অনায়াস জয়ে ফাইনালে জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ এককের শিরোপা লড়াইয়ে তার প্রতিপক্ষ স্তেফানোস সিৎসিপাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 11:26 AM
Updated : 27 Jan 2023, 11:26 AM

যা একটু লড়াই হলো প্রথম সেটেই। বাকিটায় কেবলই নোভাক জোকোভিচের দাপট। যুক্তরাষ্ট্রের টমি পলকে সরাসরি সেটে বিধ্বস্ত করে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন সার্ব তারকা।  

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড চ্যাম্পিয়নকে সত্যিকার অর্থে তেমন কোনো চ্যালেঞ্জই জানাতে পারেননি অবাছাই হিসেবে আসর শুরু করা পল। রড লেভার অ্যারেনায় শুক্রবার সেমি-ফাইনালে ৭-৫, ৬-১, ৬-২ গেমে জয় পান জোকোভিচ।

৯ বারের চ্যাম্পিয়ন রেকর্ডটাকে আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে ফাইনালে মুখোমুখি হবেন স্তেফানো সিৎসিফাসের। দিনের প্রথম সেমি-ফাইনালে রাশিয়ার কারেন কাচানোভকে ৭-৬ (৭-২), ৬-৪, ৬-৭ (৬-৮) ও ৬-৩ গেমে হারান গ্রিক তারকা।

টেনিসের পুরুষ এককে দ্বিতীয় সর্বোচ্চ ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ ৯টি জিতেছেন মেলবোর্ন পার্কে। তাই এটাকে তার আঙিনা বললেও হয়তো বাড়িয়ে বলা হয় না।

সবশেষ এখানে তিনি শিরোপা উল্লাস করেছেন ২০২১ সালে। তবে মুকুট ধরে রাখার মিশনে গতবার দেশটিতে পা রেখে তিক্ত অভিজ্ঞতা হয় তার। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় টুর্নামেন্ট শুরুর আগের দিন হতে হয় বিতাড়িত। সেই হতাশা পেছনে ফেলে আবার তিনি ‘প্রিয় ট্রফিটি’ জয়ের খুব কাছে।

৩৫ বছর বয়সী জোকোভিচের সামনে দারুণ এক রেকর্ডেরও হাতছানি। ফাইনালে জিতলেই পুরুষ এককে রাফায়েল নাদালের সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করবেন তিনি।

সিৎসিপাসের জন্য উপলক্ষটা আরও বড় কিছু পাওয়ার। প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপার স্বাদ নেওয়ার। এর আগে একবারই মেজরের ফাইনালে উঠেছিলেন তিনি, ২০২১ ফরাসি ওপেনে। সেবার জোকোভিচের কাছে হারতে হয়েছিল তাকে।

২৪ বছর বয়সী এই খেলোয়াড় এবার কি পারবেন প্রতিশোধ নিতে?

জবাব মিলবে আগামী রোববার, এই কোর্টেই। তবে স্বপ্ন পূরণের জন্য যেন প্রায় অসম্ভবকে সম্ভব করতে হবে তার। অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালে যে হারতে জানেন না জোকোভিচ; এর আগে ৯ বার ফাইনালে উঠে জিতেছেন সব কটিতে। আর এই টুর্নামেন্টে সবশেষ জোকোভিচ হেরেছেন ২০১৮ সালে।  

ভীষণ এই কঠিন চ্যালেঞ্জ জিততে পারলে গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ে শীর্ষেও উঠবেন সিৎসিপাস।