রিয়ালে থেকেই আগামীবার চ্যাম্পিয়ন্স লিগ জিততে চান আনচেলত্তি

সেমি-ফাইনালে হারলেও চাকরি টিকে যাওয়া নিয়ে সংশয় দেখেন না রিয়াল মাদ্রিদ কোচ, আনচেলত্তির ওপর ভরসা রাখছেন মদ্রিচ-ভিনিসিউসও।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 06:33 AM
Updated : 18 May 2023, 06:33 AM

শেষ বাঁশি বাজার পর পেপ গুয়ার্দিওলা আর তার দল যখন বাঁধনহারা উদযাপনে ব্যস্ত, ধারাভাষ্যকারের কণ্ঠে উচ্চারণ, ‘রিয়াল মাদ্রিদ স্রেফ উড়ে গেছে ম্যানচেস্টার সিটিতে’, তখন টিভি ক্যামেরায় দেখা গেল, মাথা চুলকাচ্ছেন কার্লো আনচেলত্তি। তার চেহারায় যন্ত্রণার ছাপ আর বিব্রতবোধ স্পষ্ট। ম্যাচ শেষে প্রশ্ন উঠতেও সময় লাগল না, চাকরিটা থাকবে তো? 

তবে আগের মতোই সেই আলোচনা উড়িয়ে দিলেন আনচেলত্তি। রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নিজের ভবিষ্যৎ নিয়ে কোনো সংশয়ই দেখেন না তিনি। চারপাশের আলোচনা খুব একটা পাত্তাই পাচ্ছে না তার কাছে। বরং আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবেই আবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে ছুটবেন বলে সাফ জানিয়ে দিলেন এই ইতালিয়ান। তার সামর্থ্যে আস্থা রাখছেন রিয়ালের দুই তারকা লুকা মদ্রিচ ও ভিনিসিউস জুনিয়রও। 

এই দফায় রিয়ালের কোচ হিসেবে ফেরার পর গত মৌসুম অসাধারণ কাটালেও এবার মুদ্রার উল্টো পিঠ দেখছেন আনচেলত্তি। লিগ শিরোপা হাতছাড়া হয়েছিল আগেই। এখন তার দল ছিটকে পড়েছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার লড়াই থেকেও। সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে ম্যানচেস্টার সিটির কাছে শুধু হারেইনি রিয়াল, স্রেফ বিধ্বস্ত হয়েছে ৪-০ গোলে। 

গত মৌসুমে আনচেলত্তির কোচিংয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের জোড়া সাফল্য ধরা দেয় রিয়ালের। সঙ্গে স্প্যানিশ সুপার কাপও জয় করে তারা। এই মৌসুমে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের ট্রফির সঙ্গে এসেছে বহু বছরের অধরা কোপা দেল রের শিরোপা। তবে স্প্যানিশ সুপার কাছে বার্সেলোনার কাছে হেরে গেছে আনচেলত্তির দল। এরপর চিরপ্রতিদ্বন্দ্বিদের কাছে হারাতে হয়েছে লিগ শিরোপও। শেষ আশা চ্যাম্পিয়ন্স লিগেও তারা পারল না ফাইনালে যেতে। 

রিয়ালের মতো দলের জন্য এটা ব্যর্থতার মৌসুমই বটে। তবে কোচ হিসেবে নিজের টিকে যাওয়া নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই বলে ম্যাচ শেষে স্পষ্ট করেই বললেন আনচেলত্তি। 

“কোনো সংশয় নেই (তার দায়িত্বে থাকা নিয়ে)। ক্লাব প্রেসিডেন্ট তো দুই সপ্তাহ আগে পরিষ্কার করেই দিয়েছেন। কোনো সংশয়ের জায়গা দেখি না।” 

কোপা দেল রের শিরোপা জয়ের পর রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস বলেছিলেন, আনচেলত্তির ভবিষ্যৎ নিয়ে কোনো প্রশ্নই তিনি শুনতে চান না। আনচেলত্তি ইঙ্গিত দিলেন সেদিকেই। ক্লাব প্রেসিডেন্টের কাছ থেকে আলাদা করে নিশ্চয়তাও তিনি পেয়েছেন বলে জানালেন। যদিও সেটির বিস্তারিত খোলাসা করেননি। 

“আগামী মৌসুমে আমি এখানেই থাকব আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের লড়াই করতে। ক্লাব প্রেসিডেন্ট আমাকে গোপনে যা বলেছেন, তা আমি এখানে বলতে চাই না।” 

রিয়ালের অনেক সাফল্যের স্বাক্ষী ও সঙ্গী লুকা মদ্রিচেরও কোনো সন্দেহ নেই যে, আনচেলত্তিই দায়িত্বে থেকে যাবেন। 

“দায়িত্ব চালিয়ে যাওয়া তার প্রাপ্য, আমার কোনো সংশয়ই নেই এতে। দ্বিতীয় দফায় এই ক্লাবে আসার পর তিনি সম্ভাব্য সব ট্রফি জিতেছেন। গত মৌসুম আমাদের জন্য অবিশ্বাস্য ছিল। এই মৌসুমেও লা লিগায় আমরা বিশ্বকাপের আগ পর্যন্ত খুব ভালো করেছি। তখনও পর্যন্ত আমরা সবকিছু্র লড়াইয়ে ছিলাম। এরপর কিছু ম্যাচ হারতে হয়েছে, যা আমরা চাইনি বা প্রত্যাশা করিনি।” 

রিয়ালের আরেক তারকা ভিনিসিউস জুনিয়রেরর কণ্ঠেও একই সুর। 

“অবশ্যই তাকে চালিয়ে যেতে হবে। তিনি তো সব জিতেছেন। আজকের দিনটি আমাদের জন্য কঠিন। তবে এখান থেকে শিক্ষা নিতে হবে আমাদের, যেন সামনের মৌসুমে আর এরকম না হয়।” 

ম্যানচেস্টার সিটির কাছে এমন হারের যন্ত্রণা তাকে বিদ্ধ করছে বলে জানালেন আনচেলত্তি। তবে প্রতিপক্ষকে পুরোপুরি কৃতিত্ব দিলেন রিয়াল কোচ। 

“আজকে এই মুহূর্তে পর্যালোচনার কোনো মানে নেই। যা হওয়ার, হয়েই গেছে। এই পরাজয়ে যন্ত্রণা হচ্ছে, ভীষণ কষ্ট হচ্ছে। তবে ফুটবলে কখনও কখনও এরকম হতেই পারে।” 

“চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালে শক্তিশালী একটি দলের সঙ্গে লড়াই, তারা যদি আমাদের চেয়ে ভালো খেলে, ফাইনালে খেলাও তাদের প্রাপ্য। আমাদেরকে ভাবতে হবে পরের মৌসুম নিয়ে, পরের চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে। এখান থেকে শিখে আরও ভালো হয়ে ফিরতে হবে।”