পারমাণবিক অস্ত্র নিক্ষেপে এআই ব্যবহার চায় না যুক্তরাষ্ট্র

এতে সমর্থন জানানো সিনেটরদের মধ্যে আছেন জেফ মার্কলি, বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেনের মতো পরিচিত মুখও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 12:18 PM
Updated : 1 May 2023, 12:18 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার মাধ্যমে পারমাণবিক অস্ত্রের উৎক্ষেপণ ঠেকানোর লক্ষ্যে এই সপ্তাহে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে দুই দলের সম্মতিতে নতুন বিল উত্থাপন করেছেন দেশটির আইন প্রণেতারা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের নীতিমালায় এরইমধ্যে উল্লেখ রয়েছে, কোনো সংকটময় সিদ্ধান্তের প্রক্রিয়ায় অবশ্যই মানুষের সম্পৃক্ততা থাকতে হবে। ওই নীতিমালাকেই আইনী কাঠামোতে আনার লক্ষ্যে ‘দ্য ব্লক নিউক্লিয়ার লঞ্চ বাই অটোনমাস আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অ্যাক্ট’ নামে নতুন বিলটি  উঠছে। 

এর ফলে, ‘অর্থপূর্ণ মানব নিয়ন্ত্রণ’ ছাড়া স্বয়ংক্রিয় উপায়ে পারমাণবিক উৎক্ষেপণের বেলায় মার্কিন জনগণের অর্থ ব্যবহারে বাধা দেবে এটি।

ভবিষ্যৎ প্রজন্মকে ‘সম্ভাব্য বিধ্বংসী পরিণতি’ থেকে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে নতুন এই বিল প্রস্তাব করেন ডেমোক্র্যাটিক দলের সিনেটর এড মার্কি, টেড লিউ, ডন বেয়ার ও রিপাবলিক দলের কেন বাক। এতে সমর্থন জানানো সিনেটরদের মধ্যে আছেন জেফ মার্কলি, বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেনের মতো পরিচিত মুখও।

“একটি ক্রমবর্ধমান ডিজিটাল সময়ে বসবাস করায় আমাদের নিশ্চিত করতে হবে, বিভিন্ন পারমাণবিক অস্ত্রের উৎক্ষেপণ, নির্দেশ ও নিয়ন্ত্রণ কোনো রোবটের কাছে নয়, বরং এককভাবে মানুষের কাছেই থাকে।” --বলেন মার্কি।

“সেজন্যই নতুন এই বিল উত্থাপন করতে পেরে আমি গর্বিত।”

সাম্প্রতিক মাসগুলোয় গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে চ্যাটজিপিটি, জিপিটি ৪ ও গুগল বার্ডের মতো বিভিন্ন উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট, ইমেজ জেনারেটর ও ভয়েস ক্লোনিং ব্যবস্থা। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আক্রমণ করে নিজেদের রাজনৈতিক বিজ্ঞাপনে এআই’র তৈরি ছবি ব্যবহার করেছে রিপাবলিকানরা।

এদিকে বিশেষজ্ঞরা নিজেদের শঙ্কা প্রকাশ করে বলেন, এই ব্যবস্থা অনিয়ন্ত্রিত অবস্থায় রাখলে সেটি মানবতার জন্য মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে।

“বিভিন্ন দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তিগত পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর বেলায় আইন প্রণেতারা প্রায়শই দেরি করে ফেলেন।” --এ মাসের শুরুতে অলাভজনক সংবাদ সাইট ‘দ্য কনভারসেশন’কে বলেন ‘টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি’র ‘পাবলিক হেলথ’ বিভাগের সহকারী অধ্যাপক ক্যাসন স্মিড।

বিভিন্ন চ্যাটবটের বিস্তৃতি বন্ধের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার এখনও কোনো আইন পাস না করলেও জিপিটি ৪-এর চেয়ে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার বিকাশ ‘অবিলম্বে’ ছয় মাসের জন্য স্থগিত রাখার অনুরোধ জানিয়ে মার্চে এক খোলা চিঠিতে স্বাক্ষর করেন ইলন মাস্ক’সহ প্রযুক্তি খাতের একদল শীর্ষ ব্যক্তি ও এআই বিশেষজ্ঞ। পাশাপাশি, সম্ভাব্য এআই প্রবিধান নিয়ে জনসাধারণের প্রতিক্রিয়া জানতে সম্প্রতি মন্তব্য করার নতুন এক ব্যবস্থা চালু করেছে বাইডেন প্রশাসন।

“আমরা সবাই এআই’র গতির সঙ্গে তাল মেলানোর চেষ্টা করলেও এখনও এর ভবিষ্যৎ ও সমাজে এর ভূমিকা নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে।” --বলেন রিপাবলিকান দলের সিনেটর লিউ।

“ভবিষ্যত প্রজন্মকে সম্ভাব্য ধ্বংসাত্মক পরিণতি থেকে রক্ষায় কংগ্রেসের সদস্য হিসেবে দায়িত্বশীল দূরদর্শিতা থাকা আমাদের কার্যক্রমের মধ্যে পড়ে। সেজন্যই আমি নতুন এই বিল উত্থাপন করতে পেরে আনন্দিত।”

ওয়াশিংটনের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিলে সবচেয়ে যুত্তিসংগত বিল পাস হলেও এর কোনো গ্যারান্টি নেই। এর পরও, ‘কম্পিউটারকে মানবতা নিশ্চিহ্ন করার সিদ্ধান্ত নিতে দেওয়া হবে না’ এমন সম্ভাব্য মৌলিক প্রস্তাবনার বেলায় মার্কিন সরকার এই দ্রুত বিকশিত প্রযুক্তি মোকাবেলায় কতটা প্রস্তুত, সেটির গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসাবে কাজ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।