শেষ আটেই মুখোমুখি রেয়াল-সিটি

গত আসরের সেমি-ফাইনালে ইংলিশ ক্লাবটির বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল চ্যাম্পিয়ন্স লিগের সফলতম ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 11:22 AM
Updated : 15 March 2024, 11:22 AM

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে কোয়ার্টার-ফাইনালেই হয়তো সবচেয়ে কঠিন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে ম্যানচেস্টার সিটি। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ যে টুর্নামেন্টের রেকর্ড শিরোপাজয়ী রেয়াল মাদ্রিদ।

সুইজারল্যান্ডের নিয়নে শুক্রবার ২০২৩-২৪ আসরের কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়।

চার বছর পর শেষ আটে ওঠা বার্সেলোনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিকে। আরেক স্প্যানিশ দল আতলেতিকো মাদ্রিদ খেলবে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে।

ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে ১৪ বছর পর শেষ আটে ওঠা আর্সেনাল।

ইউরোপ সেরার প্রতিযোগিতার নকআউট পর্বে টানা তৃতীয়বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে রেয়াল ও সিটি। আগের দুইবার তাদের দেখা হয়েছিল সেমি-ফাইনালে। এবার সেটা একধাপ আগেই হয়ে যাচ্ছে।

২০২১-২২ আসরে এই দুই দলের দ্বৈরথ অবিশ্বাস্য এক লড়াইয়ের জন্ম দিয়েছিল। রোমাঞ্চে ঠাসা প্রথম লেগে ৪-৩ গোলে জয়ের পর রেয়ালের মাঠেও জয়ের পথে ছিল সিটি। সেখান থেকে একেবারে শেষ সময়ে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে ফাইনালে ওঠে মাদ্রিদের দলটি। পরে চ্যাম্পিয়নও হয় তারা।

আর গতবার শেষ চারের প্রথম দেখায় রেয়ালের মাঠে ১-১ ড্র করে পেপ গুয়ার্দিওলার দল। পরে ঘরের মাঠে প্রতিপক্ষকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে সিটি। শিরোপা লড়াইয়ে ইন্টার মিলানকে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপ সেরার মুকুট পরে দলটি।

দুই দলের এবারের লড়াই ঘিরেও দারুণ রোমাঞ্চ ছড়াচ্ছে। চলতি মৌসুমেও যে অসাধারণ ছন্দে এগিয়ে চলেছে তারা। রেয়াল লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। আর সিটি প্রিমিয়ার লিগের শীর্ষস্থান থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে।

রেয়াল ও সিটির মধ্যে জয়ী দল সেমি-ফাইনালে খেলবে বায়ার্ন অথবা আর্সেনালের বিপক্ষে। বার্সেলোনা ও পিএসজির মধ্যে জয়ী দল ফাইনালে ওঠার লড়াইয়ে আতলেতিকো অথবা ডর্টমুন্ডের মুখোমুখি হবে।

শেষ আটের প্রথম লেগ হবে ৯ ও ১০ এপ্রিল, ফিরতি লেগ ১৬ ও ১৭ এপ্রিল। শেষ চারের প্রথম লেগ ৩০ এপ্রিল ও ১ মে, দ্বিতীয় লেগ হবে ৭ ও ৮ মে। আর ফাইনাল হবে ১ জুন, লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে।

শেষ আটে মুখোমুখি:

আর্সেনাল-বায়ার্ন মিউনিখ

আতলেতিকো মাদ্রিদ-বরুশিয়া ডর্টমুন্ড

রেয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি

বার্সেলোনা-পিএসজি