সাফের চূড়ান্ত দলে নেই এলিটা কিংসলে

এই ফরোয়ার্ডকে ছাড়াই কম্বোডিয়া সফর ও সাফ চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 11:24 AM
Updated : 9 June 2023, 11:24 AM

গত সাফ চ্যাম্পিয়নশিপেও প্রাথমিক দলে ছিলেন এলিটা কিংসলে। কিন্তু নানা জটিলতায় সেবার ‘লাল-সবুজ’ জার্সিতে খেলা হয়নি নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এই ফরোয়ার্ডের। এবারও প্রাথমিক দলে ছিলেন তিনি। প্রস্তুতিও নেন। কিন্তু কম্বোডিয়া সফর ও সাফ চ্যাম্পিয়নশিপের জন্য চূড়ান্ত দলে ৩৩ বছর বয়সীকে রাখেননি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হাভিয়ের কাবরেরা।

বাফুফে ভবনে শুক্রবার ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করেন কাবরেরা। সেখানে কিংসলে ছাড়াও জায়গা হয়নি রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, মাশুক মিয়া জনি, শাহরিয়ার ইমন, সাজ্জাদ হোসেন ও মেহেদী হাসান শ্রাবণের।

চলমান লিগে স্থানীয় ফরোয়ার্ডদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল কিংসলে। আবাহনী লিমিটেডের হয়ে ৮ গোল করেন তিনি। স্কোয়াডে থাকাদের মধ্যে ফয়সাল আহমেদ ফাহিম ও রাকিব হোসেনের আছে ৪টি করে গোল।

গত মার্চে সিশেলসের বিপক্ষে ‍দুই প্রীতি ম্যাচের সিরিজে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয় কিংসলের। অবশ্য গোলের আনন্দে অভিষেক রাঙাতে পারেননি তিনি। তবে, ওই সিরিজে খেলে কিংসলের সাফে খেলার সম্ভাবনার পালে নতুন বাতাস লাগে। কিন্তু তা চুপসে গেল কাবরেরার ঘোষণায়।

আক্রমণভাগে কিংসলেসহ সাজ্জাদ হোসেন ও শাহরিয়ার ইমনদের অনুপস্থিতি নিয়ে অবশ্য খুব বেশি কিছু বলতে রাজি হননি কাবরেরা। চূড়ান্ত দলে জায়গা না পাওয়া সাত জনকে নিয়ে একই কথা বলেছেন এই স্প্যানিশ কোচ।

“যারা নেই তারাও প্রস্তুতি ভালো করেছে, কিন্তু কারো চোট হয়েছে বলে বাদ পড়েছে। এই পরিস্থিতি আমাদের সামাল দিতে হয়েছে। যারা জায়গা পায়নি, তারাও কঠোর পরিশ্রম করেছে, কিন্তু আমরা বিশ্বাস করি, যোগ্যদের নিয়ে আমরা দল গুছিয়েছি।”

“ইমন নেই, কেননা অন্যরা তার চেয়ে ভালো। সে ভালো করছে, কিন্তু তার পেশিতে হালকা চোট আছে। আজ এখানে আসার আগেও আমি তার সঙ্গে কথা বলেছি। সাজ্জাদ, এলিটা কিংসলে নেই…..একই কারণ, আবারও বলছি কঠিন প্রতিযোগিতা, এটা পরিসংখ্যানের বিষয় নয়। যাদের ক্যাপাসিটি, কোয়ালিটি আছে, তাদেরকে বেছে নিয়েছি। আমি বিশ্বাস করি, সুমন পারবে…যাদের বেছে নিয়েছি, দলের প্রয়োজন মেটাতে পারে।”

আগামী ২১ জুন ভারতের বেঙ্গালুরুতে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর সামনে রেখে শনিবার কম্বোডিয়ার উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ। সেখানে স্বাগতিকদের বিপক্ষে ১৫ জুন একটি প্রীতি ম্যাচ খেলবে দল। এই প্রস্তুতি ম্যাচের আগে ১২ জুনে দেশটির দল টিফফি আর্মির বিপক্ষেও একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জামাল-জিকোরা।

চূড়ান্ত দল: আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল, মিতুল মার্মা, তপু বর্মন, বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রায়হান, রহমত মিয়া, আলমগীর মোল্লা, মেহেদী হাসান, ইসা ফয়সাল, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা, শেখ মোরসালিন, জামাল ভূঁইয়া, মজিবুর রহমান জনি, সোহেল রানা, রবিউল হাসান, ফয়সাল আহমেদ ফাহিম, মোহাম্মদ ইব্রাহিম, আমিনুর রহমান সজীব, রাকিব হোসেন, সুমন রেজা ও রফিকুল ইসলাম।