‘এমবাপে ও হলান্ড হবে পরবর্তী মেসি-রোনালদো’

কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডের মাঝে ফুটবলে ভবিষ্যতের মহাতারকা হওয়ার সম্ভাবনা দেখেন পিএসজির সাবেক মিডফিল্ডার মোহামেদ সিসোকো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 12:50 PM
Updated : 29 Sept 2022, 12:50 PM

সময়ের সেরা দুই প্রতিভাবান ফুটবলার কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ড। আলো ঝলমলে পারফরম্যান্সে বর্তমান রাঙিয়ে যেভাবে দুজন ছুটছেন, তাতে ভবিষ্যতে তারা হতে পারেন মহাতারকা। পিএসজি ও লিভারপুলের সাবেক মিডফিল্ডার মোহামেদ সিসোকো যেমন বলছেন, লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে পারেন এমবাপে ও হলান্ড। 

কয়েক মৌসুম ধরেই গোলের পর গোল আর রেকর্ড গড়ে নিজেদের সামর্থ্যের জানান দিয়ে আসছেন এমবাপে ও হলান্ড। বরুশিয়া ডর্টমুন্ডে আড়াই বছরের অধ্যায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮৯ ম্যাচে হলান্ড গোল করেন ৮৬টি। 

নরওয়ের ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড গত গ্রীষ্মের দলবদলে জার্মান ক্লাবটি থেকে যোগ দেন ম্যানচেস্টার সিটিতে। ইংলিশ ক্লাবটিতেও তার শুরুটা হয়েছে দারুণ। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ১০ ম্যাচে তার গোল ১৪টি।   

পিএসজি তারকা এমবাপে গত চার মৌসুমেই ছিলেন লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা। ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড প্যারিসের দলটির হয়ে পাঁচ বছরে চারটি লিগ ওয়ানসহ জিতেছেন বেশ কয়েকটি শিরোপা। ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়েও গুরুত্বপূর্ণ অবদান আছে তার। 

গত এক যুগের বেশি সময় ধরে ফুটবল বিশ্ব রাজত্ব করে আসা মেসি ও রোনালদো এখন তাদের ক্যারিয়ারের গোধূলি বেলায়। তাদের যোগ্য উত্তরসূরি কারা হতে পারে, এই প্রশ্ন উঠছে অবধারিতভাবে। 

খেলাধুলার তথ্য-পরিসংখ্যান নিয়ে কাজ করা ‘স্ট্যাটস পারফর্ম’-কে গত বুধবার দেওয়া সাক্ষাৎকারে সিসোকো বলেন, মেসি ও রোনালদোর পর্যায়ে যাওয়ার সামর্থ্য আছে এমবাপে ও হলান্ডের।  

“তারা অনেক গোল করছে। তারাও অন্য (শীর্ষ) ধাঁচের খেলোয়াড়। আমি মনে করি, এমবাপে শীর্ষমানের খেলোয়াড়, হলান্ডও তাই। তারা নিশ্চিতভাবে ক্রিস্তিয়ানো রোনালদো ও মেসির পর্যায়ে পৌঁছাতে পারবে বলেই মনে করি।”