ফ্রান্স ফুটবল প্রধানকে অব্যাহতি

ভারপ্রাপ্ত প্রধান করা হয়েছে সহ-সভাপতি ফিলিপ্পা দিয়ালোকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 02:39 PM
Updated : 11 Jan 2023, 02:39 PM

জিনেদিন জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য ও এক নারী ফুটবল এজেন্টকে যৌন হয়রানির অভিযোগে প্রবল চাপের মুখে থাকা নোয়েল লু গ্রেতকে ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতির পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান করা হয়েছে সহ-সভাপতি ফিলিপ্পা দিয়ালোকে।

এফএফএফ-এর কার্যনির্বাহী কমিটি বুধবার জরুরি বৈঠকে বসেছিল। দুই ঘণ্টার সভা শেষে এসব সিদ্ধান্ত জানানো হয়।

ফেডারেশনের কার্যকারিতা নিয়ে ফ্রান্সের ক্রীড়া মন্ত্রনালয়ের পরিচালিত নিরীক্ষা রিপোর্ট প্রকাশ না হওয়া পর্যন্ত এসব সিদ্ধান্ত কার্যকর থাকবে। জানুয়ারির শেষ দিকে এই রিপোর্ট প্রকাশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এফএফএফ-এর বিবৃতিতে অবশ্য বলা হয়েছে, বৈঠকে কার্যনির্বাহী কমিটির ১৩ সদস্যের সঙ্গে আলোচনার পর লু গ্রেত নিজে থেকে অস্থায়ীভাবে দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

আগের দিন লে গ্রেতকে অব্যাহতি নেওয়ার আহ্বান জানিয়েছিলেন জাতীয় এথিকস কমিটির প্রধান পাত্রিক অঁতোঁ।

জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে চার দিক থেকে প্রবল সমালোচনার মুখে গত সোমবার ক্ষমা চান লু গ্রেত। বিশ্বকাপ জয়ী সাবেক তারকাকে নিয়ে তার মনোভাব ওই মন্তব্যে প্রতিফলিত হয়নি বলেও উল্লেখ করেন তিনি।

ঘটনার সূত্রপাত ফ্রান্স দলের কোচ হিসেবে দিদিয়ে দেশমের মেয়াদ বাড়ানোর পর। জিদান এবার দায়িত্ব পেতে পারেন বলে জোর আলোচনা ছিল। এই বিষয়ে জিদানের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল কি-না, এমন প্রশ্নে লু গ্রেত এক সাক্ষাৎকারে বলেন, জিদান চেষ্টা করলেও তার ফোন ধরতেন না তিনি।

সাবেক রিয়াল মদ্রিদ কোচ জিদান এখন ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব পেতে পারেন বলে গুঞ্জন আছে। এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে বেশ চটে যান লু গ্রেত, “আমার তাতে মাথাব্যথা নেই। তার যেখানে ইচ্ছা সে যেতে পারে।”

তার এসব মন্তব্য নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই সোমবার ফ্রান্সের আরএমসি রেডিওতে সাক্ষাৎকারে ফুটবল এজেন্ট সোনিয়া সোইদ যৌন হয়রানির অভিযোগ আনেন লু গ্রেতের বিরুদ্ধে। ৮১ বছর বয়সী লু গ্রেতের বিরুদ্ধে অভিযোগগুলি ২০১৩ থেকে ২০১৭ সালের সময়কার। লু গ্রেতের পদতাগের দাবিও তোলেন ৩৭ বছর বয়সী সোনিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক