এবার এআই টুলসহ নতুন ফিচার আনছে ডিজাইন অ্যাপ ক্যানভা

গেল বৃহস্পতিবার ‘ক্যানভা ক্রিয়েট’ নামের ভার্চুয়াল আয়োজনে এইসব নতুন টুল ও ফিচার আত্মপ্রকাশ করে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 01:02 PM
Updated : 24 March 2023, 01:02 PM

নিজস্ব প্ল্যাটফর্মে এআইচালিত বিভিন্ন টুল ও নতুন এক ‘ব্র্যান্ড হাব’সহ বেশ কিছু নতুন ফিচার চালু করছে গ্রাফিক ডিজাইন অ্যাপ নির্মাতা ক্যানভা।

‘ক্যানভা ক্রিয়েট’ নামের ভার্চুয়াল এক আয়োজনে বৃহস্পতিবার এইসব নতুন টুল ও ফিচারের ঘোষণা দেয় কোম্পানিটি।

নতুন ফিচারের মধ্যে ‘অ্যাসিস্ট্যান্ট’ নামে এক সুবিধাও রয়েছে যা ব্যবহারকারীকে বিভিন্ন নকশার উপাদান খোঁজার পাশাপাশি বিভিন্ন ফিচারে দ্রুত প্রবেশাধিকার দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। এই টুলের মাধ্যমে ব্যবহারকারী তার নিজের বিদ্যমান ডিজাইনের সঙ্গে মেলে, বিভিন্ন এমন স্টাইল ও নকশার পরামর্শ পাবেন। এর মাধ্যমে ‘ম্যাজিক রাইট’-এর মতো এআই-চালিত বিভিন্ন ডিজাইন টুলেও দ্রুত প্রবেশাধিকার মিলবে। প্ল্যাটফর্মের এআই চালিত কপিরাইটিং সহায়ক টুল এটি। আর এর উন্মোচন ঘটেছে ডিসেম্বরে।

এখন পর্যন্ত সব ধরনের ক্যানভা ‘প্রজেক্ট টাইপ’-এই ম্যাজিক রাইটের প্রবেশাধিকার মিলছে। এর মধ্যে আছে প্রেজেন্টেশন থেকে শুরু করে সোশাল মিডিয়া গ্রাফিক্স, ফ্লায়ার’সহ অনেক কিছুই। এই বিস্তৃতির আগে টুলটিতে কেবল ‘ক্যানভা ডকস’-এর মাধ্যমে প্রবেশ করা যেতো। আর এই টুল ব্যবহার করে ব্যবহারকারী ওয়েবসাইট কপি বা প্রেজেন্টেশনের সারাংশের মতো বিষয়াদিও লিখতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকক্রাঞ্চ।

উদাহরণ হিসেবে ধরা যায়, নতুন কোনো পণ্য উন্মোচনের জন্য ব্যবহারকারী এই টুলে সামাজিক মাধ্যমের জন্য পরিকল্পনার বিভিন্ন কৌশলও তালিকাভুক্ত করতে পারবেন। আর ব্যবহারকারী কোন ‘প্রজেক্ট টাইপ’ নিয়ে কাজ করছেন, ওই বিষয়টি বিবেচনায় নিয়ে বিভিন্ন পরামর্শ দেয় এই টুল। এর বিস্তৃতি বাড়ানোর পাশাপাশি ক্যানভা ঘোষণা দিয়েছে, এখন ১৮টি ভাষায় মিলবে ম্যাজিক রাইট।

স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন প্রেজেন্টেশন তৈরিরও নতুন উপায় চালু করেছে ক্যানভা। আর প্রতিটি স্লাইডে একটি রূপরেখা ও কনটেন্ট’সহ প্রেজেন্টেশন তৈরির উদ্দেশ্যে ব্যবহারকারী প্ল্যাটফর্মের এডিটর অপশনে বিভিন্ন প্রম্পট দিতে পারবেন বলে প্রতিবেদনে লিখেছে টেকক্রাঞ্চ। আর কোম্পানির নতুন ‘ম্যাজিক ডিজাইন’ নামের টুলটি ব্যবহারকারীকে একটি ছবি আপলোড ও পরবর্তীতে এর মধ্যে বিভিন্ন কাস্টমাইজযোগ্য ‘পারসোনালাইজ’ করা টেমপ্লেট বাছাই করতে পারবেন।

অন্যদিকে, ‘ম্যাজিক এডিট’ নামের নতুন ফিচার ব্যবহারকারীকে কোনো ছবির মধ্যে বিভিন্ন উপাদান যুক্ত বা অদলবদল করার সুযোগ দেবে। এর মাধ্যমে তিনি ছবিতে নতুন উপাদান যুক্ত করা জায়গাটি শনাক্ত করে পরবর্তীতে ম্যাজিক এডিটে সেটির বর্ণনা দিতে পারবেন। আর ‘ম্যাজিক ইরেজার’ ফিচারের সহায়তায় তিনি ছবির অপ্রয়োজনীয় বিবরণীর ওপর ব্রাশের স্ট্রোক দিয়ে সেটি মুছে ফেলতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকক্রাঞ্চ।

‘বিট সিংক’ নামেও একটি ফিচার চালু করছে ক্যানভা, যা ব্যবহারকারীর ভিডিও ফুটেজ তার পছন্দের কোনো সাউন্ডট্র্যাকের সঙ্গে স্বয়ংক্রিয় উপায়েই মিলিয়ে দেয়। আর নতুন ‘ট্রান্সলেট’ নামের ফিচারের সহায়তায় একশ’রও বেশি ভাষায় বিভিন্ন টেক্সট নকশা করার সুবিধা পাবেন ব্যবহারকারী।

বিভিন্ন নতুন এআই চালিত টুল সংযোজনের পাশাপাশি ক্যানভা বেশ কিছু নতুন ফিচার চালু করছে যেগুলোর জন্য তাদের ভাষ্যমতে ব্যবহারকারীরা অনুরোধ জানিয়েছেন। এর একটি হলো ‘ড্র’ নামের ফিচার, যা ব্যবহারকারীকে একটি সহজ বৃত্তের মতো আকার আঁকার সুযোগ দেবে ও পরবর্তীতে একে একটি পরিষ্কার বৃত্তে রূপান্তর করবে। আর ‘লেআউটস’ নামের নতুন ফিচার ব্যবহারকারীকে কোনো পেইজে বিভিন্ন কনটেন্ট যুক্ত করার ও কোনো নকশার জন্য লেআউটের বিভিন্ন ধারণার পরামর্শ দেবে। অন্যদিকে, ‘স্টাইলস’ নামের ফিচারটি ব্যবহারকারীকে বিভিন্ন পরামর্শ দেওয়া ‘কালার প্যালেট’ ও ‘ফন্ট’ ব্রাউজ করার সুযোগ দেবে। আর টেক্সট, আকার, ছবি ও ভিডিও’সহ প্রজেক্টের সকল উপাদান দেখার উদ্দেশ্যেও লেয়ার নামের টুলটি ব্যবহার করা যাবে।