ভিনিসিউসের ঘটনায় রিয়ালের আইনি প্রক্রিয়া শুরু

বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পাশে দাঁড়িয়েছেন বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেসও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 02:01 PM
Updated : 22 May 2023, 02:01 PM

ভিনিসিউস জুনিয়র ফের বর্ণবাদী আচরণের শিকার হওয়ার ঘটনায় আইনি প্রক্রিয়া শুরু করেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিসে অভিযোগ দায়ের করেছে তারা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পাশে দাঁড়িয়েছেন বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেসও। 

লা লিগায় রোববার ভালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদের ১-০ গোলে হারের ম্যাচের দ্বিতীয়ার্ধে বর্ণবাদের শিকার হন ভিনিসিউস। ম্যাচের পর ২২ বছর বয়সী ফুটবলার সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের প্রতিক্রিয়ায় লা লিগাকে বর্ণবাদের আসর ও স্পেনকে বর্ণবাদী দেশ উল্লেখ করে ক্ষোভ উগরে দেন। 

ভালেন্সিয়া জানিয়েছে, পুলিশ এক ব্যক্তিকে শনাক্ত করেছে যিনি ভিনিসিউসকে বর্ণবাদী অঙ্গভঙ্গি করেছিলেন এবং ওই ব্যক্তিকে মেস্তায়া স্টেডিয়াম থেকে আজীবন নিষিদ্ধ করা হবে। 

রিয়াল মাদ্রিদের টুইটারে সোমবার পোস্ট করা ভিডিওতে দেখা যায়, ভিনিসিউসের সঙ্গে দেখা করে কথা বলছেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস। ক্লাবের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে ওই ঘটনার নিন্দা জানিয়ে আইনি প্রক্রিয়া শুরুর কথা জানানো হয়।

“রিয়াল মাদ্রিদ মনে করে, এই ধরনের আক্রমণগুলিও ঘৃণামূলক অপরাধ, যে কারণে স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিসে, বিশেষ করে প্রসিকিউটর অফিসে ঘৃণামূলক অপরাধ এবং বৈষম্যের বিরুদ্ধে সংশ্লিষ্ট অভিযোগ দায়ের করা হয়েছে, যাতে ঘটনাগুলি তদন্ত করা হয় এবং দায়িত্বগুলি পরিষ্কার করা হয়।” 

রিয়াল ভাইয়াদোলিদের বিপক্ষে ম্যাচ সামনে রেখে সোমবার বার্সেলোনা কোচ শাভির সংবাদ সম্মেলনেও প্রশ্ন করা হয় ভিনিসিউসের বর্ণবাদের শিকার হওয়া নিয়ে। সাবেক স্প্যানিশ মিডফিল্ডারও এই ঘটনার নিন্দা জানান। 

“বর্ণবাদের যে কোনো কাজ, যেমনটা আমরা ভিনিসিউসের প্রতি দেখেছি, এসবের নিন্দা জানানো উচিত। রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হওয়ার আগে ভিনিসিউস একজন মানুষ। তাকে রক্ষা করতে হবে এবং বার্সা কোচ হিসেবে আমার অবস্থানকে ব্যবহার করব তাকে রক্ষা করতে।”

ব্রাজিলের প্রেসিডেন্ট, ফিফা সভাপতি, কিলিয়ান এমবাপেসহ আরও অনেকেই সমর্থন জানিয়েছেন ভিনিসিউসের প্রতি। বর্ণবাদের বিরুদ্ধে আরও কিছু করার জন্য চাপের মধ্যে রয়েছে লা লিগা কর্তৃপক্ষ। 

বর্ণবাদকে স্পেনে গুরুতর সমস্যা হিসেবে উল্লেখ করেছেন স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেস। 

“প্রথম বিষয়টি হলো আমাদের দেশে একটি সমস্যা আছে তা স্বীকার করা। এটি গুরুতর সমস্যা, যা পুরো একটি দল, পুরো একটি ফ্যান বেস, পুরো একটি ক্লাব, সমগ্র দেশকে কলঙ্কিত করে।”