লিভারপুলকে সরিয়ে শীর্ষে আর্সেনাল

শীর্ষস্থান হারানোর তিন দিনের মধ্যেই আবার চূড়ায় ফিরল তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 08:26 PM
Updated : 3 April 2024, 08:26 PM

দুই অর্ধে দুই রকম আর্সেনালের দেখা মিলল। তবে জয়ের জন্য তাদের তেমন কোনো কঠিন পরীক্ষায় পড়তে হলো না। লুটন টাউনকে অনায়াসে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে ফিরল মিকেল আর্তেতার দল।

অ্যামিরেটস স্টেডিয়ামে বুধবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। মার্টিন ওডেগোর আর্সেনালকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ হয় লুটনের আত্মঘাতী গোলে।

লিগে টানা আট জয়ের পর গত রোববার ম্যানচেস্টার সিটির মাঠে গোলশূন্য ড্র করে দ্বিতীয় স্থানে নেমে যায় আর্সেনাল। তিন দিনের মধ্যেই শীর্ষে ফিরল তারা। ৩০ ম্যাচে ২১ জয় ও পাঁচ ড্রয়ে তাদের পয়েন্ট ৬৮।

লিভারপুলের পয়েন্ট ৬৭, অবশ্য একটি ম্যাচ কম খেলেছে তারা। বৃহস্পতিবার শেফিল্ড ইউনাইটেডকে হারাতে পারলেই ফের শীর্ষে উঠে যাবে ইয়ুর্গেন ক্লপের দল।

পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দল লুটনের ওপর শুরু থেকে প্রবল চাপ তৈরি করে আর্সেনাল। প্রতিপক্ষের রক্ষণের দৃঢ়তায় যদিও সেভাবে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না শিরোপাপ্রত্যাশীরা।

Also Read: ফোডেনের হ্যাটট্রিকে জয়ে ফিরল সিটি

২৪তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নিতে পারে আর্সেনাল এবং সেটাতেই এগিয়ে যায় তারা। প্রতিপক্ষের ছোট ভুলে বল পেয়ে একটু এগিয়ে ডান দিকে কাই হাভার্টজকে বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন ওডেগোর। এরপর ফিরতি পাস ধরে নিচু শটে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন নরওয়ে মিডফিল্ডার।

৩৪তম মিনিটে বাড়তে পারতো ব্যবধান। কিন্তু দারুণ পজিশনে বল পেয়েও কাজে লাগাতে পারেননি ওডেগোর। সতীর্থের পাস বক্সে পেয়ে তার নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

চাপ ধরে রেখেই ৪৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে আর্সেনাল। বাঁ দিকের বাইলাইন থেকে সতীর্থের উদ্দেশ্যে গোলমুখে পাস বাড়ান এমিল স্মিথ। আর্সেনাল ফরোয়ার্ড রিস নেলসন যদিও বলে পাঁ ছোঁয়াতে পারেননি; তবে তার পেছনে ছুটে আসা লুটন ডিফেন্ডার হাসিওকার পায়ে লেগে বল গোললাইন পেরিয়ে যায়।

বিরতির পর আর্সেনালের পারফরম্যান্সে ছন্দপতন ঘটে। প্রথমার্ধে গোলের জন্য ১১ শট নিয়ে তিনটি লক্ষ্যে রাখা দলটি এই অর্ধের প্রথম আধা ঘণ্টায় কোনো শটই নিতে পারেনি। অবশ্য লুটনের পারফরম্যান্সেও ছিল না কোনো চমক।

৮০তম মিনিটে দূর থেকে চেষ্টা করেন আর্সেনালের তাকেহিরো তোমিইয়াসু। তবে জাপানের এই ডিফেন্ডারের শট পোস্টের একটু বাইরে দিয়ে গেলে ব্যবধান আর বাড়েনি।