বাংলাদেশের গোলের চেষ্টা ‘প্রথম সেকেন্ড থেকেই’

ফরোয়ার্ড থেকে শুরু করে মিডফিল্ডাররাও ভুটানের জালে যত তাড়াতাড়ি সম্ভব গোল পেতে চান।

কাঠমান্ডু থেকে মোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 02:02 PM
Updated : 15 Sept 2022, 02:02 PM

গোলাম রব্বানী ছোটনকে এদিনের প্রস্তুতিতে দেখা গেল ভিন্ন ভূমিকায়। ঘড়ির কাঁটায় চোখ রেখে শুধু নির্দেশনা দেওয়া নয়, তিনি পুরোদস্তুর ফুটবলার! কোচের পাস ধরে ছুটলেন সানজিদা, বেশ খানিকাটা এগিয়ে বল বাড়ালেন কৃষ্ণাকে। সতীর্থের নিখুঁত ব্যাকহিল থেকে ফিরতি বল পেয়ে কোনাকুনি শটে জাল খুঁজে নিলেন সানজিদা। এমন ছন্দময় আক্রমণ থেকে কখনও সাবিনা, কখনও তহুরাকেও দেখা গেল গোল করতে। প্রস্তুতির পরতে পরতে ভুটান ম্যাচে দ্রুত গোল পাওয়ার আকাঙ্ক্ষাও যেন ফুটে উঠল প্রবলভাবে।

নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে শুক্রবার মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল। এ ম্যাচ সামনে রেখে বৃহস্পতিবার আর্মড পুলিশ ফোর্স মাঠে অনুশীলন সারে বাংলাদেশ।

কাঠমান্ডু শহরের মধ্যে পাহাড়ের কোলঘেঁষা এই মাঠে চারপাশ যতটা নান্দনিক, মূল মাঠে ভেতরের অবস্থা এদিনও ছিল ততটাই বাজে। বৃষ্টির কারণে কোথাও কোথাও পানি জমেছে। মাঠও ছিল পিচ্ছিল। পায়ের পেশিতে ব্যথা থাকায় পিচ্ছিল মাঠে ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্নাকে ভারি অনুশীলন করাননি ছোটন। তবে এক ঘণ্টার প্রস্তুতিতে সাবিনা-কৃষ্ণা-মারিয়া-তহুরাদের ঘুরেফিরে রপ্ত করিয়েছেন আক্রমণাত্মক ফুটবলের ছক।

শুরু থেকে আক্রমণে ভুটানের নাভিশ্বাস তুলে দেওয়ার ভাবনা মেয়েদেরও। গ্রুপ পর্বে খেলা তিন ম্যাচের মধ্যে মালদ্বীপের বিপক্ষে কেবল বাংলাদেশে গোলের অপেক্ষা ছিল বেশি সময়; ৩২ মিনিট পর্যন্ত। পাকিস্তান ম্যাচে মনিকা চাকমা লক্ষ্যভেদ করেন তৃতীয় মিনিটে। শক্তিশালী ভারতের বিপক্ষে স্বপ্না গোল এনে দেন দ্বাদশ মিনিটে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় ভুটান ম্যাচে চালকের আসনে বসতে শুরুতে গোল পাওয়ার আকাঙ্ক্ষা জানালেন কোচ-ফরোয়ার্ড-মিডফিল্ডার সবাই।

গত তিন ম্যাচে করে দেখিয়েছেন; এদিনের প্রস্তুতিতেও ফরোয়ার্ডদের বলের জোগান ঠিকঠাক দিলেন মারিয়া মান্দা। ভুটানের জালে দ্রুততম সময়ের মধ্যে গোল পাওয়ার লক্ষ্য জানালেন ১৯ বছর বয়সী এই মিডফিল্ডার।

“সর্বপ্রথম আমাদের লক্ষ্য থাকবে, যত তাড়াতাড়ি সম্ভব গোল বের করে আনার। তবে আমাদেরকে সতর্ক থাকতে হবে। ওরা শক্তিশালী দল, ওরাও ফাইনালে যেতে চাইবে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলে জিততে চাইবে। আমাদের চেষ্টা থাকবে আমরা যেন তাড়াতাড়ি গোল করতে পারি।”

২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ভুটানের বিপক্ষে বাংলাদেশের ৪-০ ব্যবধানে জেতা ম্যাচে ১ গোল করেছিলেন সানজিদা। এই ম্যাচেও গোল করতে মুখিয়ে আছেন তিনি।

“বয়সভিত্তিক পর্যায়ে তো ভুটানের জালে গোল পেয়েছি। এ ম্যাচেও চেষ্টা নিজে গোল করার চেষ্টা করব, সতীর্থদের দিয়েও গোল করানোর চেষ্টা করব।”

পাকিস্তানকে ৩-০ গোলে হারানো ম্যাচে বদলি নেমে জালের দেখা পেয়েছিলেন ঋতুপর্ণা চাকমা। ভারত ম্যাচের গতি ভুটানের বিপক্ষে ধরে রেখে তিনিও গোল আদায় করে নিতে চান আগেভাগে।

“ভুটান আগের থেকে অনেক উন্নতি করেছে, কিন্তু আমাদের স্ট্রাইকাররা যদি ফিনিশিংয়ে ভালো করে, সুযোগ মিস না করে, তাহলে আশা করি আমরা দ্রুত গোল পাব। ভারতের বিপক্ষে যে গতিতে খেলেছি, যদি একই গতিতে ভুটানের বিপক্ষে খেলতে পারি, তাহলে আমরা ভালো কিছু পাব।”

আরেক ফরোয়ার্ড তহুরা খাতুনও জানালেন কোচের কাছ থেকে গোল নিয়ে একই বার্তা পাওয়ার কথা।

“অবশ্যই তাড়াতাড়ি গোল করার চেষ্টা করব। কোচেরাও সবসময় বলেন, যত গতি দিয়ে সম্ভব খেলে দ্রুত গোল আদায় করে নিতে।”

পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের জালে দুইবার এবং পাকিস্তানের জালে একবার গোলের আনন্দে ডানা মেলা স্বপ্না অবশ্য খুব একটা তাড়াহুড়ো করতে চান না।

“গোল কখন হবে, কখন হবে না, সেটা বড় কথা নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে, আমরা যেভাবে খেলছি, আমাদের সর্বস্বটা দিয়ে ভুটান ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত একই ছন্দে খেলা।”

ভুটানের বিপক্ষে এ পর্যন্ত খেলা তিন ম্যাচের সবগুলো জয়ের পথে বাংলাদেশ গোল দিয়েছে ১২টি। হজম করেনি একটিও। এই ১২ গোলের তিনটিতে লেখা সাবিনার নাম। চলতি সাফে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ৫ গোল নিয়ে শীর্ষে ২৮ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার।

ভুটানের বিপক্ষে ২০১০ সালের সাফে বাংলাদেশ গোল পেয়েছিল ত্রয়োদশ মিনিটে। ২০১২-তে ১৯তম মিনিটে এবং সবশেষ ২০১৯ সালে নেপালের বিরাটনগরে ৪৭তম মিনিটে। বাংলাদেশ অধিনায়ক মনে রেখেছেন দেরিতে গোল পাওয়ার তিন বছর আগের কথাও।

“ভুটান আসলে অনেক উন্নতি করেছে। শেষ সাফেও ওদের বিপক্ষে গোল করতে আমাদের কষ্ট হয়েছে। গোল পাওয়া এবারও কঠিন হবে, কিন্তু আমরা আমাদের সেরাটাই দেব। যত দ্রুত সম্ভব গোল পাওয়ার লক্ষ্যটা থাকবে।”

ভারতের বিপক্ষে ম্যাচে চলতি সাফে প্রথম গোল পাওয়া কৃষ্ণা রানী সরকার ভুটানের জালে বল জড়ানোর চেষ্টা করতে চান প্রথম সেকেন্ড থেকেই।

“দ্রুত গোল পাওয়ার চেষ্টা তো করবই, প্রথম মিনিট থেকে চেষ্টা করব, প্রথম সেকেন্ড থেকেই চেষ্টা করব।”

শিষ্যদের আত্মবিশ্বাসী কণ্ঠের প্রতিধ্বনি শোনা গেল কোচ গোলাম রব্বানী ছোটনের কথাতেও।

“প্রথম মিনিট থেকেই আমাদের গোল পাওয়ার লক্ষ্যটা থাকবে। এটা আপনারা মালদ্বীপ, পাকিস্তান ও ভারতের বিপক্ষে ম্যাচেও সেটা দেখেছেন। ডিফেন্ডিংয়ে পরিকল্পনা আছে, তবে এটা নকআউট পর্বের খেলা, আমরা আক্রমণাত্মক খেলব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক