তারিকের গোলে সিশেলসকে হারাল বাংলাদেশ

লাল-সবুজ জার্সিতে এলিটা কিংসলের খেলার অপেক্ষার অবসানও হলো এ ম্যাচেই।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 10:55 AM
Updated : 25 March 2023, 10:55 AM

ব্যবধান যাই হোক, কেবল জিততে চেয়েছিলেন হাভিয়ের কাবরেরা। বাংলাদেশ কোচের সেই চাওয়াটাই পূরণ হয়েছে। কাজী তারিক রায়হানের একমাত্র গোলে সিশেলসকে হারিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

সিলেট জেলা স্টেডিয়ামে শনিবার সিশেলসকে ১-০ গোলে হারায় বাংলাদেশ। প্রথমার্ধের শেষ দিকে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন তারিক। দ্বিপাক্ষিক সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ২৮ মার্চ ফের মুখোমুখি হবে দুই দল।

এই জয়ে অনেক চাওয়া পূরণ হলো বাংলাদেশের। এক বছর পর নিজেদের মাঠে খেলতে নেমে দল পেল জয়ের স্বাদ। সবশেষ গত সেপ্টেম্বরে খেলা সবশেষ আন্তর্জাতিক ম্যাচে নেপালের কাছে হারের পর জয়েও ফেরা হলো কাবরেরার দলের।

সিশেলসের বিপক্ষে এই প্রথম জয়ের স্বাদ পেল বাংলাদেশ। ২০২১ সালে শ্রীলঙ্কার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টের প্রথম দেখায় পূর্ব আফ্রিকার দলটির বিপক্ষে ১-১ ড্র করেছিলেন জামাল-জিকোরা।

সিলেটে ফাঁকা গ্যালারি

সচরাচর যে দৃশ্য দেখা যায় না, সেটাই এবার দেখা গেল সিলেট স্টেডিয়ামে। বাংলাদেশের ম্যাচ, অথচ গ্যালারিতে নেই দর্শকের ভিড়। সাধারণত ম্যাচ শুরুর ঘণ্টা তিন-চারেক আগেই গ্যালারিতে ঢোকার জন্য ফুটবলপ্রেমীদের ভিড় জমে যায়। এবার ফাঁকা।

এর কারণ হিসেবে সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম প্রেসবক্সে এসে জানালেন, রমজান। ম্যাচ শেষ হওয়ার পর ইফতারের জন্য মাত্র মিনিট বিশেক বাকি থাকার কারণে দর্শক হয়নি মাঠ মুখী।

ধীরলয়ে শুরু বাংলাদেশের

সৌদি আরব ও সিলেট মিলিয়ে প্রায় ১৭ দিনের প্রস্তুতির ছাপ শুরুতে ছিল না জামাল-সোহেল-রাকিবদের খেলায়। শুরুর দশ মিনিটে তিনটি কর্নার পায় বাংলাদেশ। সোহেল রানার একটি শটও যুৎসই হয়নি। এই মিডফিল্ডারের নিচু ও দুর্বল কর্নারগুলো অনায়াসে ফেরান সিশেলসের ডিফেন্ডাররা।।

১৯তম মিনিটে সোহেল রানাকে কাটিয়ে বুলেট দূরপাল্লার শট নিয়েছিলেন ব্র্যান্ডন রশিদ। তবে বল যায় পোস্টের বেশ বাইরে দিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯ স্থানে থাকা দলটি প্রথমার্ধে বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি।

তারিকের গোলে এগিয়ে যাওয়ার তৃপ্তি

ডান-বাম কোনো উইং ধরে বাংলাদেশের আক্রমণ জমছিল না। সাদউদ্দিন, রাকিবরা ছিলেন নিষ্প্রভ। প্রায় আট বছর পর জাতীয় দলে ফেরা আমিনুর রহমান সজীবও ছিলেন বিবর্ণ। ৩৯তম মিনিটে জামালের শট গোলরক্ষক বরাবর যায়। এর আগে ছয় মিনিট আগে তপুর হেডেও বল মুখ লুকায় গোলরক্ষকের গ্লাভসে।

অবশেষে ৪২তম মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। জামালের ফ্রি কিকে ব্র্যান্ডন শ্যাফি মোলে হেড করার পর বক্সের ভেতর থেকে হেডেই জাল খুঁজে নেন তারিক। জাতীয় দলের হয়ে এই প্রথম গোল পেলেন তিনি।

কিংসলের অভিষেক

দ্বিতীয়ার্ধের শুরুতে সজীবের বদলি নামেন এলিটা কিংসলে। সৌদি আরবে ট্রেনিং ক্যাম্পের সময় মালাবির বিপক্ষে ম্যাচে লাল-সবুজের জার্সি পরে খেলেছিলেন নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এই ফরোয়ার্ড। কিন্তু মালাবির বিপক্ষের ওই প্রস্তুতি ম্যাচটি ছিল ‘আন-অফিসিয়াল।’ সিশেলসের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে তাই আনুষ্ঠানিক অভিষেক হয়ে গেল ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের।

২০১১ সাল থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা কিংসলে ২০১২ সালে বিয়ে করেন বাংলাদেশের মেয়ে লিজা জাফরকে। ২০১৪ সালে বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। তা পেয়েও যান ২০২১ সালে। এতদিন ফিফা ও এএফসির সম্মতি পাওয়া সংক্রান্ত নানা জটিলায় বাংলাদেশের হয়ে খেলা হচ্ছিল না তার।

এ ম্যাচে অভিষেক হয়েছে মজিবুর রহমান জনির। প্রথমবারের মতো ফর্টিস এফসির এই মিডফিল্ডারকে ডাক পেয়েছিলেন জাতীয় দলের ক্যাম্পে। প্রস্তুতিতে আলো ছড়িয়ে মাত্র ১৮ বছর বয়সেই আন্তর্জাতিক আঙিনায় অভিসিক্তও হলেন তিনি।

জামালের বদলি মতিন

আক্রমণভাগের শক্তি বাড়াতে ৫৫তম মিনিটে জামালকে তুলে মতিন মিয়াকে নামান কাবরেরা। ৬১তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে তৈরি হয় দারুণ সুযোগ। মতিনের দারুণ ক্রস দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে গিয়ে কিংসলে বাঁ পায়ে শট নেন, কিন্তু বল চলে যায় ক্রসবারের উপর দিয়ে। শট পোস্টে রাখতে পারলেই হয়তো ব্যবধান হতে পারত দ্বিগুণ।

পোস্ট কাঁপালেন ফ্যানচেত্তে, সুযোগ নষ্ট কিংসলের

জয়ের ঘ্রাণ পেতে থাকা বাংলাদেশ পাশে পায় ভাগ্যকে। ৮৭তম মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে ডন ম্যাক্সিম ফ্যানচেত্তের ফ্রি কিক পোস্ট কাঁপিয়ে ফিরে। পরের মিনিটেই কিংসলের জোরালো শট ফিস্ট করে ফেরান গোলরক্ষক। বাকিটা সময়ে আর ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি স্বাগতিকরা। তবে ঠিকই জয়ের আনন্দ নিয়ে ছাড়ে মাঠ।