শঙ্কা কাটিয়ে টিকে গেল এভারটন, লেস্টারের অবনমন

শেষ দিনে ব্রেন্টফোর্ডের মাঠে হেরে গেছে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 05:34 PM
Updated : 28 May 2023, 05:34 PM

মাসখানেক আগেও মনে হচ্ছিল, ইংলিশ প্রিমিয়ার লিগে এবারও শিরোপা লড়াই গড়াবে শেষ দিনে। কিন্তু প্রতিদ্বন্দ্বী আর্সেনালের ছন্দপতনের সুযোগে আগেভাগেই উৎসব সেরে ফেলে ম্যানচেস্টার সিটি। শেষের আগের রাউন্ডে শেষ হয়ে যায় শীর্ষ চারের লড়াইও। উত্তেজনা আর হিসাব-নিকাশের যা কিছু বাকি ছিল, তা তিন দলের অবনমনের শঙ্কা ঘিরে। সেখানে মহামূল্যবান এক জয়ে শীর্ষ পর্যায়ে টিকে থাকার আনন্দে ভাসল এভারটন। আর জিতেও একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়ল লেস্টার সিটি।

প্রিমিয়ার লিগে টিকে থাকার সম্ভাবনা নিয়ে শেষ দিনে এভারটন ও লেস্টারের মতো মাঠে নামে লিডস ইউনাইটেডও। একইভাবে ছিটকে পড়ার শঙ্কাও ছিল তাদের সামনে। সেটিই ঘটল তাদের সঙ্গে।

মালির মিডফিল্ডার আব্দুলায়ে দুকুরের একমাত্র গোলে বোর্নমাউথকে হারিয়ে বাজিমাত করে এভারটন। ম্যাচের ৫৭তম মিনিটে গোলটি করেন দুকুরে। তাতে, ৭২ মৌসুম পর অবনমনের যে শঙ্কা উঁকি দিচ্ছিল, তা এড়িয়ে হাসিমুখে মাঠ ছাড়ে এভারটন।

ওতিহ্যবাহী ক্লাবটি গত মৌসুমেও পড়েছিল একই শঙ্কায়। শেষ পর্যন্ত ১৬ নম্বরে থেকে আসরে শেষ করে তারা।

লেস্টারের কেবল জিতলেই হতো না, তাকিয়ে থাকতে হতো এভারটন ম্যাচের দিকে। তাই ওয়েস্ট হ্যামের বিপক্ষে ২-১ গোলে জিতেও কাজ হয়নি ২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়নদের।

ব্ল্যাকবার্ন রোভার্সের পর প্রথম এবং ইতিহাসের দ্বিতীয় প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল হিসেবে দ্বিতীয় স্তরে নেমে গেল লেস্টার।

আর লিডস পারেনি নিজেদের কাজটা করতেও। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ঘরের মাঠে ৪-১ গোলে হেরে গেছে তারা।

২০২২-২৩ আসরের পয়েন্ট টেবিলের শেষ তিন দল যথাক্রমে লেস্টার, লিডস ও সাউথ্যাম্পটন।

৮ জয় ও ১২ ড্রয়ে ৩৬ পয়েন্ট নিয়ে ১৭ নম্বর হয়ে টিকে রইল এভারটন।

শেষটায় চ্যাম্পিয়নদের হার, আর্সেনালের গোল উৎসব

তিন ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করা ম্যানচেস্টার সিটি শেষ দিনে হেরে গেছে। ব্রেন্টফোর্ডের মাঠে ১-০ গোলে হেরেছে টানা তৃতীয়বারের চ্যাম্পিয়নরা। আগের ম্যাচে ব্রাইটনের মাঠে ১-১ ড্র করেছিল পেপ গুয়ার্দিওলার দল।

আসরের অধিকাংশ সময় লিগ টেবিলে আধিপত্য করেও ছন্দ হারিয়ে শিরোপা জিততে না পারা আর্সেনাল শেষটা ভালো করল। ঘরের মাঠে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে মিকেল আর্তেতার দল।

২৮ জয় ও ৫ ড্রয়ে ৮৯ পয়েন্ট নিয়ে আসর শেষ করল চ্যাম্পিয়নরা। ২৬ জয় ও ৬ ড্রয়ে রানার্সআপ আর্সেনালের পয়েন্ট ৮৪।

আরেক ম্যাচে জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ফুলহ্যামকে ২-১ গোলে হারিয়েছে এরিক টেন হাগের দল। ৭৫ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে তারা।

চেলসির মাঠে ১-১ ড্র করা নিউক্যাসল ইউনাইটেড ৭১ পয়েন্ট নিয়ে চতুর্থ।

লিভারপুল-সাউথ্যাম্পটনের জমজমাট লড়াই

যে সাউথ্যাম্পটনের অবনমন নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই, শেষ দিনে তারা দুর্দান্ত ফুটবল উপহার দিল।

লিভারপুলের বিপক্ষে ১৪ মিনিটের মধ্যে দুই গোল খেয়ে ঘুরে দাঁড়াল অবিশ্বাস্যভাবে। প্রথমার্ধেই দুই গোল শোধ করে একসময় তারা এগিয়ে গেল ৪-২ স্কোরলাইনে। তবে পরে আবার লিভারপুল ঘুরে দাঁড়িয়ে ৪-৪ ড্র করে।

৬৭ পয়েন্ট পাঁচ নম্বরে থেকে আসর শেষ করল লিভারপুল। পাঁচ পয়েন্ট কম নিয়ে ইউরোপা লিগে তাদের সঙ্গী ব্রাইটন।