‘ইতিহাস গড়ো, নয়তো হারিয়ে যাবে বিস্মৃতির অতলে’

মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকতে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার বিকল্প দেখেন না কোচ এহমি হোনাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 10:22 AM
Updated : 30 Nov 2022, 10:22 AM

১৯৯৪ আসরে বিশ্বকাপ অভিষেকে চমক দেখিয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিল সৌদি আরব। এরপর আর গ্রুপ পর্বই পার হতে পারেনি তারা। এবার সেই সুযোগ রয়েছে তাদের সামনে। আর তা দু হাতে লুফে নিয়ে দলকে ইতিহাস গড়ার চ্যালেঞ্জ দিলেন কোচ এহমি হোনাহ।

এবারের বিশ্বকাপের শুরুটা সৌদি আরবের হয় দুর্দান্ত। টুর্নামেন্টের ফেভারিট দলগুলোর একটি আর্জেন্টিনাকে হারিয়ে তারা উপহার দেয় বিস্ময়। পরের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে হেরে যায় মধ্যপ্রাচ্যের দলটি।

‘সি’ গ্রুপে আর্জেন্টিনার সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে থেকে তিন নম্বরে রয়েছে সৌদি আরব। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোকে হারাতে পারলেই তারা পেয়ে যাবে শেষ ষোলোর টিকেট। ড্র করলেও থাকবে সুযোগ, তবে এর জন্য আরেক ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে লিওনেল মেসিদের হার কামনা করতে হবে তাদের।

এই ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সৌদি কোচ দলকে তাগিদ দিলেন ইতিহাস গড়ার। লোকের কাছে নিজেদের স্মরণীয় করে রাখার।

“সৌদি আরবের ভালো একটি প্রজন্ম রয়েছে। তাদের জাতীয় দল কেবল একবারই শেষ ষোলোতে উঠতে পেরেছে, সেটা ১৯৯৪ সালে। তাই যদি এই খেলোয়াড়রা চায় যে সমর্থকরা তাদের মনে রাখুক, তাহলে তাদের ইতিহাস রচনা করতে হবে। তা না হলে ৩০ বছরের মধ্যে সবাই তাদের ভুলে যাবে।”

“সব দলই শক্তিশালী এবং তৃতীয় ম্যাচে এখনও আমাদের সুযোগ আছে। বিশ্বকাপে মেক্সিকোর অনেক অভিজ্ঞতা রয়েছে। আমাদের টুর্নামেন্টে টিকে থাকার জন্য লড়াই করতেই হবে।”

আফ্রিকা কাপ অব নেশন্সে ২০১২ ও ২০১৫ সালে জম্বিয়া ও কোত দি ভোয়ার হয়ে শিরোপা জিতেছিলেন হোনাহ। বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ম্যাচটি ওই দুই লড়াইয়ের মতোই গুরুত্বপূর্ণ ৫৪ বছর বয়সী ফরাসি কোচের কাছে।

“এটা তৃতীয় (গুরুত্বপূর্ণ) ম্যাচ ২০১২ ও ২০১৫ সালের ফাইনালের পর। কারণ এই ম্যাচগুলোতে হার আক্ষেপের জন্ম দেয় এবং আক্ষেপ ক্ষতি বয়ে আনে। তাই আমাদের ইতিবাচক হতে হবে এবং ভক্তদের সমর্থন নিয়ে দৃঢ় সংকল্প ও তাড়না নিয়ে খেলতে হবে। পরের ধাপের যোগ্যতা অর্জনের লড়াই হবে শেষ মিনিট পর্যন্ত।”

“দুর্বল হৃদয়ের মানুষের সতর্ক থাকা এবং ম্যাচটি না দেখাই শ্রেয়।”

মেক্সিকোর বিপক্ষে সৌদি আরবের মহাগুরুত্বপূর্ণ ম্যাচটি বুধবার বাংলাদেশ সময় রাত একটায় মাঠে গড়াবে।