‘সৌদির ক্যাম্পের আত্মবিশ্বাস সিশেলসের বিপক্ষে কাজে লাগবে‘

প্রস্তুতির ফাঁকে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে দলের উন্নতি হয়েছে বলে মনে করেন রহমত মিয়া ও আমিনুর রহমান সজীব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 01:26 PM
Updated : 16 March 2023, 01:26 PM

সৌদি আরবে ১০ দিনে ৯টি ট্রেনিং সেশন করেছে বাংলাদেশ। খেলেছে দুটি প্রস্তুতি ম্যাচ। সব মিলিয়ে জামাল-রহমত-সজীবরা নিজেদের ঝালিয়ে নিয়েছেন সিশেলসের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের জন্য। জাতীয় দলের সহকারী কোচ হাসান আল মামুনের মনে হচ্ছে, সৌদিতে পাওয়া আত্মবিশ্বাস সামনের পথচলায় দারুণ কাজে আসবে।

আগামী ২৫ ও ২৮ মার্চ সিলেট জেলা স্টেডিয়ামে সিশেলসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এ উপলক্ষে সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্প করছে দল। শুক্রবার সেখান থেকে ফিরে সিলেট পৌঁছানোর পর ফের শুরু হবে প্রস্তুতি।

মরুর দেশটিতে গিয়ে খেলা দুটি প্রস্তুতি ম্যাচে ওহুদ একাদশ ও মালাবি জাতীয় দলের বিপক্ষে ড্র করেছে বাংলাদেশ। সহকারী কোচ মামুনের বিশ্বাস, এই দুই প্রীতি ম্যাচ দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে।

“এখান থেকে যে আত্মবিশ্বাস নিয়ে আমরা যাচ্ছি, আশা করি, সেটা সিশেলসের বিপক্ষে যে সিরিজ হবে, সেখানে কাজে লাগাতে পারব। আপনারা জানেন, আমাদের মূল লক্ষ্য সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করা এবং আমরা সেদিকেই যাচ্ছি।”

“এখানে ১০ দিনে আমরা ৯টি সেশন করেছি, দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছি। দলে নতুন কিছু খেলোয়াড় আছে, কোচের কৌশল সম্পর্কে যাদের ধারণা ছিল না, (সেটা তারা পেয়েছে)। প্রথম ম্যাচের তুলনায় দ্বিতীয় ম্যাচে মালাবির বিপক্ষে ছেলেরা অনেক ভালো ফুটবল খেলেছে। প্রথম ম্যাচে যে ভুলগুলো ছিল, দ্বিতীয় ম্যাচে সেটা হয়নি, অনেক উন্নতি করেছি। মালাবি শক্তিশালী দল, কিন্তু আমরা তাদের বিপক্ষে চোখে চোখ রেখে খেলেছি।”

জাতীয় দলের ডিফেন্ডার রহমত মিয়া জানিয়েছেন, পজিশন ধরে রেখে আক্রমণে ওঠার ছক বুঝে নেওয়ার কথা। কেবল সিশেলসের বিপক্ষে নয়, আগামী সাফ চ্যাম্পিয়নশিপেও তা কাজে আসবে বলে মনে করেন তিনি।

“একটা ধারণা নিয়ে কাজ করা হচ্ছে, সেটা হচ্ছে বল পজিশনে রেখে আক্রমণে যাওয়া। সেদিক থেকে আমাদের পারফরম্যান্স অনেক ভালো। কোচ এবং কোচিং স্টাফরাও খুশি। ফিফা উইন্ডোতে সিশেলসের বিপক্ষে আমাদের দুটি ম্যাচ আছে, ইনশাল্লাহ আমরা ভালো করব। আমাদের মূল সাফ, সেখানে যেন ভালো করতে পারি-আমাদের দল এই থিম নিয়ে এগোচ্ছে।”

সাত বছর পর জাতীয় দলে ফেরা আমিনুর রহমান সজীবও সুর মেলালেন রহমতের সঙ্গে। প্রাথমিক লক্ষ্য হিসেবে এই ফরোয়ার্ড বললেন, সিশেলসকে দুই ম্যাচে হারানোর কথা।

“সাত বছর পর জাতীয় দলে ফিরেছি। সবশেষ ২০১৬ সালে দলে ছিলাম। ফেরার সুযোগ পেয়ে আসলেই অনেক খুশি। সৌদি আরবে আমরা গত ১০ দিন ধরে কন্ডিশনিং ক্যাম্প করছি। সামনে সিশেলসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ আছে। এজন্য এখানে আমরা দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছি। মালাবির বিপক্ষে শুরুর একাদশে ছিলাম। আমরা চেষ্টা করছি একটা দল হয়ে খেলার এবং সামনে যে ম্যাচগুলো আছে সেখানে ভালো করার। সিশেলসের বিপক্ষে সিরিজটা আমরা ২-০ তে জিতে শেষ করতে চাই।”

গত বছরের সেপ্টেম্বরে সবশেষ মাঠে নেমেছিল বাংলাদেশ জাতীয় দল। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালের বিপক্ষে ওই প্রীতি ম্যাচে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। সিশেলস ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরবে লাল-সবুজ জার্সিধারীরা।

২০২০ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে বাংলাদেশে এসেছিল সিশেলস। সেবার ফিলিস্তিনের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯তম দলটির বিপক্ষে প্রথম এবং সবশেষ ২০২১ সালে শ্রীলঙ্কায় মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে দেখা হয়েছিল বাংলাদেশের, ১-১ ড্র হয়েছিল ম্যাচটি।