পারমাণবিক যুদ্ধের ভয়াবহতা দেখায় নতুন এই গেইম

“সংঘাতের হুমকি ও এর বিভিন্ন পরিণতি ফুটিয়ে তুলতে জনসাধারণের জন্য একটি প্রবেশযোগ্য ও ইন্টারেক্টিভ সিমুলেশন থাকা দরকার।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 10:03 AM
Updated : 4 Feb 2023, 10:03 AM

কাজাখস্তানের এক গেইম নির্মাতা এমন এক নতুন পারমাণবিক গেইম তৈরি করেছেন, যেখানে ফুটে উঠেছে আধুনিক যুদ্ধের ভয়াবহতা। 

গেইমটির নাম ‘নিউক্লিয়ার ওয়ার সিমুলেটর’।

গেইমাররা এতে নিজস্ব পারমাণবিক অস্ত্র তৈরির পাশাপাশি এগুলোকে গেইমে থাকা ম্যাপের বিভিন্ন জায়গায় নিয়ে যেতে পারেন। ফলে, তারা দেখতে পারেন যে, এটি কী ধরনের ধ্বংসযজ্ঞ চালাতে পারে।

এমনকি গেইমে নিজের বন্ধু বা পরিবারের সদস্যদের যুক্ত করে গেইমার পরীক্ষা করতে পারেন, তারা পারমাণমানবিক যুদ্ধের প্রাদুর্ভাবে টিকে থাকতে পারবেন কি না।

গেইমটি বানিয়েছেন ইভান স্টেপানভ নামে এক গেইম নির্মাতা। তার জন্ম কাজাখস্তানের সেমিপালাটিনস্ক শহরে, যা সোভিয়েত পারমাণবিক পরীক্ষা চালানো ঘাঁটি থেকে বেশি দূরে নয়। এখন জার্মানিতে অবস্থান করছেন তিনি। 

তিনি আরও বলেন, তার দেখা আসন্ন পারমাণবিক যুদ্ধাস্ত্রের প্রভাবের বিষয়টি অনুপ্রেরণা হিসাবে কাজ করেছে গেইমটি তৈরি করার পেছনে।

“এই সফটওয়্যার তৈরির সবচেয়ে বড় অনুপ্রেরণা হলো ক্রমাগত পারমাণবিক যুদ্ধের হুমকি।” --এক বিবৃতিতে বলেন তিনি।

“এমন সংঘাতের হুমকি ও এর বিভিন্ন পরিণতি ফুটিয়ে তুলতে জনসাধারণের জন্য একটি প্রবেশযোগ্য ও ইন্টারেক্টিভ সিমুলেশন থাকা দরকার।”

এই ব্যবস্থা মূলত তৈরি হয়েছিল শিক্ষাগত কার্যক্রমের উদ্দেশ্যে। এরইমধ্যে বিভিন্ন শিক্ষাবিদ ব্যবহার করে দেখেছেন এটি, যারা এর বিভিন্ন ‘সিমুলেশন’ উন্নয়নে সহায়তা করেন।

তবে, এবার গেইমিং প্ল্যাটফর্ম ‘স্টিম’-এও প্রকাশ পেয়েছে এটি। ফলে, যে কেউই গেইমটি কিনে খেলতে পারবেন।

“আপনি যুদ্ধাস্ত্র, ক্ষেপণাস্ত্র এবং বাহক নকশা করে, সেগুলোকে ম্যাপে বসিয়ে কীভাবে পারমাণবিক সংঘাত ঘটে ও এর পরিণতি কী হয়, সে সম্পর্কে একটি বিশ্বাসযোগ্য গল্প বলার পরিকল্পনাও বাস্তবায়ন করতে পারেন।” – লেখা রয়েছে গেইমটির ওয়েবসাইটে।

“একটি উচ্চ-রেজুলিউশনের জনসংখ্যা ঘনত্বের ম্যাপের পাশাপাশি বিস্ফোরণ, তাপ ও বিকিরণের মতো বাস্তবসম্মত অস্ত্রের প্রভাব ব্যবহার করে কোনো সংঘাতে কত লোক মারা যেতে পারে, আপনি সেটি অনুমান করতে পারেন। ম্যাপে কোনো একক মানুষ বসিয়ে, তাকে দিয়ে ভ্রমণ করিয়ে বা আশ্রয় দিয়ে এর প্রভাব বিশ্লেষণের পাশাপাশি আঘাত ও বেঁচে থাকার সম্ভাবনাও অনুমান করা যেতে পারে।”