বাজেট: পুঁজিবাজারের উন্নয়নে সিএসইর পাঁচ প্রস্তাব

আগামী বাজেটকে সামনে রেখে কর্পোরেট করহার কমানোসহ পুঁজিবাজারের উন্নয়নে পাঁচ প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2021, 01:44 PM
Updated : 1 June 2021, 01:44 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির বিদ্যমান কর হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার আহ্বান জানিয়ে সিএসই বলেছে, তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে করহারের পার্থক্য বৃদ্ধি পেলে মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি তালিকাভুক্ত হতে উৎসাহিত হবে।

এছাড়া নতুন তালিকাভুক্ত কোম্পানির জন্য কর রেয়াতের সময়সীমা বাড়ানোর দাবি কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সিএসই জানিয়েছে, যদি কোনো কোম্পানি নূন্যতম ২০ শতাংশ শেয়ার আইপিওর মাধ্যমে বাজারে ছাড়ে তাহলে তাকে শর্ত সাপেক্ষে তিন বছর কর ছাড় দেওয়া যেতে পারে।

তালিকাভুক্তির বছর ১০ শতাংশ কর রেয়াতে এবং দ্বিতীয় ও তৃতীয় বছর পাঁচ শতাংশ কর রেয়াত দেওয়া যেতে পারে। তবে এসময় তাদের ‘এ’ ক্যাটাগরি বজায় রাখতে হবে।

কোম্পানিগুলো অনেক বিধিবিধান পরিপালন করে তালিকাভুক্ত হয়। কর রেয়াত দিলে অতালিকাভুক্ত কোম্পানি তালিকাভুক্ত হতে উৎসাহিত হবে।

এর বাইরে এসএমই কোম্পানিগুলোর তালিকাভুক্ত হওয়ার বছর থেকে পাঁচ বছরের জন্যে ১০ শতাংশ হারে কর নির্ধারণ এবং ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত লভ্যাংশের সীমা ৫০ হাজার টাকা থেকে দুই লাখ টাকা নির্ধারণের আহ্বান জানিয়েছে সিএসই।

এর বাইরে তালিকাভুক্ত/অতালিকাভুক্ত বন্ডের সুদ আয়ের উপর কর অব্যাহতি চেয়েছে সিএসই।