প্যারিস অলিম্পিকস নারী ফুটবলের বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

নারী ফুটবল ইভেন্টের এশিয়া অঞ্চলের বাছাইয়ে ইরান ও মিয়ানমারের গ্রুপে পড়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 02:30 PM
Updated : 12 Jan 2023, 02:30 PM

প্যারিস অলিম্পিকসের নারী ফুটবল ইভেন্টের বাছাইয়ে শুরুর পথচলায় কঠিন প্রতিপক্ষ পেল বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গী ইরান, মিয়ানমার ও মালদ্বীপ।

মালয়েশিয়ার কুয়ালা লামপুরে বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার। ২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠেয় এই প্রতিযোগিতার মেয়েদের ফুটবল ইভেন্টের এশিয়া অঞ্চলের বাছাই ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১১ এপ্রিল।

বাছাইপর্বের ভেন্যু এখনও নির্ধারিত হয়নি। বাছাইপর্ব তিন রাউন্ডে হবে। প্রথম পর্বে সাত গ্রুপে অংশ নিচ্ছে মোট ২৬টি দেশ। প্রতিটি গ্রুপ চ্যাম্পিয়ন দল যাবে পরের ধাপে।

এই সাত গ্রুপ সেরার সঙ্গে দ্বিতীয় ধাপে যোগ হবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ দল উত্তর কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। এই ১২ দল তিন গ্রুপে ভাগ হয়ে লড়বে।

দ্বিতীয় ধাপের তিন গ্রুপ সেরা ও এক সেরা রানার্সআপ দল মিলিয়ে চার দল নিয়ে হবে বাছাইয়ের তৃতীয় পর্ব। সেখান থেকে সেরা দুই দল পাবে এ অঞ্চল থেকে ২০২৪ অলিম্পিকসে খেলার টিকেট।

বাছাইয়ের শুরুতে কঠিন প্রতিপক্ষ পেলেও লড়াই করার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।

“এর আগে ইরান ও মিয়ানমারের কাছে বড় ব্যবধানে হেরেছি। সেসময় অবশ্য আমাদের মেয়েদের বয়স কম থাকায় ছোট ছোট ভুল করেছিলাম। এবার অন্তত তা হবে না। আমরা লড়াই করব, ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে।”

২০২১ সালে এএফসি এশিয়ান কাপের বাছাইয়ে ইরানের বিপক্ষে সবশেষ দেখায় ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

২০১৮ সালে টোকিও অলিম্পিকসের বাছাইয়ে সবশেষ মিয়ানমারের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ইয়াঙ্গুনের সেই ম্যাচে স্বাগতিকদের কাছে ৫-০ গোলে হেরেছিল মেয়েরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক