চ্যাম্পিয়ন হবে এনরিকের স্পেন, বিশ্বাস ইনিয়েস্তার

তারুণ্য নির্ভর দলটির মাঝে অনেক সম্ভাবনা দেখছেন স্পেনের বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 08:42 AM
Updated : 19 Nov 2022, 08:42 AM

স্পেনের বিশ্বকাপ দলে এবার তরুণ খেলোয়াড়দের ছড়াছড়ি। স্কোয়াডে আছেন পেদ্রি, ফাতি, গাভিদের মতো সময়ের সেরা কয়েকজন তরুণ ও প্রতিভাবান ফুটবলার। আন্তর্জাতিক ফুটবলে খুব অভিজ্ঞ না হলেও তাদের নিয়ে বড় স্বপ্ন দেখছেন আন্দ্রেস ইনিয়েস্তা। স্পেনের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার মনে করেন, তার উত্তরসূরিদের সামর্থ্য রয়েছে কাতারে শিরোপা জিতে নেওয়ার।

লুইস এনরিকের স্পেনের কোচ হওয়ার পর থেকে স্পেন দলে প্রাধান্য দিয়ে আসছেন তরুণ খেলোয়াড়দের। বিশ্বকাপ দলেও দৃশ্যমান। বাদ পড়েছেন সের্হিও রামোস, দাভিদ দে হেয়া, থিয়াগো আলকান্তারাদের মতো অভিজ্ঞরা।

সাবেক বার্সেলোনা কোচ বরং ভরসা রেখেছেন একঝাঁক তরুণ খেলোয়াড়ের ওপর। জাতীয় দলের হয়ে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয়নি তাদের। আন্তর্জাতিক ফুটবলে এখনও চমক জাগানিয়া কোনো পারফরম্যান্স নেই তাদের, তবে ক্লাব ফুটবলে দেখিয়েছেন ঝলক। বৈশ্বিক আসর পেদ্রি-ফাতিদের সামনে সুযোগ আরও বড় মঞ্চে নিজেদের মেলে ধরার।

তারা যে সেটা করে দেখাতে পারবেন, সেই বিশ্বাস আছে ইনিয়েস্তার। ২০১০ বিশ্বকাপের ফাইনালে স্পেনের জয়ের নায়ক সম্প্রতি বলেন, এই খেলোয়াড়দের হাত ধরে আবারও বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ভালো সম্ভাবনাই আছে তাদের।

“তারা তরুণ, কিন্তু (ক্লাবে) তারা মূল দলের খেলোয়াড়, গুরুত্বপূর্ণ এবং তাদের কাঁধে অনেক দায়িত্ব থাকে। তাদের সেরাটা দেওয়ার সুযোগ আছে। আমি আশা করি এবং বিশ্বাস করি যে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে স্পেন। আমার আশা সবসময়ই উচ্চাভিলাষী।”

“এটি একটি চ্যালেঞ্জ যা গ্রহণ করার ব্যাপারে তারা উৎসাহী এবং তারা জানে যে ভালো করার সামর্থ্য আছে তাদের... ব্যক্তিগতভাবে এই দলটিকে এবং কোচ যে গ্রুপটিকে একত্রিত করেছেন আমি তাদের ভালোবাসি।”

২০১৮ সালে বার্সেলোনা ছাড়ার পর জাপানের ক্লাব ভিসেল কোবের হয়ে খেলছেন ইনিয়েস্তা। দলটির সঙ্গে তার চুক্তি ২০২৩ সাল পর্যন্ত।

বিশ্বকাপে ‘ই’ গ্রুপে আছে স্পেন। এই গ্রুপে তাদের তিন সঙ্গী কোস্টা রিকা, জার্মানি ও জাপান। আগামী ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে এনরিকের দলের প্রতিপক্ষ কোস্টা রিকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক