ডিএসইতে সেঞ্চুরি, সূচক ফের সাত হাজারের পথে

আগের দিনের ঊর্ধ্বমুখী ধারা বজায় রেখে প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচকের উত্থান সেঞ্চুরি ছাড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 01:17 PM
Updated : 10 Nov 2021, 01:17 PM

এতে আবার এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স সাত হাজার পয়েন্টের কাছাকাছি পৌঁছেছে।

টানা পতনের মধ্যে গত ১ নভেম্বর ডিএসইএক্স আবার এ মাইলফলকের নিচে নেমে যায়।

সপ্তাহের চতুর্থ দিন বুধবার দিনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল সূচক, যা লেনদেনের পুরোটা সময় বজায় ছিল। দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১১৪ দশমিক শূন্য ৯ পয়েন্ট বা ১ দশমিক ৬৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৯৮২ দশমিক ১৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচকের উত্থান ট্রিপল সেঞ্চুরি ছাড়িয়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৩৩৬ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৪৩৪ দশমিক শূন্য ৫ পয়েন্টে।

ডিএসইতে এক দিনে ১১৪ পয়েন্ট সূচক বৃদ্ধি গত ১৪ দিনের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে সূচক বেশি বেড়েছিল গত ২৬ অক্টোবর। সেদিন সূচক বেড়েছিল ১২০ দশমিক ৪৯ পয়েন্ট।

মঙ্গল ও বুধবার মিলে ১৮৩ পয়েন্ট বা ২ দশমিক ৬৮ শতাংশ সূচক বেড়েছে ডিএসইতে। সবশেষ সাত কার্যদিবসে ২৬৩ পয়েন্ট বা ৩ দশমিক ৭২ পয়েন্ট কমে ডিএসই সূচক।

বুধবারের বড় উত্থানে প্রধান সূচক ৬ হাজার ৭৯৯ থেকে হয়েছে ৬ হাজার ৯৮২ পয়েন্ট। এ সূচক গত ২৮ অক্টোবর ছিল ৭ হাজার ৬২ পয়েন্টে, যা কমে ৮ নভেম্বর হয় ৬ হাজার ৭৯৯ পয়েন্ট।

ঢাকায় এদিন সূচকের সঙ্গে আগের দিনের তুলনায় লেনদেন ১৫ দশমিক ৪৮ শতাংশ বা ১৫৬ কোটি ৩ লাখ টাকা বেড়েছে।

মোট ১ হাজার ১৬৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৭ কোটি ৭৬ লাখ টাকা।

বুধবার ডিএসইতে ৮০ শতাংশের দাম বেড়েছে এবং এর বিপরীতে ১১ শতাংশ কোম্পানির দাম কমেছে। অপরিবর্তিত রয়েছে ৮ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

বুধবার এ বাজারে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ৩০১টি এবং কমেছে ৪৩টি। অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৪ দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৭৮ দশমিক ৮৯ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৪৪ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৬০ দশমিক ৭৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ,  অরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, কাট্টালি টেক্সটাইল, আলিফ ম্যানুফ্যাকচারিং, ডেল্টা লাইফ, এনআরবিসি ব্যাংক ও সাইফ পাওয়ার।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, ইসলামিক ফাইন্যান্স, এডভেন্ট ফার্মা, ডোমিনেজ স্টিল, আলিফ ম্যানুফেকচারিং, আমান ফিড, ইউনিয়ন ক্যাপিটাল, এডিএন টেলিকম, ডেল্টা স্পিনার্স ও ফার ক্যামিকল।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

ডোরিন পাওয়ার, হামিদ ফেব্রিক্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টার্ন ক্যাবলস, ফরচুন সুজ, আইসিবি সোনালী১ মিউচুয়াল ফান্ড, মেঘনা কনডেন্সড মিল্ক, পদ্মা ইসলামি লাইফ, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও জিবিবি পাওয়ার।

এদিন সিএসইতে ২৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

বুধবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪৪ দশমিক ২২ শতাংশ বা ১০ কোটি ৫২ লাখ টাকা বেড়ে ৩৪ কোটি ৩০ লাখ টাকা হয়েছে। আগের দিন যা ছিল ২৩ কোটি ৭৮ লাখ টাকা।