ছয় হাজার পয়েন্টে থাকল না ডিএসইএক্স

একদিন পরই ছয় হাজার পয়েন্টের মাইলফলকের নিচে নেমে গেছে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 12:28 PM
Updated : 31 May 2021, 12:28 PM

ঊর্ধ্বমুখী ধারায় এই বাজারে সপ্তাহের দ্বিতীয় দিন সোমবারের লেনদেন শুরু হলেও শেয়ার বিক্রির চাপে তা আর বজায় থাকেনি।

মাঝে ঘুরে দাঁড়ানোর চেষ্টা থাকলেও শেষ পর্যন্ত সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয় দিনের লেনদেন। শেয়ার কেনাবেচাতে এর প্রভাব থাকায় আগের দিনের চেয়ে লেনদেনও কমে গেছে।

দিন শেষে আগের দিনের চেয়ে সূচক ১৭ পয়েন্ট কমায় প্রায় সাড়ে ৩৯ মাস পর ছয় হাজার পয়েন্টের মাইলফলক পেরোনো ডিএসইএক্স সূচক একদিন পরই নেমে গেছে ৫ হাজার ৯৯০ দশমিক ৯৯ পয়েন্টে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।

বেশিরভাগ শেয়ারের দর কমায় ডিএসইএক্স আগের দিন থেকে ১৭ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ২৯ শতাংশ কমে যায়।

ব্যাংক খাতের ৬৮ শতাংশ শেয়ারের দাম কমেছে। ৩১টি ব্যাংকের মধ্যে ২১টি শেয়ারের দাম কমেছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতেও বড় দরপতন হয়েছে। এ খাতের ২৩টির মধ্যে ১৬টি  কোম্পানির শেয়ারের দাম কমেছে; শতকরা হিসাবে যা ৭০ শতাংশ।

দরপতনের বাইরে ছিল না বীমা বা বস্ত্র খাতও। তবে ৫০টি বীমা কোম্পানির মধ্যে ২৯টির দাম কমলেও বস্ত্র খাতের ৫৬টির মধ্যে ৩২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪১৩ কোটি টাকা বা ১৯ শতাংশ কমেছে।

সোমবার ডিএসইতে ১ হাজার ৭৩৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ২ হাজার ১৪৯ কোটি ২১ লাখ টাকা ছিল।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৬ দশমিক ২০ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২ দশমিক ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০৫ দশমিক ৮২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জ হোলসিম, ডাচ্-বাংলা ব্যাংক, ইফাদ অটোস, মার্কেন্টাইল ব্যাংক, নরদার্ন ইন্স্যুরেন্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

কনফিডেন্স সিমেন্ট, ডাচ্-বাংলা ব্যাংক, এমআই সিমেন্ট, রহিমা ফুড, প্রিমিয়ার সিমেন্ট, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এডভেন্ট ফার্মা, জিকিউ বল পেন, আফতাব অটো ও ওরিয়ন ফার্মা।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

ইউনিয়ন ক্যাপিটাল, ফার্স্ট ফাইন্যান্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, ম্যাকসন স্পিনিং, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স ও ইনডেক্স অ্যাগ্রো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৯ দশমিক ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ দশমিক ৫৭ পয়েন্টে।

এই বাজারে এদিন লেনদেনও ৪৬ শতাংশ বা ৫০ কোটি ১ লাখ টাকা কমেছে। সিএসইতে সোমবার ৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১০৯ কোটি ২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।