ম্যান ২

৮ - অ্যালান ওয়েক ২

৬ - লেজেন্ড অফ জেলডা: টিয়ার্স অফ দ্য কিংডম

৬ - স্টার ওয়ার্স জেডাই: সারভাইভর

৫ - ডেভ দ্য ডাইভার

৫ - হাই-ফাই রাশ