ডিএসইতে প্রথমবারের মত সূচক ৭৩০০ পয়েন্ট ছাড়াল

টানা তিন দিনের ঊর্ধ্বমুখী ধারায় প্রথমবারের মত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই এর প্রধান সূচক ডিএসইএক্স প্রথমবারের মত ৭৩০০ পয়েন্ট ছাড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 01:26 PM
Updated : 29 Sept 2021, 01:47 PM

এর আগে চলতি সেপ্টেম্বরের প্রথম দিকে চাঙ্গা বাজারে সূচক টানা বেড়ে ৭৩০০ পয়েন্টের কাছাকাছি গেলেও সেখান থেকে নিচে নেমে যায়।   

বেশ কয়েক দিনের দর সংশোধন শেষে আবার ঘুরে দাঁড়ায় সূচক। সেই ধারা বজায় রেখে সপ্তাহের চতুর্থ দিন বুধবার দিন শেষে মাত্র কয়েক পয়েন্টের ব্যবধানে সূচকের অবস্থান ৭৩০০ পয়েন্ট ছাড়িয়ে যায়।

অপরদিকে এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১১ দশমিক ৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ৩২৩ দশমিক ১০ পয়েন্টে।

এদিন ডিএসইএক্স নতুন উচ্চতায় পৌঁছালেও দিনভর ওঠানামা ছিল সূচকে। অনেক খাতের শেয়ার লেনদেনে অস্থিরতাও দেখা গেছে। শেষ পর্যন্ত সূচক বেড়েছে মাত্র ৫ পয়েন্ট। 

বুধবার দিনের প্রথম ১৫ মিনিটে ডিএসই সূচক আগের দিন থেকে ৩৬ পয়েন্ট বেড়ে যায়। এরপরও বেশিরভাগ সময় ঊর্ধ্বমুখী ছিল তা। পরে আস্তে আস্তে বেশিরভাগ শেয়ার থেকে বিনিয়োগকারীরা মুনাফা তুলে নেওয়া শুরু করলে সূচক কমতে থাকে।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫ দশমিক ৬১ পয়েন্ট বা দশমিক শূন্য ৮ শতাংশ বেড়ে ৭ হাজার ৩০২ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করছে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর মঙ্গলবার তা সর্বোচ্চ অবস্থানে ছিল।

তবে সূচক বাড়লেও এদিন ৫৯ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমছে। দাম বেড়েছে ৩১ শতাংশের এবং অপরিবর্তিত ছিল ১০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম। সূচক ঊর্ধ্বমুখী থাকলেও পুরো সপ্তাহ জুড়েই বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমার প্রবণতা দেখা গেছে।

বুধবার এ বাজারে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১১৫টির এবং কমেছে ২২৩টির। অপরিবর্তিত ছিল ৩৮টির দর।

এদিন এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৬ দশমিক ২৬ শতাংশ বা ১৩৩ কোটি ৭৩ লাখ টাকা বেড়েছে। মোট ২ হাজার ২৬৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ২ হাজার ১৩৫ কোটি ৭৩ লাখ টাকা।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৮৩ দশমিক ৬৬ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৫ দশমিক শূন্য ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯৬ দশমিক ৮৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

লাফার্জ, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, লংকা বাংলা, ড্রাগন সোয়েটার, শাহজিবাজার পাওয়ার, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্সুরেন্স ও সাইফ পাওয়ারটেক।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

সিপার্ল, ইউনিক হোটেল, আইসিবি, প্রাইম ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার, আমান ফিড, একমি ল্যাবরেটরিজ, বিডি থাই, এসকে ট্রিম ও পিটিএল।

সবচেয়ে দর হারানো ১০টি কোম্পানি

সাভার রিফ্র্যাক্টরিজ, মনস্পুল পেপার, রেনউইক যজ্ঞেশ্বর, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, দেশ গার্মেন্টস, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইভেন্স টেক্সটাইল, পেপার রক, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও এমারেল্ড অয়েল।

সিএসইতে বুধবার ৩১৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩৬ দশমিক ৩২ শতাংশ বা ২৪ কোটি ৩৪ লাখ টাকা বেড়েছে।

এদিন মোট ৯১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬৭ কোটি ৪ লাখ টাকা।