শিরোপা স্বপ্ন 'ভেস্তে গেলেও' উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন আর্সেনাল কোচ

মিকেল আর্তেতা মনে করেন, এখান থেকে তার দল কেবল উন্নতির পথেই থাকবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 03:11 PM
Updated : 19 May 2023, 03:11 PM

মৌসুমের একটা বড় সময় পর্যন্ত প্রিমিয়ার লিগ জেতার সম্ভাবনা উঁকি দিয়েছিল প্রবলভাবে। নিজেদের ভুলে এখন সেটা প্রায় 'শেষ' হওয়ার পথে। তবে শিরোপার লড়াইয়ে শেষের দিকে এসে পথ হারিয়ে হতাশ হলেও এই মৌসুম থেকে ইতিবাচক অনেক কিছুই খুঁজে পাচ্ছেন দলটির কোচ মিকেল আর্তেতা। এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, ভবিষ্যতের জন্য শক্ত ভিত পেয়ে গেছেন তারা।

তারুণ্যনির্ভর দল নিয়ে এই মৌসুমের শুরু থেকে দারুণ ফুটবল খেলে আর্সেনাল। যা তাদের স্বপ্ন দেখাচ্ছিল ১৯ বছর পর লিগ জয়ের। গত এপ্রিলের শুরুতে এক ম্যাচ বেশি খেলে ম্যানচেস্টার সিটির চেয়ে  ৮ পয়েন্টে এগিয়ে শীর্ষে ছিল আর্সেনাল। এরপরই তাদের খেই হারানোর শুরু।

গত মাসে লিগে লিভারপুল, ওয়েস্ট হ্যাম ও সাউথ্যাম্পটনের বিপক্ষে টানা তিনটি ড্র করে আর্সেনাল। এরপর সিটির কাছে ৪-১ গোলে হেরে অনেকটাই শেষ হয়ে আর্তেতার দলের সম্ভাবনা।

পয়েন্ট তালিকায় আর্সেনাল এখন আছে দুইয়ে, ৩৬ ম্যাচে ৮১ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে ৮৫ পয়েন্ট সিটির। আলৌকিক কিছু না হলে পেপ গুয়ার্দিওলার দলই জিতবে শিরোপা।

লিগে আর্সেনালের বাকি আছে দুই ম্যাচ। যার প্রথমটিতে শনিবার নটিংহাম ফরেস্টের বিপক্ষে খেলবে তারা। এই ম্যাচে লন্ডনের দলটি হেরে গেলে নিশ্চিত হয়ে যাবে সিটির শিরোপা জয়। আর গাণিতিকভাবে নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে জিততেই হবে আর্সেনালকে।

এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভবিষ্যতের দিকে চোখ রেখে দল নিয়ে আশার কথা শোনালেন আর্তেতা। দলটির এই সাবেক মিডফিল্ডার মনে করেন, এখান থেকে তাদের কেবল সামনে এগিয়ে যাওয়ার পালা।

“আমরা দলের সেই মূল ভিত্তিটা তৈরি করে ফেলেছি। আমাদের অনেক মান আছে, অনেক তরুণ খেলোয়াড় আছে, ভরপুর উদ্যম আছে; এর সঙ্গে তাদের চারপাশে সঠিক অভিজ্ঞতাসম্পন্ন অনেক ভালো মানুষ এবং নেতৃত্ব দেওয়ার মতো অনেকে রয়েছে।”

“আমাদের এই কাজটা চালিয়ে যেতে হবে, কারণ আমাদের কাছে চাহিদা, প্রত্যাশা, চ্যালেঞ্জগুলো পরবর্তী মৌসুমে আরও বেশি হবে।”