প্রথমবার স্পেন দলে বার্সেলোনার বিস্ময় বালক পাউ কুবারসি

কলম্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে ম্যাচের দলে ডাক পেয়েছেন ১৭ বছর বয়সী এই ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 03:25 PM
Updated : 15 March 2024, 03:25 PM

বার্সেলোনায় অল্প সময়েই দারুণ পারফরম্যান্সে নজর কাড়া পাউ কুবারসি প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন স্পেন জাতীয় দলে। কলম্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচের দলে ডাক পেয়েছেন ১৭ বছর বয়সী এই ডিফেন্ডার।

গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় বার্সেলোনার তরুণ এই সেনসেশনের। শেষ ষোলোর ফিরতি লেগে নাপোলির বিপক্ষে দলের ৩-১ গোলের জয়ে উজ্জ্বল পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনি।

১৭ বছর ৫০ দিন বয়সে মাঠে নেমে রেকর্ড বইয়েও নাম লেখান পাউ। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে অভিষিক্ত সর্বকনিষ্ট ডিফেন্ডার হয়ে যান তিনি।

জিরোনা হয়ে বার্সেলোনার একাডেমিতে বেড়ে ওঠা পাউ মূল দলের সঙ্গে প্রথমবার অনুশীলন করেন গত বছরের এপ্রিলে। তিন মাস পরই প্রথম পেশাদার চুক্তি স্বাক্ষর করেন তিনি। গত জানুয়ারিতে কোপা দেল রের ম্যাচ দিয়ে মূল দলের হয়ে অভিষেক হয় তার। দলের পরের ম্যাচেই লা লিগায় অভিষেক হয় রেয়াল বেতিসের বিপক্ষে। শাভি এর্নান্দেসের দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত তিনি খেলেছেন ১২ ম্যাচ।

স্পেনের অনূর্ধ্ব ১৫ থেকে ১৭ দল পর্যন্ত খেলেছেন পাউ। এবার সুযোগ পেয়ে গেলেন জাতীয় দলে। শুক্রবার দল ঘোষণার পর তার উচ্ছ্বসিত প্রশংসা করেন স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে।

"আমরা যারা পাউয়ের খেলা দেখেছি, তারা সবাই জানি সে কেমন মানের খেলোয়াড়। ওর পারফরম্যান্সে অন্যদের মতো আমরাও বিস্মিত নই। আমরা জানি ওর দারুণ সম্ভাবনা রয়েছে। আমরা বয়সের দিকে তাকাই না, আমরা পারফরম্যান্সে নজর দেই। আমরা দীর্ঘ সময়ের জন্য ওকে আমাদের সঙ্গে রাখতে চাই।”

বার্সেলোনার ১৬ বছর বয়সী ফরোয়ার্ড লামিন ইয়ামালও আছেন দলে। স্পেনের হয়ে এরই মধ্যে চার ম্যাচে ২টি গোল করেছেন তিনি। 

পাউয়ের মতো আথলেতিক বিলবাওয়ের ডিফেন্ডার দানি ভিভিয়ানও প্রথমবার ডাক পেয়েছেন জাতীয় দলে। ফিরেছেন টটেনহ্যাম হটস্পার রাইট-ব্যাক পেদ্রো পোরো, উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স মিডফিল্ডার পাবলো সারাবিয়া ও ভিয়ারিয়াল ফরোয়ার্ড জেরার্দ মরেনো।

আগামী ২২ মার্চ লন্ডনে কলম্বিয়ার বিপক্ষে এবং এর চার দিন পর মাদ্রিদের সান্তিয়াগো বের্নাবেউয়ে ব্রাজিলের বিপক্ষে খেলবে স্পেন।