ইন্টারের বিপক্ষে ফিনিশিংয়ে উন্নতি চান বার্সা কোচ

সেরি আ ক্লাবটির বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলে ইতিবাচক ফলাফলের ব্যাপারে আশাবাদী শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 10:31 AM
Updated : 4 Oct 2022, 10:31 AM

অসংখ্য সুযোগ নষ্ট করার চড়া মাশুল দিতে হয়েছিল বায়ার্ন মিউনিখের বিপক্ষে। পেতে হয়েছিল হারের স্বাদ। চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে সেই সব ভুলের পুনরাবৃত্তি দেখতে নারাজ শাভি এরনান্দেস। ইতালিয়ান ক্লাবটির বিপক্ষে ফিনিশিংয়ে উন্নতির তাগিদ দিলেন বার্সেলোনা কোচ।

ইউরোপ সেরার মঞ্চে ‘সি’ গ্রুপের ম্যাচে মঙ্গলবার ইন্টারের বিপক্ষে খেলবে বার্সেলোনা। 

প্রথম ম্যাচে প্লাজেনকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়া পর চলতি আসরে নিজেদের সবশেষ ম্যাচে জার্মান চ্যাম্পিয়নদের কাছে ২-০ গোল হারে শাভির দল।

তবে বায়ার্নের বিপক্ষে বার্সেলোনা একের পর এক সুযোগ নষ্ট না করলে ফল হয়তো ভিন্ন হতে পারতো। গত গ্রীষ্মে বায়ার্ন থেকে কাতালান ক্লাবটিতে যোগ দেওয়া রবের্ত লেভানদোভস্কি সেদিন ছিলেন না চেনা ছন্দে। যে সুযোগগুলো পেয়েছিলেন, তা কাজে লাগাতে পারলে প্রথমার্ধেই হয়তো হ্যাটট্রিক হয়ে যেত তার! 

ইন্টারের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে শাভির কণ্ঠে তাই ফুটে উঠল বায়ার্ন ম্যাচের ভুল থেকে শিক্ষা নেওয়ার তাগিদ।

“আমি এটা জোর দিয়ে বলছি যে, চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কঠিন গ্রুপে আছি আমরা। ইন্টার (মিলান) শক্তিশালী প্রতিপক্ষ। আমরা এরই মধ্যে বায়ার্নের বিরুদ্ধে (ইতিবাচক ফলাফলের) দারুণ সুযোগ নষ্ট করেছি এবং মঙ্গলবার আমরা আরও কার্যকর দল হওয়ার চেষ্টা করব।”

“আমরা আধিপত্য বিস্তার করতে চাই এবং আমাদের প্রতিপক্ষকে চেপে ধরতে চাই। মূলত আমি চাই আমরা যেন মিউনিখের (বায়ার্ন) ম্যাচের মতো খেলি কিন্তু এবার ফলাফল পাওয়ার লক্ষ্যে।”

গত বছর লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার পর থেকে দলটির আক্রমণে কার্যকর একজন খেলোয়াড়ের অভাব ছিল দৃশ্যমান। দলের পারফরম্যান্সেও ছিল না ভালো। বিদায় নিতে হয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকেই। এরপর ইউরোপা লিগ অভিযানও থেমে গিয়েছিল সেমি-ফাইনালে।

তবে লেভানদোভস্কি ক্লাবটিতে যোগ দেওয়ার পর থেকে চিত্র বদলে দিয়েছেন অনেকটাই। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে নয় ম্যাচে ১২ গোল করেছেন তিনি। ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থেকে বার্সেলোনা আছে লা লিগার শীর্ষে।

তবে তারচেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হল, সাবেক বায়ার্ন তারকা কাম্প নউয়ের দলটিকে ঘিরে আবারও রোমাঞ্চ ফিরিয়ে এনেছেন, যা অনেকটাই মিইয়ে গিয়েছিল মেসির বিদায়ের পর। 

শাভি বললেন, সবসময় শীর্ষ পর্যায়ে থাকাই তাদের লক্ষ্য এবং এতে ভূমিকা রাখার ক্ষেত্রে লেভানদোভস্কির পারফরম্যান্সে সন্তুষ্ট তিনি।

“আমরা সবসময় মুখ্য ভূমিকায় থাকতে চাই। এটার জন্য দৃঢ়তা, ঝুঁকি নেওয়া এবং সাহসী থাকা প্রয়োজন। আমি আমাদের খেলার ধরন পরিবর্তন করতে চাই না। কখনই এক পা পিছিয়ে নয়, সবসময় সামনে এগিয়ে যেতে যাই। এটাই আমাদের ডিএনএ।”

“লেভানদোভস্কি যা করছে এটা ইতিবাচক এবং এতে আমি খুশি। একজন স্ট্রাইকারের গোল করতে হবে এবং গোলের সংখ্যা বাড়িয়ে যেতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক