রিয়ালকে ‘সেরা মেনে’ শিরোপার ছক কষছেন শাভি

চার দলের স্প্যানিশ সুপার কাপে প্রথমবার শিরোপার আশায় বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 07:07 AM
Updated : 13 Jan 2023, 07:07 AM

রিয়াল বেতিসের কঠিন চ্যালেঞ্জ জয়ের পর সামনে এবার শিরোপার লড়াই। সেখানে প্রতিপক্ষ শক্তিশালী রিয়াল মাদ্রিদ। যাদের বিপক্ষে সবশেষ লড়াইয়ের অভিজ্ঞতা সুখকর নয়। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে সুপার কাপের ফাইনালের আগে দারুণ আত্মবিশ্বাসী শাভি এরনান্দেস। বার্সেলোনা কোচ দৃঢ় কণ্ঠে বললেন, এমন ফাইনালই চেয়েছিলেন তিনি।

স্প্যানিশ সুপার কাপে রেকর্ড ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। কিন্তু চার দলের নতুন ফরম্যাট চালুর পর থেকে একবারও জিততে পারেনি তারা। ফাইনালে পা রাখার পর সেই অপূর্ণতা এবার ঘোচানোর স্বপ্ন দেখছেন শাভি।

দ্বিতীয় সেমি-ফাইনালে বৃহস্পতিবার রিয়াল বেতিসের বিপক্ষে নির্ধারিত সময় ১-১ ও অতিরিক্ত সময় ২-২ সমতায় শেষের পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে নেয় বার্সেলোনা।

কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে প্রথমার্ধে রবের্ত লেভানদোভস্কির গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর সমতা টানেন নাবিল ফেকির। এরপর অতিরিক্ত সময়ে আনসু ফাতির দুর্দান্ত ভলিতে ফের এগিয়ে যায় কাতালান ক্লাবটি। পরে বেতিসের লরেন মোরনের দর্শনীয় ব্যাকহিলে ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে।

পরের অংশের নায়ক গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে বার্সেলোনাকে ফাইনালে তোলেন তিনি।

গত অক্টোবরে মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়ালের মাঠে হেরেছিল বার্সেলোনা। লা লিগার ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল মাদ্রিদের দলটি। তাদের বিপক্ষেই আগামী রোববার শিরোপার লড়াইয়ে নামবে শাভির দল।

রোমাঞ্চকর সেমি-ফাইনাল জয়ের পর ফাইনাল প্রসঙ্গে শাভি বললেন, লক্ষ্য এখন একটাই।

“এটাই কাঙ্ক্ষিত ফাইনাল এবং আমরা এখন শিরোপার লক্ষ্যে এগিয়ে যাব। আমি সবসময় সেরাদের বিপক্ষে খেলতে চাই এবং তাদের হারাতে চাই।”

“লড়াইটা ট্রফির এবং এজন্যই গুরুত্বপূর্ণ। যদিও (এটির ফলাফল) মৌসুমকে বদলে দেবে না। তবে এই ট্রফি জিততে পারলে আমরা মৌসুমের বাকি পথচলায় আত্মবিশ্বাস পাব এবং খুশি মনে এগিয়ে যাব। সামনে যাই হোক না কেন, আমরা মৌসুমের বাকি তিন শিরোপার জন্য লড়ে যাব।”

চার দলের নতুন আঙ্গিকে এবারের আগে তিনটি আসর বসেছে স্প্যানিশ সুপার কাপের। রিয়াল গতবারসহ দুটি ও আথলেতিক বিলবাও একবার জিতেছে।

এবার জিতলে প্রতিযোগিতাটিতে রেকর্ড চ্যাম্পিয়ন বার্সেলোনার পাশে বসবে রিয়াল।

মৌসুমের প্রথমভাগ গতবারের মতো এবারও যাচ্ছেতাই কেটেছে বার্সেলোনার। লা লিগায় পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখলেও চ্যাম্পিয়ন্স লিগে ভীষণ ভুগেছে তারা। ৬ ম্যাচের মাত্র ২টিতে জিতে ছিটকে গেছে ইউরোপ সেরা প্রতিযোগিতাটির গ্রুপ পর্ব থেকে।

টানা দ্বিতীয়বারের মতো তারা এবারও নেমে গেছে ইউরোপা লিগে। তবে লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তারা, আর কোপা দেল রেতে উঠেছে শেষ ষোলোয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক