চেলসিকে হারিয়ে ম্যানচেস্টার সিটির শিরোপা উদযাপন

নিয়মিতদের অনেককে বেঞ্চে রেখেও জয়ের ধারা ধরে রাখল দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 04:55 PM
Updated : 21 May 2023, 04:55 PM

চ্যাম্পিয়নের বেশে, প্রতিপক্ষের দেওয়া ‘গার্ড অব অনারে’ মাঠে নামল ম্যানচেস্টার সিটি। দলে একগাদা পরিবর্তন এনে আগ্রাসী ফুটবল অবশ্য খেলতে পারেনি তারা। তারপরও ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া চেলসিকে ঠিকই হারাল পেপ গুয়ার্দিওলার দল।

ইতিহাদ স্টেডিয়ামে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে সিটি। জয়সূচক গোলটি করেন হুলিয়ান আলভারেস।

গত শনিবার নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে আর্সেনালের ১-০ গোলে হারে সিটির শিরোপা নিশ্চিত হয়ে যায়। গুয়ার্দিওলার কোচিংয়ে টানা তিন ও ছয় বছরে পাঁচবার লিগে চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টারের দলটি।

ম্যাচ শেষে সিটির হাতে তুলে দেওয়া হয় ট্রফি। ক্লাবের ইতিহাসে এই নিয়ে ৯ বার এই স্বাদ পেল তারা, যার সাতটিই ২০১১-১২ থেকে।  

শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় একাদশ ঢেলে সাজান গুয়ার্দিওলা। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে বিধ্বস্ত করা দল থেকে কেবল কাইল ওয়াকার ও মানুয়েল আকানজিকে শুরুর একাদশে রাখেন কোচ। সঙ্গে ডাক পান কয়েকজন তরুণ খেলোয়াড়রা।

তারকা ও নিয়মিতদের অনুপস্থিতিতে সিটির আক্রমণে সেই গতি ছিল না, তবে বল দখলে শুরু থেকে ঠিকই আধিপত্য করে তারা। দ্বাদশ মিনিটে গোলও পেয়ে যায় দলটি।

২১ বছর বয়সী মিডফিল্ডার কোল পালমারের দারুণ পাস ধরে বক্সে ঢুকে কোনাকুনি শটে দলকে এগিয়ে নেন আলভারেস। সিটির জার্সিতে অভিষেক মৌসুমে প্রিমিয়ার লিগে এই নিয়ে ৯ গোল করলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন স্ট্রাইকার।

চাপের মুখে ৩৩তম মিনিটে পাল্টা আক্রমণে ভালো একটি সুযোগ পায় চেলসি। সতীর্থের পাস ধরে বক্সে ঢুকে কোনাকুনি শট নেন রাহিম স্টার্লিং, পা বাড়িয়ে রুখে দেন সিটির দ্বিতীয় পছন্দের গোলরক্ষক স্টেফান ওর্টেগা।

তিন মিনিট পর ম্যাচে সেরা সুযোগটি হারায় চেলসি। ইংলিশ মিডফিল্ডার কনর গ্যালাঘারের কাছ থেকে নেওয়া বাধা পায় পোস্টে।

৫৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো, কিন্তু এবার ভাগ্যের ফেরে পড়ে সিটি। ছয় গজ বক্সের মুখ থেকে ক্যালভিন ফিলিপসের হেড বাধা পায় পোস্টে।

৭১তম মিনিটে মাহরেজের পাস ছয় গজ বক্সে ফাঁকায় পেয়ে অনায়াসে জালে বল পাঠান আলভারেস। তবে ভিএআরে গোল বাতিল হয়ে যায়; বল রিসিভ করার সময় হাত দিয়ে ঠেকিয়েছিলেন মিডফিল্ডার মাহরেজ।

ভীষণ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাওয়া চেলসি দ্বিতীয়ার্ধে তুলনামূলক ভালো খেলে। কিন্তু ব্যর্থতার জাল ছিড়তে পারেনি তারা। আসরে ১৫তম হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়ে তারা।

৩৬ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে তারা আছে ১২ নম্বরে।

শেষের বাঁশি বাজতেই গ্যালারি থেকে সিটি সমর্থকরা নেমে আসে মাঠে। শুরু হয় তাদের শিরোপা উদযাপন।

৩৬ ম্যাচে ২৮ জয় ও ৪ ড্রয়ে সিটির পয়েন্ট হলো ৮৮।

দলটির সব মনোযোগ এখন জুনের দুটি ফাইনালে। আগামী ৩ জুন এফএ কাপের শিরোপা লড়াইয়ে তারা নামবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। এরপর ১০ জুন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।