ডিএসইতে ফের রেকর্ড: ৭৩০০ পয়েন্ট ছুঁইছুঁই সূচক

টানা দ্বিতীয় দিনের ঊর্ধ্বমুখী প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে সূচকে রেকর্ড হলেও বেশিরভাগ শেয়ারের দাম কমেছে। আগের কয়েকদিনের ধারাবাহিকতায় লেনদেনের এমন গতিপ্রকৃতিতে কিছুটা অস্থিরতা ও অস্বস্তিই দেখা গেছে বাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 12:48 PM
Updated : 28 Sept 2021, 12:48 PM

এর মধ্যেই সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজারেই সূচক বেড়েছে। ঢাকায় লেনদেন বাড়লেও কমেছে চট্টগ্রামে।

মঙ্গলবার প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৪৫ দশমিক ৫৩ পয়েন্ট বা দশমিক ৬৩ শতাংশ বেড়ে ৭ হাজার ২৯৭ দশমিক ২৪ পয়েন্টে অবস্থান করছে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর মঙ্গলবার এটিই প্রধান এ সূচকের সর্বোচ্চ অবস্থান।

এর আগে ৯ সেপ্টেম্বর এ সূচক ৭২৫৮ পয়েন্টে পৌঁছেছিল। এরপর থেকে দর সংশোধন শুরু হয় পুঁজিবাজারে। সূচক কমে আবার ৭১০০ পয়েন্টে ঘরে নেমে এসেছিল। পরে আবার ওঠানামার মধ্যে দিয়ে মঙ্গলবার সূচক সাত হাজার ৩০০ পয়েন্ট ছুঁইছুঁই অবস্থানে পৌঁছাল, যা এই সূচকে নতুন রেকর্ড।   

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৮৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ৩৩৪ দশমিক ৭৬ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে ৪৬ শতাংশ কোম্পানির দাম কমছে। এর বিপরীতে ৪৪ শতাংশের দাম বেড়েছে এবং অপরিবর্তিত রয়েছে ১০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির ও কমেছে ১৭২টির। অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

সূচকের সঙ্গে এ বাজারে লেনদেনও বেড়েছে। আগের দিনের তুলনায় ৭ দশমিক ৮২ শতাংশ বা ১৫৪ কোটি ৮৬ লাখ টাকা বেড়ে ২ হাজার ১৩৫ কোটি ৭৩ লাখ টাকা হয়েছে। আগের কর্মদিবসে ১ হাজার ৯৮০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৮৫ দশমিক ২৯ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯১ দশমিক ৮২ পয়েন্টে।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ খাতের শেয়ারে। এ খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৫ শতাংশ। এরপরই ছিল বস্ত্র খাত, মোট লেনদেনের ১৪ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে প্রকৌশল খাতে, ১২ শতাংশ। 

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

ওরিয়ন ফার্মা, লাফার্জ, বেক্সিমকো লিমিটেড, শাহাজিবাজার পাওয়ার, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, জিপিএইচ ইস্পাত, অ্যাকটিভ ফাইন, বিবিএস কেবলস ও ম্যাকসন।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

দেশবন্ধু পলিমার, প্যাসিফিক ডেনিমস, সায়হাম টেক্সটাইল, ইভেন্স টেক্সটাইল, সামিট এলায়েন্স পোর্ট, দেশ গার্মেন্টস, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক ও সাইফ পাওয়ারটেক।

সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানি

মুন্নু সিরামিক, মুন্নো অ্যাগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ, তুং হাই নিটিং, ডমিনেজ স্টিল, কহিনূর ক্যামিক্যাল, সিভিও, রহিম টেক্সটাইল, জিল বাংলা, খুলনা প্রিন্টিং ও মিথুন নিটিং।

মঙ্গলবার সিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৫ দশমিক ৫০ শতাংশ বা ১২ কোটি ৩০ লাখ টাকা কমেছে। মোট ৬৭ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৭৯ কোটি ৩৪ লাখ টাকা।