বিলবাওয়ের মাঠে কোনোমতে জিতল বার্সা

লিগ টেবিলে রিয়াল মাদ্রিদের চেয়ে ফের ৯ পয়েন্টে এগিয়ে গেল কাতালান দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 10:13 PM
Updated : 12 March 2023, 10:13 PM

নিজেদের আঙিনায় বার্সেলোনাকে কঠিন চ্যালেঞ্জ জানাল আথলেতিক বিলবাও। শুধু গোলটিই পেল না তারা। দলটির সামনে বাঁধ সাধল ক্রসবার আর পোস্ট। দেয়াল হয়ে দাঁড়ালেন মার্ক-আন্ড্রে টের স্টেগেনও। কোনোমতে জিতে লিগ টেবিলে ৯ পয়েন্টে এগিয়ে গেল শাভি এরনান্দেসের দল।

সান মামেসে রোববার রাতে লা লিগার ম্যাচটি ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেছেন রাফিনিয়া।

দ্বিতীয় মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। সের্হি রবের্তোর ক্রসে ডি-বক্সে ফেররান তরসের হাফ ভলিতে বল পাশের জালে লাগে।

আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে লড়াই। সপ্তদশ মিনিটে দারুণ এক সুযোগ পান রবের্ত লেভানদোভস্কি। ওয়ান-অন-ওয়ানে পোলিশ তারকার প্রচেষ্টা এগিয়ে এসে ব্যর্থ করে দেন বিলবাও গোলরক্ষক।

৩২তম মিনিটে বিলবাওয়ের ইনাকি উইলিয়ামসের শট ঠেকান টের স্টেগেন। পরের মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল স্বাগতিকরা। কর্নারে রাউল গার্সিয়ার হেড ক্রসবারে লাগে।

প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যায় বার্সেলোনা। সের্হিও বুসকেতস ডি-বক্সের ডান দিকে ফাঁকায় খুঁজে নেন রাফিনিয়াকে। ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে অল্পের জন্য দ্বিগুণ হয়নি ব্যবধান। কাছ থেকে লেভানদোভস্কির হেড পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

এরপর বার্সেলোনাকে চেপে ধরে বিলবাও। ৭২তম মিনিটে ডি-বক্সে বাঁ দিক থেকে ইনাকি উইলিয়ামসের শটে বল টের স্টেগেনের হাত ছুঁয়ে পোস্টে লাগে।

খানিক পর ডাবল সেভ করে জাল অক্ষত রাখেন টের স্টেগেন। মুনিয়াইনের শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেওয়ার পর কাছ থেকে নিকো উইলিয়ামসের প্রচেষ্টাও ঠেকান জার্মান গোলরক্ষক।

নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে মাঝমাঠ থেকে সতীর্থের থ্রু বল ধরে বক্সে ঢুকে বার্সেলোনার জালে বল পাঠান ইনাকি উইলিয়ামস, কিন্তু গোল মেলেনি। বিল্ড আপের শুরুতে বিলবাওয়ের মুনিয়াইনের হাতে বল লাগায় ভিএআরের সাহায্যে হ্যান্ডবল দেন রেফারি।

নাটকীয়তার সেখানেই শেষ নয়। যোগ করা সময়ে কয়েক সেকেন্ডের ব্যবধানে দুবার গোললাইন থেকে বল ক্লিয়ার করে জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

২৫ ম্যাচে ২১ জয় ও ২ ড্রয়ে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে শাভির দল। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ।

৩৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে বিলবাও।