বাজেটের আগের দিন ফের ৬ হাজারের মাইলফলকে ডিএসই সূচক

দিনের লেনদেনের শেষের ভাগে ব্যাংকসহ আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিতে ভর করে নতুন বাজেট ঘোষণার আগের দিন বুধবার বাংলাদেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2021, 11:56 AM
Updated : 2 June 2021, 11:56 AM

সপ্তাহের চতুর্থ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৫ দশমিক ৬৭ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ বেড়েছে।

লেনদেনও আবার দুই হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

এতে দেশের প্রধান বাজারটির প্রধান সূচক ডিএসইএক্স আবার ৬ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়েছে। দিন শেষে সূচকটির অবস্থান ছিল ৬ হাজার ১৯ পয়েন্টে।

রোববার প্রায় সাড়ে ৩৯ মাস পর সূচক ৬ হাজার পয়েন্টের মাইলফলক পার হয়েছিল। তবে অনেকটা ‘মনস্তাত্বিক ভীতি’ থেকে পরের দুই দিন সূচক আবার এই সীমার নিচে নেমে যায়।

বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেটকে ঘিরে এবং ৬ হাজার পয়েন্টের মাইলফলকের মনস্তাত্বিক চাপ থেকে গত দুই দিনের লেনদেনে বেশ সতর্ক বিনিয়োগকারীরা।

বুধবারও শুরু থেকে শেয়ার বিক্রির চাপ থাকলে ডিএসইর প্রধান সূচক কমতে থাকে। দুপুরে ১২টার আগেই এক পর্যায়ে তা ২৫ পয়েন্ট পর্যন্ত কমে যায়। 

পরে ব্যাংক ও ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারদর বাড়তে থাকলে সূচক কিছুটা ঘুরতে শুরু করে। শেষ পর্যন্ত দুই দিনের পতনের ধারা থেকে ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।

শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, “বাজেটকে সামনে রেখে একটু সতর্ক অবস্থানে আছেন বিনিয়োগকারীরা। পুঁজিবাজারে লেনদেন বেড়েছে।

“তবে লেনেদেন নির্দিষ্ট দুয়েকটি খাতকে কেন্দ্র করেই বেশি হচ্ছে। অনেক জাংক শেয়ার ভালো করছে। ভালো শেয়ারের দাম এখনো অনেক কম।”

ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাবেক সভাপতি আহমেদ রশিদ লালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“পুঁজিবাজার এখন ধারাবাহিকভাবেই ভালো করছে। এখন যদি কোনো ধরনের হস্তক্ষেপ করা না হয়। সামনেও ভালো করার সুযোগ রয়েছে।“

পুঁজিবাজারের এক বিনিয়োগকারী মারুফ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পুঁজিবাজার থেকে সব বিনিয়োগ তুলে নিয়েছিলাম। এখন আবার বিনিয়োগ করেছি। আমার মনে হয় সামনে সরকার এদিকে আরও মনোযোগ দেবে। বাজেটেও বাজার ভালো করার জন্য কিছু থাকবে।”

মীর রায়হান সিদ্দিক নামের আরেক বিনিয়োগকারী বলেন,“বর্তমানে বিএসইসি চেয়ারম্যান আইপিও শেয়ার বন্টনের জন্য যে প্রক্রিয়া করেছেন, সেটা খুবই ভালো হয়েছে। আগে তো শেয়ার পেতাম না। এখন সবাই শেয়ার পাবে। আমিও আবার আইপিওর জন্য টাকা পুঁজিবাজারে রেখেছি।”

বুধবার এদিন ঢাকার পুঁজিবাজারে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৪৫ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। 

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর।

এদিন ব্যাংক খাতের ৫৮ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ১৮টির শেয়ারের দাম বেড়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ৭৮ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ২৩টির মধ্যে ১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বুধবার বীমা খাতেও ৭০ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। ৫০টি বীমা কোম্পানির মধ্যে ৩৫টি শেয়ারের দাম বেড়েছে।

বস্ত্র খাতের বেশিরভাগ শেয়ারের দামবৃদ্ধিও সূচক বাড়াতে ভূমিকা রেখেছে। এই খাতের ৫৬টি কোম্পানির মধ্যে ৩৯টির শেয়ারের দাম বেড়েছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় ২০ দশমিক ১৬ শতাংশ বা ৩৮৩ কোটি ৮০ লাখ টাকা বেড়েছে।

বুধবার ঢাকায় ২ হাজার ২৮৭ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৯০৩ কোটি ৫৩ লাখ টাকা ছিল।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৪ দশমিক ৫২ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৫ দশমিক ৩৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, ডাচ্-বাংলা ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, রূপালি ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, এবি ব্যাংক, ইফাদ অটোস, নর্দান ইসলামি ইন্স্যুরেন্স ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

গ্লোবাল ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, প্যাসিফিক ডেনিমস, ফরচুন সুজ, শাশা ডেনিমস, রূপালী ইন্স্যুরেন্স, ফারইস্ট নিটিং, ইসলামিক ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

সোশ্যাল ইসলামি ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, নরদার্ন ইসলামি ইন্স্যুরেন্স, এআইবিএল ফার্স্ট ইসলামি মি. ফা., বিএনআইসিএল, ন্যাশনাল ফিড মিলস, জিলবাংলা সুগার, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এমবিএল ১ম মি. ফা. ও এনআরবিসি ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৬৬ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৪২ দশমিক ৮৭ পয়েন্টে।

ঢাকায় বাড়লেও এদিন সিএসইতে লেনদেন ৩৩ দশমিক ৫৮ শতাংশ বা প্রায় ৩১ কোটি ২ লাখ কমেছে। বুধবার লেনদেন হয়েছে প্রায় ৬১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯২ কোটি ৩৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ৩০০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

আরও পড়ুন