পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ শ্রেষ্ঠত্বের পথে নেদারল্যান্ডস

দুই অর্ধের দুই গোলে পোল্যান্ডকে অনায়াসেই হারিয়েছে লুইস ফন খালের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 08:46 PM
Updated : 22 Sept 2022, 08:46 PM

দুই দলেরই কেবল দুটি করে শট থাকল লক্ষ্যে। পোল্যান্ড সেভাবে পরীক্ষাই নিতে পারল না ডাচ গোলরক্ষকের। তবে নেদারল্যান্ডস ঠিকই খুঁজে নিল ঠিকানা। প্রত্যাশিত জয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপার মূল লড়াইয়ে ওঠার সম্ভাবনা জোরাল করল তারা।

গ্রুপ পর্বের লড়াইয়ে বৃহস্পতিবার রাতে ২-০ গোলে জিতেছে নেদারল্যান্ডস। কোডি গাকপো দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন স্টিভেন বের্গভিন।

‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপের ম্যাচে এই জয়ে শীর্ষস্থান সুসংহত করেছে লুইস ফন খালের দল। আগামী রোববার বেলজিয়ামের বিপক্ষে হার এড়ালেই গ্রুপ সেরা হয়ে নেশন্স লিগ ফাইনালসে খেলা নিশ্চিত করবে নেদারল্যান্ডস।

ওয়ারশর ন্যাশনাল স্টেডিয়ামে দ্বিতীয় মিনিটেই ধাক্কা খায় নেদারল্যান্ডস। হেড করতে গিয়ে স্টিভেন বের্গভিনের সঙ্গে সংঘর্ষে মাথায় চোট পান টিউন কুপমেইনার্স। ষষ্ঠ মিনিটে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন এই মিডফিল্ডার।

তার বদলি নামা স্টিভেন বেরহাস দ্বাদশ মিনিটে হাতছাড়া করেন দারুণ এক সুযোগ। ডালে ব্লিন্ডের ক্রসে ঠিক মতো শট নিতে পারেননি তিনি, বল সহজেই নিয়ন্ত্রণে নেন ভয়চেখ স্ট্যাসনি।

পরের মিনিটে নেদারল্যান্ডসকে এগিয়ে নেন কোডি গাকপো। মেমফিস ডিপাইয়ের কাছ থেকে বল পেয়ে গোলমুখে ক্রস বাড়ান ডেনজেল ডামফ্রিস। বাকিটা অনায়াসে সারেন গাকপো।

বলের জন্য অনেক নিচে নেমে খেলতে হচ্ছিল রবের্ত লেভানদোভস্কির। পোলিশ অধিনায়ক পারছিলেন না তেমন কিছু করতে। ৩৮তম মিনিটে একটা সুযোগ এসেছিল তার সামনে। তবে শটে রাখতে পারেননি খুব একটা জোর, পরাস্ত করতে পারেননি গোলরক্ষককে।

Also Read: এমবাপে-জিরুদের গোলে জিতল ফ্রান্স

বিরতির সময় বদলি নামা আর্কাদিউস মিলিক সুযোগ পেয়ে যান দ্রুতই। ৫৩তম মিনিটে ভার্জিল ফন ডাইককে এড়িয়ে ফ্রাঙ্কোভস্কির ক্রসে শট লক্ষ্যে রাখতে পারেননি পোলিশ এই ফরোয়ার্ড। পরের মিনিটে তাড়াহুড়া করে শট লক্ষ্যে রাখতে পারেননি মিডফিল্ডার পিওতর জিলিনস্কি। নষ্ট হয় পোল্যান্ডের আরেকটি সুযোগ।

৬০তম মিনিটে ইয়ানসেনের সঙ্গে ওয়ান টু খেলে ব্যবধান দ্বিগুণ কতরেন বের্গভিন। বল ফেরত পেয়ে চমৎকার ফিনিশিংয়ে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন তিনি। বাকি সময়ে আর কোনো শটই ছিল না লক্ষ্যে।  

৫ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে নেদারল্যান্ডসের পয়েন্ট ১৩। দিনের অন্য ম্যাচে ওয়েলসকে ২-১ গোলে হারানো বেলজিয়াম ১০ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। ৪ পয়েন্ট নিয়ে তিনে পোল্যান্ড, ১ পয়েন্ট নিয়ে তলানিতে ওয়েলস।