পরিসংখ্যানে সিটি-রিয়াল দ্বৈরথ

ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সবশেষ দুই ম্যাচেই হেরেছে প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 02:28 PM
Updated : 16 May 2023, 02:28 PM

চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সবশেষ তিন সেমি-ফাইনালের দুটি থেকে রিয়াল মাদ্রিদের সঙ্গে না পেরে বিদায় নেয় ম্যানচেস্টার সিটি। ফাইনালে ওঠার লড়াইয়ে এবারও স্প্যানিশ ক্লাবটি তাদের শেষ বাধা। প্রথম লেগ ড্র হওয়ায় দরজা খোলা দুই দলের সামনেই। প্রতিশোধ নিতে পারবে সিটি, নাকি ফের শিরোপার মঞ্চে পা রাখবে রিয়াল?

ইউরোপ সেরার প্রতিযোগিতার শেষ চারের দ্বিতীয় লেগ শেষে পাওয়া যাবে এই প্রশ্নের উত্তর। ইতিহাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার রাত একটায় মুখোমুখি হবে রিয়াল-সিটি। গত মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবেউয়ে দুই দলের প্রথম লেগ ১-১ ড্র হয়।

হাইভোল্টেজ ম্যাচটি নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো গোল ডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান।

# চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ পাঁচ দেখায় কেবল একবার হেরেছে ম্যানচেস্টার সিটি, জয় তিনটি ও ড্র একটি। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত রিয়ালের সঙ্গে এই প্রতিযোগিতায় প্রথম চার দেখায় জয়ের স্বাদ পায়নি ইংলিশ ক্লাবটি, দুটি করে হার ও ড্র।

# চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির মাঠে আগের চার ম্যাচে জিততে পারেনি রিয়াল। সবশেষ দুটিতেই হেরেছে তারা, বাকি দুটি ড্র। ইউরোপ সেরার মঞ্চে কেবল এসি মিলানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে কখনও জেতেনি রিয়াল, হেরেছে পাঁচ ম্যাচ ও ড্র দুটি।

# চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ইংলিশ ক্লাবের বিপক্ষে সবশেষ দুটি অ্যাওয়ে ম্যাচেই জিতেছে রিয়াল, দুই জয়ই চলতি মৌসুমে। এই প্রতিযোগিতার নকআউট পর্বে ইংলিশ ক্লাবের মাঠে টানা তিন ম্যাচ জেতা একমাত্র দল বার্সেলোনা। ২০১৩-১৪ ও ২০১৫-১৬ মৌসুমের মধ্যে এই কীর্তি গড়ে কাতালান ক্লাবটি।

# ইউরোপ সেরার মঞ্চে ঘরের মাঠে সবশেষ ২৫ ম্যাচে অপরাজিত ম্যানচেস্টার সিটি (জয় ২৩টি ও ড্র ২টি)। এই প্রতিযোগিতায় ইতিহাদ স্টেডিয়ামে সিটির সবশেষ হার ২০১৮ সালের সেপ্টেম্বরে, লিওঁর বিপক্ষে। চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে তাদের চেয়ে টানা বেশি ম্যাচে অজেয় থাকার রেকর্ড আছে কেবল দুটি ক্লাবের। বার্সেলোনার (২০১৩-২০২০) জয় টানা ৩৮ ম্যাচ ও বায়ার্ন মিউনিখের (১৯৯৮-২০০২) টানা ২৯ ম্যাচ।

# সিটির বিপক্ষে ফিরতি লেগের লড়াইটি হবে চ্যাম্পিয়ন্স লিগে কার্লো আনচেলত্তির কোচ হিসেবে ১৯১তম ম্যাচ। কোচদের মধ্যে যা সর্বোচ্চ।  তিনি ছাড়িয়ে যাবেন অ্যালেক্স ফার্গুসনের ১৯০ ম্যাচের কীর্তি।

# রিয়ালের কোচ হিসেবে সিটি ম্যাচটি হবে চ্যাম্পিয়ন্স লিগে আনচেলত্তির ৫০তম লড়াই। দুই দলের হয়ে এই প্রতিযোগিতায় ৫০ বা বেশি ম্যাচে কোচিং করানো দ্বিতীয় কোচ তিনি (এসি মিলানের হয়ে ৭৩ ম্যাচ)। আরেকজন পেপ গুয়ার্দিওলা (বার্সেলোনার হয়ে ৫০ ও সিটির হয়ে ৭৩ ম্যাচ)।

# চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সবশেষ তিন সেমি-ফাইনালের দুটি থেকে বিদায় নিয়েছে ম্যানচেস্টার সিটি। দুইবারই রিয়াল মাদ্রিদের বিপক্ষে, ২০১৫-১৬ ও ২০২১-২২ মৌসুমে। এবারও ফাইনালে উঠতে না পারলে, প্রথম দল হিসেবে একই প্রতিপক্ষের বিপক্ষে টানা দুইবার শেষ চার থেকে বিদায় নেওয়ার তিক্ত অভিজ্ঞতা হবে ইংলিশ ক্লাবটির।