নেইমারদের হারাতে যে ছক ক্রোয়েশিয়ার

নিজেদের ওপর ব্রাজিলের আধিপত্য এবার ভাঙতে মুখিয়ে আছে ক্রোয়েশিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 06:50 AM
Updated : 9 Dec 2022, 06:50 AM

ব্রাজিলের বিপক্ষে জয় এখনও অধরা ক্রোয়েশিয়ার। এবার সেই অপেক্ষার অবসান ঘটাতে চায় তারা। বল দখলে আধিপত্যের সঙ্গে আগ্রাসী ফুটবলে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপ জয়ের পথে আরেকধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্য ক্রোয়াটদের। 

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার নেইমার-ভিনিসিউসদের মুখোমুখি হবেন মদ্রিচ-পেরিসিচরা। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু মাঠের লড়াই। 

ব্রাজিলের সঙ্গে খুব বেশি দেখা অবশ্য হয়নি ক্রোয়েশিয়ার। তবে যে চারবার মুখোমুখি হয়েছে দুই দল; লাতিন আমেরিকানদের একবারও হারাতে পারেনি ক্রোয়াটরা। তিনবার জিতেছে ব্রাজিল, আরেকটি ম্যাচ ড্র। 

বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে তৃতীয়বার খেলতে যাচ্ছে ক্রোয়েশিয়া। আগের দুই দফায়ই হারের তেতো স্বাদ পেয়েছে তারা; ২০০৬ সালে ১-০ গোলে এবং ২০১৪ সালে ৩-১ ব্যবধানে। 

চলতি বিশ্বকাপে দারুণ ছন্দে আছে ব্রাজিল। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতেই তারা নিশ্চিত করে ফেলে শেষ ষোলো। যদিও ক্যামেরুনের বিপক্ষে বেঞ্চের পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে সেলেসাওরা হেরে বসে। 

ঘুরে দাঁড়াতে অবশ্য দেরি করেনি তিতের দল। নকআউট পর্বের প্রথম রাউন্ডে ভয়ঙ্কর সুন্দর ফুটবল খেলে তারা উড়িয়ে দেয় দক্ষিণ কোরিয়াকে। সেই দলের বিপক্ষে এবার কোয়ার্টার-ফাইনালে লড়াবে ক্রোয়েশিয়া। 

গত বিশ্বকাপে শিরোপার খুব কাছে গিয়েও স্বপ্নভঙ্গ হয়েছিল ক্রোয়াটদের। রাশিয়ায় তারা হেরে যায় ফ্রান্সের কাছে। এবারও ভালো খেলছে মদ্রিচের দল। এখন পর্যন্ত হারেনি কোনো ম্যাচ। গ্রুপ পর্বে বেলজিয়াম, মরক্কো, কানাডার চ্যালেঞ্জ পেরিয়ে শেষ ষোলোয় তারা টাইব্রেকারে হারায় জাপানকে। 

স্বপ্ন পূরণের পথে আর কেবল তিনটি ম্যাচ জিততে হবে ক্রোয়েশিয়াকে। যেখানে শুরুতেই তারা পেয়েছে ব্রাজিলের মতো শক্তিশালী দলকে। 

প্রতিপক্ষকে সমীহ করছেন মাতেও কোভাচিচ। ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার বলেন, নিজেদের ওপর আস্থার কথা। সঙ্গে তুলে ধরেন ব্রাজিলকে হারানোর জন্য আঁকা ছকের সামান্য অংশ। 

“এই মুহূর্তে এটা বল কঠিন। তাদের বিশ্লেষণ করার, শক্তি ও দুর্বলতাগুলো মূল্যায়ন করার সময় আছে আমাদের হাতে। এখন আমাদের যা করতে হবে তা হলো, নিজেদের ওপর মনোযোগ দেওয়া। আমাদের ঐক্যবদ্ধ এবং আক্রমণাত্মক হতে হবে।” 

“আমরা প্রতিভা সম্পন্ন একটি দল। প্রতিপক্ষ বল দখলে রাখলে ব্রাজিল এটা খুব বেশি পছন্দ করে না। আমরা নিজেদের খেলার ধরনে তাদের চেপে ধরার চেষ্টা করব। আক্রমণ করব এবং এই পথ পাড়ি দেব।”