দক্ষিণ কোরিয়ার স্টার্টআপ এবার নাম লেখাল এআই প্রতিযোগিতায়

এই শিল্পের বৈশ্বিক নেতৃত্বে থাকা এনভিডিয়াকে চ্যালেঞ্জ জানানোর উদ্দেশ্যে দেশটির সর্বশেষ প্রচেষ্টা কোম্পানির ‘অ্যাটম’ নামের নতুন চিপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 01:38 PM
Updated : 13 Feb 2023, 01:38 PM

এবার নতুন এক কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চিপ উন্মোচন করে চলমান এআই প্রতিযোগিতায় নাম লিখিয়েছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক স্টার্টআপ কোম্পানি ‘রেবেলিয়নস’।

দক্ষিণ কোরিয়ার এআই খাতে বিভিন্ন স্থানীয় কোম্পানির কার্যক্রম বাড়ানোর উদ্দেশ্যে দেশটির সরকারের নির্ধারিত চুক্তি পাওয়ার লক্ষ্যে সোমবার নতুন এই চিপ উন্মোচন করে কোম্পানিটি।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এই শিল্পের বৈশ্বিক নেতৃত্বে থাকা এনভিডিয়াকে চ্যালেঞ্জ জানানোর উদ্দেশ্যে দেশটির সর্বশেষ প্রচেষ্টা কোম্পানির ‘অ্যাটম’ নামের নতুন চিপ। আর এতে সম্ভাব্য বিপ্লব সৃষ্টিকারী এআই প্রযুক্তিও রয়েছে।

বিনিয়োগ কোম্পানি ‘ইউবিএস’-এর তথ্য অনুযায়ী, মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র তৈরি চ্যাটবট চ্যাটজিপিটি উন্মোচনের দুই মাসের মধ্যে বিশ্বের সবচেয়ে দ্রুতগতিতে বাড়তে থাকা গ্রাহক অ্যাপ হয়ে ওঠার কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা এখন প্রযুক্তিবিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়।

বিনিয়োগ কোম্পানি জেফ্রিসের চিপ বিশ্লেষক মার্ক লিপাসিসের তথ্য অনুযায়ী, এআই চিপের খাতে সিংহভাগ শেয়ারই মার্কিন চিপ উৎপাদন কোম্পানি এনভিডিয়ার দখলে। ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটি বিশ্বের সবচেয়ে বড় ছয়টি ক্লাউড সেবার প্রায় ৮৬ শতাংশ কম্পিউটিং ক্ষমতা তৈরি করেছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, নিজ দেশের শিল্পখাতকে উৎসাহ দিতে দক্ষিণ কোরিয়ার সরকার আগামী পাঁচ বছরে গবেষণা ও উন্নয়নের পেছনে ৮০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করে ২০৩০ সাল নাগাদ দেশীয় বিভিন্ন ডেটাসেন্টারে কোরিয়ান এআই চিপের বাজারের শেয়ার শূন্য থেকে ৮০ শতাংশে নিতে চায়।

“এনভিডিয়াকে নাগালের পাওয়া কঠিন। তারা সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত এআই চিপ উৎপাদনে অনেক দূর এগিয়ে গেছে।” --বলেন ‘কোরিয়া ইনস্টিটিউট ফর ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিকস অ্যান্ড ট্রেড’-এর জ্যেষ্ঠ গবেষক কিম ইয়াং-পেং।

“তবে এটি একেবারে স্থির অবস্থায় বসে নেই কারণ এআই চিপগুলোতে বিভিন্ন ধরনের পৃথক ফাংশন থাকে। আর এর কোনো নির্ধারিত সীমানা বা বাধা নেই।”

রেবেলিয়নের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পার্ক সুংহিউন বলেন, কম্পিউটার ভিশন ও বিভিন্ন এআই চ্যাটবট ভিত্তিক অ্যাপ্লিকেশন দ্রুতগতিতে চালানোর উদ্দেশ্যে রেবেলিয়নের অ্যাটম চিপ নকশা করা হয়েছে। আর বিস্তৃত উপায়ের বদলে এটি কেবল নির্দিষ্ট কিছু সংখ্যক কার্যক্রমের দিকে লক্ষ্য করায়, একই কাজে এনভিডিয়ার ‘এ১০০’ চিপের তুলনায় ২০ শতাংশ শক্তি খরচ করে এটি।

এআই কার্যক্রমের সবচেয়ে জনপ্রিয় চিপ হলো এ১০০। বিভিন্ন এআই মডেল তৈরি বা এই শিল্পের ভাষায় বললে ‘প্রশিক্ষণের’ জন্য এটি যথেষ্ট ক্ষমতাধর। আর অ্যাটম নামের চিপটি নকশা করেছে রেবেলিয়নস ও এর উৎপাদক কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিক্স। তবে, এতে প্রশিক্ষণের ব্যবস্থা নেই।

এদিকে, তাইওয়ান, চীন, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো নিজ দেশের সেমিকন্ডাক্টর কোম্পানিগুলোকে সমর্থনের উদ্দেশ্যে বিভিন্ন পরিকল্পনা সাজালেও এককভাবে এআই চিপের পেছনে মনযোগ দিয়ে বিরল দৃষ্টান্ত তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার সরকার।

দেশটির বিজ্ঞান ও আইসিটি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, এই মাসে ‘নিউরাল প্রসেসিং ইউনিট ফার্ম’ নামের দুটি ডেটা সেন্টার চালুর  নোটিশ দেবে সিউল, যেখানে কেবল দেশীয় চিপ নির্মাতাদের ‘বিডের’ অনুমতি থাকবে।