গুয়ার্দিওলার বিপক্ষে লড়াই ‘উপভোগ’ করেন না আর্তেতা

পেপ গুয়ার্দিওলা কেবল ঘনিষ্ঠ বন্ধুই নন, তার সঙ্গে কাজও করেছেন আর্সেনালের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 12:08 PM
Updated : 26 Jan 2023, 12:08 PM

দলের মতো কোচদের মধ্যকার শিরোপা লড়াইও উপভোগ্য। কিন্তু মিকেল আর্তেতার কাছে এবারের দ্বৈরথটি একেবারেই ভিন্ন। দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটির সঙ্গেই যে প্রিমিয়ার লিগ টেবিলে লড়াই চলছে তার আর্সেনালের!

১৯ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগ টেবিলে শীর্ষে রয়েছে আর্সেনাল। ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলা সিটি। অনেকের চোখে এবার শিরোপার জোর দাবিদার আর্তেতার দল। গুয়ার্দিওলার দলের সম্ভাবনাও দেখছেন অনেকে। তাতে আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির লড়াইয়ের আঁচ লাগছে আর্তেতা ও গুয়ার্দিওলার গায়েও।

এই দুজন কেবল ঘনিষ্ঠ বন্ধুই নন, সহকর্মীও ছিলেন। এর আগে গুয়ার্দিওলার সহকারী হিসেবে সিটিতে সাড়ে তিন বছর কাজও করেছেন আর্তেতা। নিজের পথচলায় স্প্যানিশ কোচের অবদান সবসময় কৃতজ্ঞতাভরেই স্মরণ করেন তিনি।

এফএ কাপে শুক্রবার মুখোমুখি হবে দুই দল। চলতি মৌসুমে এই প্রথম মুখোমুখি হচ্ছেন দুই কোচও। এ ম্যাচ সামনে রেখে লিগ টেবিলে দুই দলের ও কোচের লড়াইয়ের প্রসঙ্গ উঠে আসে। আর্তেতা অকপটে জানিয়ে দেন, এই দ্বৈরথ উপভোগ্য নয় তার কাছে।

“সত্যি বলতে, এই লড়াই অন্য কারো বিপক্ষে হলে আমার ভালো লাগত। গুয়ার্দিওলার জন্য আমি সেরাটা চাই…যখন এ ধরনের চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হতে হয়, তখন একই সঙ্গে আরও কিছু বিষয় চলে আসে।”

“এটা অদ্ভূত এক অনুভূতি। কিন্তু এটা এমনই এবং এটাই আমাদের চ্যালেঞ্জ।”

গুয়ার্দিওলার সঙ্গ ছেড়ে আর্সেনালের দায়িত্ব নেওয়ার পর থেকে আর্তেতা জানতেন এমন কিছুর মুখোমুখি একদিন না একদিন তাকে হতে হবে। তবে এগুলো বন্ধুত্বের উপর প্রভাব ফেলবে না বলে মনে করেন তিনি।

“আমি সবসময় ভাবতাম, একদিন এমন কিছু একটা হবে এবং সেটা এই মৌসুমে হচ্ছে। নিশ্চিতভাবে এই লড়াই আমাদের বন্ধুত্বে, আমরা যে সময় কাটিয়েছি, সে আমার জীবনে এবং আমার পেশায় কতখানি গুরুত্বপূর্ণ, এসব বিষয়ে কোনো প্রভাব ফেলবে না।”

“আমরা দুজনেই জিততে চাই এবং সম্ভাব্য সেরাভাবে নিজেদের ক্লাবকে আগলে রাখতে চাই। বিষয়গুলো সেই শুরুর দিন থেকেই এমন।”